লকডাউনের চিনে প্রতিবাদের সুর বাপ্পি লাহিডীর গানে, বাজছে 'জিমি জিমি আজা আজা'

বাপ্পী লাহিড়ীর ৮০ দশকের গান থেকেই প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছে চিন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে 'জিমি জিমি আজা আজা'গানটি। কারণ লকডাউন চলছে চিনে।

 

Saborni Mitra | Published : Nov 1, 2022 11:41 AM IST

গোটা বিশ্ব যখন লকডাউনের বাধা অতিক্রম করে স্বাভাবিক ছন্দে ফেরার মরিয়া চেষ্টা করছে তখনও চিনে নতুন করে জারি করা হয়েছে লকডাউন। কোভিড -১৯ এর সংক্রমণ রুখতেই রীতিমত কড়াকড়ি লকডাউন। যাতে রীতিমত অতিষ্ট হয়ে গেছে চিনের বিস্তীর্ণ এলাকার মানুষ । অবস্থায় তাঁদের কাছে প্রতিবাদের নতুন সুর ভারতীয় হিন্দি সিনেমার গান। শি জিংপিং-এর চিনে এখন ভাইরাল বাপ্পি লাহিড়ির 'ডিস্কো ডান্সার' ছবি 'জিমি জিমি আজা আজা' গানটি।

১৯৮২ সালে মুক্তি পেয়েছিল 'ডিস্কো ডান্সার'। তুমুল জনপ্রিয়তা পেয়েছিল জিমি জিমি আজা আজা' । মিঠুন চক্রবর্তীর লিপে গোটা ভারত সেই সময় মজে ছিল এই গানে। আর লকডাউনের চিন দেদার চলছে এই গানটি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দীর্ঘ কঠোর লকডাউনের কারণ অতিষ্ট চিনের সাধারণ মানুষ। হতাশা আর ক্রোধ থেকেই তাঁরা হাতিয়ার হিসেবে বেছে নিয়েছেন জিমি জিমি আজা আজা' গানটি। চিন সরকার শূন্য কোভিড নীতি নিয়েছে। সরকারের এই কঠোরতার বিরুদ্ধে চিনারা এখন চিৎকার করে গাইছে জিমি জিমি আজা আজা'। সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়েছে এই গান।

 

 

টিকটক-এর চিনা সংস্কারণ হল Douyin। সেখানেই সকলেই গাইছেন, 'jie mi jie mi'। এটি একটি চিনা শব্দ। এর বাংলা করলে দাঁড়ায় আমাকে ভাত দাও। তাই ভিডিওগুলিতে দেখা যাচ্ছে রান্নাঘরের খালি বাসনপত্র নিয়েই বেশিরভাগ মহিলা ও শিশুরা এই গানটি গেয়ে প্রতিবাদ জানাচ্ছেন। লকডাউনের কারণে চিনের অধিকাংশ বাসিন্দাই নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী পাচ্ছে না। টান পড়ছে খাবারে। তাতেই তারা বসনপত্র নিয়ে গান জুড়েছে।

 

 

চিনের রাষ্ট্রপতি শি জিংপিং রীতিমত কঠোর লকডাউন ঘোষণা করেছেন। একজন কোভিড আক্রান্তের সন্ধান পাওয়া গেলেও সেই এলাকার মানুষকে বিচ্ছিন্ন হওয়ার নির্দেশ দেওযা হয়েছে। বন্ধ করে দেওয়া হচ্ছে সংশ্লিষ্ট এলাকার যানচলাচল। যা স্থানীয়দের মধ্যে অসন্তোষ ক্রমশই বাড়িয়ে দিচ্ছে।

তবে মজার বিষয় হল চিন এমনই একটি দেশে যেখানে শাসকের সমালোচনা করলেই তা ব্যান করা সেন্সর করা হয়। কিন্তু এই গানটি সেন্সর করার আগেই টুইটার সহ একাধিক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। তবে চিন যে কোনও সময়ই প্রতিবাদী কণ্ঠ স্তব্ধ করার জন্য পোস্টগুলি সরিয়ে ফেলতে পারে।

তবে ভারতীয় সিনেমা কিন্তু এখনও চিনে খুবই জনপ্রিয়। রাজকাপুরের এধিকাংশ ছবিও চিন রীতিমত ব্যবসা করেছে। থ্রি ইডিয়েট, সিক্রেট সুপারস্টার,হিন্দু মিডিয়ান, অনুসন্ধান চিনা বক্স অফিসে যথেষ্ট সাফল্যের সঙ্গে ব্যবসা করেছে।

Share this article
click me!