নরেন্দ্র মোদীর হাত ধরে বিশ্ব রেকর্ড! রাষ্ট্রসঙ্ঘের যোগ দিবসের অনুষ্ঠানে সর্বাধিক মানুষের অংশগ্রহণ

এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের বিশেষ তাৎপর্য রয়েছে। কারণ এটি রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের মঞ্চ থেকে নয় বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত ধারণার বাস্তবায়ন ঘটিয়েছে।

Parna Sengupta | Published : Jun 21, 2023 1:57 PM IST / Updated: Jun 21 2023, 11:12 PM IST

ফের ভারতের মাথায় নয়া সম্মান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। আন্তর্জাতিক রাষ্ট্রসঙ্ঘে আয়োজিত যোগব্যায়ামের অনুষ্ঠান প্রোগ্রাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করেছে। বিশ্বের নানা দেশের লোকেদের একসঙ্গে যোগ ব্যায়াম করায় তৈরি হল নতুন রেকর্ড।

এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের বিশেষ তাৎপর্য রয়েছে। কারণ এটি রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের মঞ্চ থেকে নয় বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত ধারণার বাস্তবায়ন ঘটিয়েছে। তিনি আন্তর্জাতিক যোগ দিবসকে একটি বার্ষিক উদযাপন হিসাবে চিহ্নিত করার প্রস্তাব করেছিলেন। এই বছর সেই ভাবনার বাস্তবায়ন ঘটেছে।

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রসংঘের শীর্ষস্থানীয় কর্মকর্তা, কূটনীতিক, এবং বিশ্বের বিশিষ্ট ব্যক্তিরা। ১৮০টিরও দেশের কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ এবং উদ্যোক্তাদের মতো বিভিন্ন স্তরের মানুষেরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। প্রসঙ্গত, ২০১৫ সালে এর সূচনা হওয়ার পর থেকে, রাষ্ট্রসঙ্ঘ, টাইমস স্কোয়ার এবং সারা বিশ্বে অন্যান্য আইকনিক স্থানে অনুষ্ঠিত ইভেন্টগুলির হাত ধরে আন্তর্জাতিক যোগ দিবসের জনপ্রিয়তা বেড়েছে সারা বিশ্ব জুড়ে।

 

 

এদিন প্রধানমন্ত্রীর যোগ অনুষ্ঠানে বিশ্ববাসীর দৃষ্টি ছিল। প্রধানমন্ত্রী মোদীর অনুষ্ঠানে যোগ দিতে বিপুল সংখ্যক মানুষ রাষ্ট্রসংঘ সদর দফতরে পৌঁছেছেন। সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী মোদী।

 

 

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী মোদি বলেন, 'আজ এখানে প্রায় প্রতিটি জাতীয়তার মানুষ উপস্থিত। প্রায় নয় বছর আগে, এখানে রাষ্ট্রসংঘে, আমি ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস সম্পর্কে একটি প্রস্তাব দেওয়ার সুযোগ পেয়েছিলাম। সেই প্রস্তাব আজ বাস্তবায়িত হচ্ছে, তা দেখে ভালো লাগছে।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেেন, 'যোগ এসেছে ভারত থেকে। সমস্ত প্রাচীন ভারতীয় ঐতিহ্যের মতো এটিও জীবন্ত।' প্রধানমন্ত্রী মোদী বিশ্বকে বাসুধৈব কুটুম্বকমের বার্তা দিয়ে বলেছেন, 'যোগ কপিরাইট, পেটেন্ট এবং রয়্যালটি প্রদান থেকে মুক্ত।' প্রধানমন্ত্রী মোদী বলেন, যোগব্যায়াম এখন গোটা বিশ্বের।

Read more Articles on
Share this article
click me!