Watch Video: মোদীর সামনেই আরব আমিরশাহীর প্রেসিডেন্ট RuPay-র ওপর ভিত্তি করে JAYWAN কার্ডে লেনদেন করেছেন

সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবিতে UAE এর দেশীয় কার্ড JAYWAN ব্যবহার করে প্রথম RuPay ক্রেডিট এবং ডেবিট কার্ড স্ট্যাকের মাধ্যমে লেনদেন করেছেন।

 

Saborni Mitra | Published : Feb 13, 2024 1:02 PM IST / Updated: Feb 14 2024, 04:21 PM IST

সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবিতে UAE এর দেশীয় কার্ড JAYWAN ব্যবহার করে প্রথম RuPay ক্রেডিট এবং ডেবিট কার্ড স্ট্যাকের মাধ্যমে লেনদেন করেছেন। প্রধানমন্ত্রী মোদি সংযুক্ত আরব আমিরশাহীতে কার্ড চালু করার পরে রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

২০২৩ সালে অক্টোবরে NPCI ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (NIPL), ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) একটি সহযোগী প্রতিষ্ঠান, আল ইতিহাদ পেমেন্টস (AEP), ওই দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের একটি পরোক্ষ সহযোগী সংস্থার সঙ্গে একটি ঐতিহাসিক চুক্ত করে। এই চুক্তির পরে UAE-তে ডোমেস্টিক কার্ড স্কিম (DCS) প্রবর্তনের পথ প্রশস্ত করেছে, ভারতের বিখ্যাত RuPay কার্ড নেটওয়ার্ককে কাজে লাগিয়ে।

আবুধাবিতে অনুষ্ঠিত এই স্বাক্ষর অনুষ্ঠানে ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল ও আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটির ব্যবস্থাপনা পরিচালক শেখ হামেদ বিন জায়েদ আল নাহিয়ান-সহ বিশিষ্টরা উপস্থিত ছিলেন।

এই চুক্তির মাধ্যমে NIPL এবং AEP আরব আমিরশাহীর জাতীয় অভ্যন্তরীণ কার্ড স্কিম নির্মাণ, স্থাপনা এবং কার্যকরীকরণে ঘনিষ্ঠ সহযোগিতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই ব্যবস্থা চালুর অন্যতম উদ্দেশ্য হল - ই-কমার্স এবং ডিজিটাল লেনদেনের বৃদ্ধি ত্বরান্বিত করা, আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানো এবং সংযুক্ত আরব আমিরাতের উচ্চাভিলাষী ডিজিটাইজেশন এজেন্ডাকে আরও শক্তিশালী করা। অংশীদারিত্বের লক্ষ্য অর্থপ্রদানের বিকল্পগুলিকে বৈচিত্র্যময় করা, লেনদেনের খরচ কমানো এবং পেমেন্ট শিল্পে সংযুক্ত আরব আমিরাতের বিশ্বব্যাপী প্রতিযোগিতাকে শক্তিশালী করা।

RuPay ভারতের নিজস্ব একটি সুরক্ষিত ও ব্যাপকভাবে স্বীকৃত কার্ড পেমেন্ট নেটওয়ার্ক। ৭৫০ মিলিয়মেরও বেশি মানুষ এটির সঙ্গে যুক্ত। ভারতের ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPI) ফ্রেমওয়ার্ক, ডিজিটাল পরিচয়, ডিজিটাল পেমেন্ট, এবং ডিজিটাল ডেটা এক্সচেঞ্জ স্তর সমন্বিত, দেশের মধ্যে ফিনটেক উদ্ভাবন চালানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

NIPL এবং AEP-এর মধ্যে কৌশলগত সহযোগিতা শুধুমাত্র UAE-এর অর্থপ্রদান ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য অগ্রগতির ইঙ্গিত দেয় না বরং ভারত এবং UAE-এর মধ্যে প্রযুক্তিগত সহযোগিতার যুগান্তকারী যুগকেও চিহ্নিত করে৷ RuPay কার্ড স্ট্যাক এবং NIPL-এর দক্ষতার ব্যবহার করে, UAE তার অর্থপ্রদানের ল্যান্ডস্কেপ পরিবর্তন করতে এবং একটি ডিজিটাল ভবিষ্যতকে আলিঙ্গন করতে প্রস্তুত।

Read more Articles on
Share this article
click me!