'রবীন্দ্র-নজরুলকে আমরা নতুন করে তুললাম', বিজেপি-র বিরুদ্ধে সংস্কৃতি নষ্টের অভিযোগ মমতার


২১ জুলাই-এর সমাবেশ হল ভার্চুয়াল মঞ্চ থেকে। বিজেপি-র বিরুদ্ধে বাংলার সংস্কৃতি নষ্ট করার অভিযোগ করলেন মমতা। তাঁর কথায় তৃণমূলের সময়ে বাংলা রবীন্দ্র-নজরুলে ভেসে গিয়েছিল। ২০১৯-এ কিছু আসন পেয়ে বিজেপি তা মষ্ট করছে।

amartya lahiri | Published : Jul 21, 2020 9:57 AM IST

'আমরাই 'রবীন্দ্র-নজরুল' নতুন করে তুললাম। ২০১৯-এ কিছু আসন পেয়ে বিজেপি লাফালাফি করছে।' ২১ জুলাই-এর ভার্চুয়াল মঞ্চ থেকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়, বিজেপি-র বিরুদ্ধে বাংলার সংস্কৃতি নষ্ট করার অভিযোগ করলেন। অভিযোগ করলেন বিজেপি, গুজরাত থেকে বাংলায় এসে শাসন করার চেষ্টা করছে।

তিনি বলেন, তৃণমূল সরকার ক্ষমতায় এসে নতুন করে বাংলার সংস্কৃতিকে জাগিয়ে তুলেছিল। রবীন্দ্রনাথ, নজরুল, ক্ষুদিরাম, প্রফুল্ল চাকি, মতুয়ার বড়মা সকলকে সম্মান দিয়েছেন তাঁরা। 'রবীন্দ্র নজরুলে একাকার হয়ে গিয়েছিল বাংলা'। কিন্তু ২০১৯ সালে বিজেপি কিছু আসন পেয়ে ধরা কে সরা জ্ঞান করছে। নষ্ট করছে বাংলার সংস্কৃতি। গুজরাত থেকে তারা বাংলা, কেরল, বিহার, রাজস্থান, তামিলনাড়ু-সহ গোটা ভারত শাসন করার চেষ্টা করছে।  

তৃণমূল কর্মীদের উদ্দেশ্য করে মমতা বলেন, '৩৫ বছরের সিপিএম সরকারকে আপনারা লড়াই করে সরাতে পেরেছেন। বিজেপি একটা তুচ্ছ দল। তাদের আগামী ২১ মে ভোটের বাক্সে বাংলা ছাড়া করতেই হবে। বিজেপি-কে বাংলা ছাড়া করাই তৃণমূলের প্রতিজ্ঞা। তা সম্পন্ন না হওয়া পর্যন্ত পিছনে ফিরে তাকানো চলবে না।

তিনি জানান, সিপিএম-এর আমলে তাঁকে মেরে মেরে তাঁর গা ক্ষতবিক্ষত করে দেওয়া হয়েছিল। আর বিজেপির আমলে তাঁর বিরুদ্ধে চলছে চক্রান্ত। কেন্দ্রীয় এজেন্সিগুলিকে কাজে লাগিয়ে তাঁকে অপমান করা হচ্ছে। তাঁকে সরকার চালাতে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, তিনিও একজন মানুষ। তাঁকে অনবরত অপমান করা হলে, লাঞ্ছনা করা হলে তিনি তা মেনে নেবেন না।

 

Share this article
click me!