ফিরছেন বিপ্লব, কুন্তল, শোকের ছায়া বাংলা জুড়ে

  • ছন্দা নিখোঁজ হয়েছিলেন আর কা়ঞ্চনের কোলেই।
  • তারই দেখানো পথে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছিলেন হাওড়ার পর্বতারোহী কুন্তল কাঁড়ার ও সোনারপুরের পর্বতারোহী বিপ্লব বৈদ্য। 
  • এবার তাঁদের ঘরে ফেরার পালা। 

arka deb | Published : May 20, 2019 6:41 AM IST

ছন্দা নিখোঁজ হয়েছিলেন আর কা়ঞ্চনের কোলেই। তারই দেখানো পথে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছিলেন হাওড়ার পর্বতারোহী কুন্তল কাঁড়ার ও সোনারপুরের পর্বতারোহী বিপ্লব বৈদ্য। এবার তাঁদের ঘরে ফেরার পালা। আগামী বৃহস্পতিবার কাঠমুন্ডু থেকে কলকাতায় ফিরবে পর্বতারোহী কুন্তল কাঁড়ার আর বিপ্লব বৈদ্যর মৃতদেহ।  স্বয়ং বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করে জানিয়েছেন এই পর্বতারোহীদের মৃতদেহগুলি যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে আনার চেষ্টা চলছে।
 

গত ১০ মে কাঞ্চনজঙ্ঘার উদ্দেশ্যে রওনা দেন বাংলার অন্যতম দক্ষ পাঁচ পর্বতারোহী। সোনারপুরের বিপ্লব বৈদ্য,হাওড়ার কুন্তল কাঁড়ার ছাড়াও দলে ছিলেন রুদ্রপ্রসাদ হালদার, রমেশ রায় ও শেখ সাহাবুদ্দিন। বলা বাহুল্য এঁরা প্রত্যেকেই এভারেস্ট জয়ী পর্বতারোহী।  খারাপ আবহওয়ার জন্যে দু' নম্বর ক্যাম্পে দু'দিন অপেক্ষা করতে হয় তাঁদের।

মঙ্গলবার ভোর চারটেয় রওনা দিয়ে ৩ নং ক্যাম্প থেকে  এই দলটি দুপুর একটা নাগাদ পৌঁছয় ৪ নং ক্যম্পে। ঘন্টা তিনেক বিশ্রাম নিয়ে তাঁরা সামিটে বেরিয়ে যান। কথা ছিল কাঞ্চনজঙ্ঘার শৃঙ্গ ছুঁয়ে তাঁরা ফিরে আসবেন ৪ নং ক্যাম্পে, প্রায় চব্বিশ ঘণ্টার যাত্রা।

গত ১৬ মে, বুধবার সকাল থেকেই কোনও খবর পাওয়া যাচ্ছিল না দলটির। দুপুর তিনটে  নাগাদ শেরপা উনেশ জিরপে জানান স্যাটেলাইট ফোনে জানান,  ঘটনার গতিবিধি ভাল নয়, মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার। আসরে নামেন গ্লোবাল রেসকিউ নামক মার্কিন উদ্ধারকারী সংস্থা ও নির্মল পূজারা। নির্মল পূজারা ফিরছিলেন কাঞ্চনজঙ্ঘা সামিট সেরেই। গোটা দলটিই চেষ্টা করে ৮২০০ ফুট উচ্চতা থেকে পাঁচ জনকে নিরাপদ জায়গায় নিয়ে যেতে। 
অবশেষে রাত্রি দু'টো নাগাদ হাল ছেড়ে দেন সকলে, মারা যান কুন্তল কারার ও বিপ্লব বৈদ্য। পরদিনই কলকাতা থেকে তাঁদের দেহ ফেরাতে রওনা হন দু'জন।

আবহাওয়ার পরিস্থিতি খারাপ থাকার কারণে কাঞ্চনজঙ্ঘা থেকে কুন্তল করার এবং বিপ্লব বৈদ্যের দেহ ফিরিয়ে আনা সম্ভব হচ্ছিল না। শেষমেষ সোমবার সেই দেহ কাঠমান্ডু এসে পৌঁছয়। ময়নাতদন্তের পরেই এঁদের দেহ কলকাতায় পাঠানো হবে বলে জানিয়েছে নেপাল প্রশাসন। প্রসঙ্গত কুন্তলদের সহঅভিযাত্রী রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায় এখন ভাল রয়েছেন। 

অন্য দিকে, বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাউন্ট মাকালু অভিযানে গিয়ে নিখোঁজ হয়েছিলেন আরও এক বাঙালি পর্বতারোহী  দীপঙ্কর ঘোষ৷৷ সামিট সেরে ৪ নং ক্যাম্পে ফেরার পথে হারিয়ে যান হাওড়ার নিশ্চিন্দার বেলানগরের বাসিন্দা দীপঙ্কর ঘোষ৷ এখনও তাঁর খোঁজ পাওয়া যায়নি। উদ্ধারকারী দল জানিয়েছে আবহাওয়ার সমস্যার কারণে বুধবারের আগে  শুরু করা  যাবে না উদ্ধারকাজ।

Share this article
click me!