Breaking News: আকাশ কালো করে বৃষ্টি নামল শহরজুড়ে, পুজোর মুখেই দুর্যোগ শুরুর আশঙ্কা

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার ভরদুপুর থেকেই বৃষ্টি নামল শহরজুড়ো। কোথাও  হালকা থেকে মাঝারি, কোথাও আবার প্রবল বৃষ্টি হয়েছে। 

Saborni Mitra | Published : Sep 16, 2022 8:32 AM IST / Updated: Sep 16 2022, 02:07 PM IST

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার ভরদুপুর থেকেই বৃষ্টি নামল শহরজুড়ো। কোথাও  হালকা থেকে মাঝারি, কোথাও আবার প্রবল বৃষ্টি হয়েছে। আলিপুর হাওয়া অফিস আগেই শুক্রবার থেকেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। জানিয়েছিল শুক্রবার বিক্ষিপ্ত বৃষ্টি হবে। সেই মতই দুপুর থেকেই আকাশ কালো করে বৃষ্টি নামে। 

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহের শেষ থেকে ভারী বৃষ্টির আশঙ্কা ছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বলা হয়েছে রবিবার থেকেই নিম্নচাপ অক্ষরেখার কারণে বৃষ্টি বাড়ব দক্ষিণবঙ্গে। পুজোর মুখেও বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে রবিবার থেকেই বদলে যেতে পারে আবহাওয়া। বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে নয়া ঘূর্ণাবর্ত। যার জেরে আগামী সপ্তাহের শুরুতে ফের নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। 

বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া নিম্নচাপ মধ্যপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে। গতিপথ পরিবর্তন করে এটি আরও শক্তিশালী হবে বলেও আশঙ্কা হাওয়া অফিসের। এই একটি মৌসুমী অক্ষরেখা ঝাড়খণ্ড হয়ে পুরুলিয়া ও দিঘার ওপরেও অবস্থান করছে। যার জেরে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি শক্তি বাড়াবে। যার জেরে  আগামী এই সপ্তাহের শেষ থেকে আগামী সপ্তাহের প্রথম দিকে বৃষ্টির পূর্বাভাব রয়েছে। এমনিতেই দক্ষিণবঙ্গে ফিরতি মৌসুমি বায়ুর প্রভাবে বেশি বৃষ্টিপাত হয়। এবার সেই বৃষ্টি একটু বেশি পরিমাণে হবে বলেও মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। 

আবহাওয়া দফতরের পূর্বাভাবস আনুযায়ী সপ্তাহের শেষে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও বাড়বে । তুলনায় বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। তবে  কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়  বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা ব্যাঘাত ঘটাতে পারে পুজোর বাজার থেকে শুরু করে পুজোর প্রস্তুতিতে। 
 

Share this article
click me!