'কাপড় কাচতে কাচতে দেখি দ্রুত নেমে আসছে বিমান', ২৪ ঘণ্টা পরেও নেপালের বিমান দুর্ঘটনার ভয়ঙ্কর স্মৃতি অক্ষত

নেপালের বিমান দুর্ঘটনার পর কেটে গেছে ২৪ ঘণ্টা। এখনও ভয়ঙ্কর দুর্ঘটনার স্মৃতি অক্ষত স্থানীয়দের মনে। এখনও তারা ভয় পাচ্ছে বিমানের কথা মনে করলে।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 10:46 AM IST

নেপালের পোখরার বিমান দুর্ঘটনাএকটি ভয়ঙ্কর স্মৃতি। ঘটনার ২৪ ঘণ্টা পরেও তা কাটিয়ে উঠতে পারছে না পোখরার বাসিন্দারা। পোখরা বিমান বন্দরের কাছেই থাকেন কল্পনা সুনার। তিনি জানিয়েছেন, কাপড় ধুচ্ছিলেন। তখনই তিনি দেখেন বিমানটি তার দিকে ধেয়ে আসছে। যা দেখে তিনি প্রচন্ড ভয় পেয়ে গিয়েছিলেন বলেও জানিয়েছেন।

রবিবার সকাল ১০টা ৩৩ মিনিটে অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়ে ইয়েতি এয়ারলাইন্সের ৭২ আসনের ATR 72 বিমান। বিস্ফোরণের পরই আগুন লেগে যায়। গোটা বিমানটাই ভেঙে পড়ে। এই ঘটনায় কারও বেঁচে থাকার আশা নেই বলে জানিয়েছে ইয়েতি এয়ারলাইন্স কর্তৃপক্ষ। তবে এখনও পর্যন্ত ৬৮ জনের দেহ উদ্ধার হয়েছে। উদ্ধার হয়েছে বিমানের দুটি ব্ল্যাক বক্স। এই ব্ল্যাক বক্স থেকেই জানা যাবে বিমান দুর্ঘটনার প্রকৃত কারণ। তিন দশকের বেশি সময়ের মধ্যে এটি ছিল নেপালের সবথেকে ভয়ঙ্কর দুর্ঘটনা। বিমানে ১৫ জন বিদেশি যাত্রী ছিল, যারমধ্যে ৫ জন ভারতীয়।

কাঠমান্ডু পোস্টকে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রত্যক্ষদর্শী সুনার বলেন তিনি বাড়ির সামনে উঠানে কাপড় ধুচ্ছিলেন। সেই সময় মাঝ আকাশ থেকে বিমানটিতে জ্বলন্ত অবস্থায় নিচে হুড়মুড়ি নেমে আসতে দেখেন। তিনি বলেন বিমানটি অস্বাভাবিক কাত হয়ে গিয়েছিল।তারপরই তিনি বিস্ফোরণের শব্দ শুনতে পান। তিনি বলেন তিনি সেতি নদীর ধার থেকে কালো ধোঁয়া উঠতে দেখেন।

অপর এক প্রত্যক্ষদর্শী গীতা সুনার জানিয়েছেন তিনি তাঁর বাড়ি থেকে মাত্ ১২ কিলোমিটার দূরে বিমানের একটি পাখা পড়তে দেখেন। তিনি রীতিমত ভয়ের সঙ্গেই জানিয়েছেন বিমানটি তাঁর বাড়ির কাছে পড়লে এলাকার বসতি পুরোপুরি ধ্বংসা হয়ে যেতে। দুর্ঘটনাস্থল থেকে বসতির দূরত্ব বেশি কিছুটা দূর। তাই তেমন ক্ষয়ক্ষতি হয়নি। তবে সেতি নদীর দুই তীরেই শুকনো গাছপালায় আগুন লেগে গিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয় দুই কিশোর ১১ বছরের সমীর আর প্রজ্বল প্রথমে বিমানটিকে একটি খেলনা ভেবেছিল। কিন্তু বিমানটি দ্রুত নেমে আসছে দেখেই তারা ভয় পেয়ে পালিয়ে যায়। সমির জানিয়ে হঠাৎ ধোঁয়ার কারণে চারদিক অন্ধকার হয়ে যায়। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে, বিমানের সাতটি জানলা অক্ষত ছিল। তাতে তারা ভেবেছিল যে যাত্রীরা অক্ষত রয়েছে। কিন্তু আগুন এতটাই বেশি ছিল যে দ্রুত পুরো বিমানই পুড়ে যায়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রবিবার রাতের দিকে উদ্ধারকাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু সোমবার সকাল থেকেই ৪ ব্যক্তির খোঁজে নতুন করে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

আরও পড়ুনঃ

১০০ দিনের কাজের টাকা নিয়ে বৈষম্যের রাজনীতি হচ্ছে, মুর্শিদাবাদে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ মমতার

নেপাল বিমান দুর্ঘটনার ভয়ঙ্কর ভিডিও প্রকাশ্যে, উত্তর প্রদেশের চার বন্ধুর ফেসবুক লাইভেই দেখা গেল বিমানে বিস্ফোরণ

প্যারাগ্লাইডিংএর অ্যাডভেঞ্চারই হল কাল! নেপালের বিমান দুর্ঘটনা প্রাণ কাড়ল ৫ ভারতীয়র

 

 

Share this article
click me!