জয়েন্টে বাংলার জন্য আগেই চিঠি দিয়েছি, ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে জবাব মুখ্য়মন্ত্রীর

  • জয়েন্টে বাংলায় প্রশ্নপত্রের জন্য আগেই কে়ন্দ্রের কাছে চিঠি গেছে
  • ন্যাশনাল টেস্টিং এজেন্সির বিজ্ঞপ্তির জবাবে বললেন মুখ্য়মন্ত্রী
  • কার কথা ঠিক তা নিয়ে শুরু হল রাজনৈতিক তরজা
  • তবে মমতার  কথাতেও রয়ে গেল বেশকিছু প্রশ্ন
     

Asianet News Bangla | Published : Nov 7, 2019 2:31 PM IST / Updated: Nov 07 2019, 08:08 PM IST

জয়েন্টে বাংলায় প্রশ্নপত্রের জন্য আগেই কে়ন্দ্রের কাছে চিঠি পাঠানো হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সির বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে এমনই উত্তর দিলেন মুখ্য়মন্ত্রী। পাশাপাশি মমতা বলেন, আমরা চিঠি পাঠিয়েছি ওরা পেয়েছে কিনা তা জানি না।

ইংরেজি ,হিন্দির পাশাপাশি গুজরাতিতে জয়েন্টের প্রশ্নপত্র হওয়ায় বাংলার হয়ে সরব হন মুখ্য়মন্ত্রী। মমতা বলেন,আমি গুজরাতি ভাষা ভালোবাসি। কিন্তু জয়েন্টের প্রশ্নপত্র গুজরাতির মতো আঞ্চলিক ভাষাতে হওয়ায় অন্যরা বঞ্চনার শিকার হল। যা কখনোই কাম্য নয়। জয়েন্টের প্রশ্নপত্র গুজরাতিতে হলে অবশ্য়ই বাংলাতেও হওয়া উচিত। সম্প্রতি জয়েন্টের প্রশ্নপত্র বাংলায় করা নিয়ে সরগরম হয় রাজ্য রাজনীতি। গতকালই জয়েন্টের প্রশ্নপত্র বাংলায় করতে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়ার কথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন নবান্ন থেকে সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয় দিল্লিতে। 

যদিও এদিন সকাল হতেই কেন ইংরেজি, হিন্দির পাশাপাশি একমাত্র গুজরাতিতেই জয়েন্টের প্রশ্নপত্র হয়েছে, তার সাফাই দিয়েছে খোদ ন্যাশনাল টেস্টিং এজেন্সি। প্রেস বিজ্ঞপ্তি জারি করে সংস্থার তরফে জানানো হয়েছে, ২০১৩ সালে সব রাজ্য়ের কাছেই জয়েন্ট এন্ট্রান্স এক্সাম মেইন-এর মাধ্য়মে ইঞ্জিনিয়ারিং পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিল। প্রতিটা রাজ্য যাতে এই প্রবেশিকার মাধ্য়মেই পরীক্ষা নেয় তার জন্য চিঠি পাঠানো হয়েছিল সংশ্লিষ্ট রাজ্যগুলোকে। যার মধ্য়ে একমাত্র গুজরাত জেইই (মেইন)-এর মাধ্য়মে রাজ্যে ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা নেওয়ার দাবি জানায়। তৎকালীন গুজরাত সরকারের মাধ্য়মে সেকারণে গুজরাতিতে জয়েন্টের প্রশ্নপত্র করার আবেদন জানানো হয়। পরবর্তীকালে ২০১৪ সালে মহারাষ্ট্রও রাজ্যে জয়েন্টের মাধ্য়মেই ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা করার কথা বলে। 

পরে জয়েন্ট কাউন্সিলের কাছে মারাঠি ও উর্দুতে প্রবেশিকার প্রশ্নের আবেদন জানায় মহারাষ্ট্র।  কিন্তু কোনও কারণে ২০১৬সালে গুজরাত , মহারাষ্ট্র দুই রাজ্যই জয়েন্টের মাধ্য়মে ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে। যদিও গুজরাত জয়েন্টের মেইন পরীক্ষার প্রশ্নপত্র গুজরাতিতে করার আবেদন জানায়। যার ফলে মারাঠি ও উর্দুতে জয়েন্ট্র প্রশ্নপত্র না থাকলেও গুজরাতিতে থেকে যায়। তবে অন্য কোনও রাজ্য জয়েন্ট মেইন-এর প্রশ্নপত্র আঞ্চলিক ভাষায় করার আবেদন জানায়নি। 

তবে ন্য়াশনাল টেস্টিং এজেন্সির কথা মানতে রাজি নন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, ওরা একটা কিছু বলতে হয় তাই বলে দিল। আমরা অনেক আগেই এই বিষয়ে চিঠি পাঠিয়েছি। ওরা পেয়েছে কি পায়নি তা জানি না। ওদের কাছে রাখা আছে কিনা তা ও জানি না। তবে ওরা বলছে, গুজরাত আর মহারাষ্ট্র আবেদন করেছিল। তাহলে গুজরাতি জয়েন্টের প্রশ্নপত্রে জায়গা পেলে মারাঠি কেন পেল না। 
 

Share this article
click me!