মাছের 'বিষ'এ মহিলার মৃত্যু, ভুলেও খাবেন না ইলিশের মত দেখতে এই মাছ

বোর্দোর একটি রেস্তোরাঁয় সার্ডিন মাছ খেয়ে প্রায় ১২ জন অসুস্থ হয়ে পড়়েছেন। তাঁরা ভর্তি রয়েছেন হাসপাতালে।

 

Saborni Mitra | Published : Sep 14, 2023 6:12 PM IST

আজবকাণ্ড ফ্রান্সে। ইলিশ মাছের মত দেখতে একপ্রকার মাছ মাছ খেয়ে এক মহিলা মৃত্যুর কোলে ঢলে পড়লেন। তবে এজাতীয় ঘটনা ফ্রান্সের রাজধানীতে এই প্রথমই ঘটল। মাছটির নাম সার্ডিন মাছ। দেখতে অনেকটাই ইলিশ মাছের মত।

বোর্দোর একটি রেস্তোরাঁয় সার্ডিন মাছ খেয়ে প্রায় ১২ জন অসুস্থ হয়ে পড়়েছেন। তাঁরা ভর্তি রয়েছেন হাসপাতালে। ফ্রান্সের স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা জানিয়েছে, মাছ খাওয়ার কারণে আক্রান্তদের মধ্যে বিভিন্ন ধরনের রোগের উপসর্গ দেখা গিয়েছে। ফ্রান্স প্রশাসন জানিয়েছে, মাছ খেয়ে যারা অসুস্থ হয়ে পড়েছে তাদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। তারা যে রোগে আক্রান্ত সেই রোগের নাম বোটুলিজম।

বোটুলিজম রোগের স্নায়বিক সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের মতে যে কোনও খাদ্যদ্রব্য সঠিকভাবে সংরক্ষণ না করলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। ফ্রান্সের স্বাস্থ্য অধি দফকর জানিয়েছে বোর্দোর রেস্তোরাঁতে সার্ডিন মাছ সংরক্ষণ করা হয়েছিল। মাছটি খেয়ে যে মহিলার মৃত্যু হয়েছে সেই মহিলার ফ্রান্সের নাগরিক নয়, তবে কোন দেশের নাগরিক তা এখনও সনাক্ত করা হয়নি।

হাসপাতালে যে ১২ জনকে রাখা হয়েছে তাদের মধ্যে পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক। পাঁচজনকে অক্সিজেন সাপোর্টে রাখা রয়েছে। গুরুতর অবস্থায় যারা ভর্তি রয়েছে তাদের মধ্যে রয়েছে আমেরিকান, আইরিশ ও কানাডিয়ানকা। প্রত্যেকেই বোর্দোর ওয়াইন বারে খাবার খেয়েছিলেন। রেস্তোরাঁর মালিক জানিয়েছেন, কিছু সার্ডিন মাছ নষ্ট হয়ে গিয়েছিল। নষ্ট হওয়া মাছ ফেলে দিয়েছিলেন। কিন্তু যেগুলি ভাল ছিল সেগুলি পরিবেশন করা হয়েছিল।

বোটুলিনাম ব্যাকরেটিরা অত্যান্ত মারাত্মক। কিছু কিছু ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হতে পারে। সংরক্ষিত খাবার জীবাণুমুক্ত না হলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। রোগের লক্ষণ হল- পক্ষাঘাত। শ্বাসযন্ত্রের পেশীগুলি কাজ বন্ধ হয়ে যায়।

Share this article
click me!