Christmas 2021: করোনা ফাঁস আলগা হতেই নতুন ছন্দে জমে উঠেছে বাঙালির বড়দিন, জেলায় জেলায় উৎসবের মেজাজ

হুগলীর ব্যান্ডেল চার্চ সংলগ্ন এলাকাতেও এদিন সকাল থেকে উপচে পড়া ভিড়। অন্যদিকে কলকাতার সেন্ট পলস ক্যাথিড্রাল সহ অন্যান্য গির্জাগুলিতেও কার্যত একই ছবি। এদিকে বাঁকুড়া শহরের সেন্ট্রাল চার্চে বড়দিনের সকাল থেকেই চলছে উপাসনা।

Jaydeep Das | Published : Dec 25, 2021 9:45 AM IST

শীতের চাদর গায়ে জড়িয়ে বড়দিনের(Christmas) আনন্দে মেতে উঠেছে আপামর বাঙালি। কলকাতার পাশাপাশি বড়দিনের আলোয় উদ্ভাসিত হয়েছে রাজ্যের প্রায় সমস্ত জেলা। দিকে দিকে গির্জাগুলিতে চলছে প্রার্থনা। সঙ্গে চলছে দেদার খাওয়া দাওয়া। হুগলীর(Hooghly) ব্যান্ডেল চার্চ(Bandel Church) সংলগ্ন এলাকাতেও এদিন সকাল থেকে উপচে পড়া ভিড়। অন্যদিকে কলকাতার(Kolkata) সেন্ট পলস ক্যাথিড্রাল(St. Paul's Cathedral) সহ অন্যান্য গির্জাগুলিতেও কার্যত একই ছবি। এদিকে বাঁকুড়া শহরের(Bankura Town) সেন্ট্রাল চার্চে বড়দিনের সকাল থেকেই চলছে উপাসনা। বড়দিন উপলক্ষ্যে এদিন চার্চ কর্তৃপক্ষের তরফ থেকে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সকাল থেকেই সেই প্রার্থনায় হাজির হয়েছন বহু মানুষ। শুধু খ্রীষ্টান ধর্মাবলম্বীরা নন, অনান্য ধর্মের মানুষেরাও ভিড় জমিয়েছেন চার্চে। প্রার্থনা, মোমবাতি জ্বালানোর মধ্য প্রভু যীশুর উদ্দেশ্যে শ্রদ্ধা জানাচ্ছেন চার্চে আসা মানুষজন।

অন্যদিকে বড়দিনের ছুটিতে রাজ্যের পর্যটন কেন্দ্রগুলিতেও বহু মানুষের ভিড় দেখতে পাওয়া যাচ্ছে। কলকাতার সায়েন্স সিটি হোক বা নিকো পার্ক, চিড়িয়াখানা হোক বা প্রিন্সেপ ঘাট, ভিড় ঢাসা সব জায়গাই। অন্যদিকে পর্যটকদের ব্যাপক ভিড় দেখতে পাওয়া যাচ্ছে সুন্দরবনে। বড়দিনের ছুটিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ সুন্দরবনে বেড়াতে এসেছেন। সকাল থেকেই ভিড় লেগে রয়েছে সুন্দরবনের পর্যটন কেন্দ্র গুলিতে। অন্যদিকে বড় দিনে ডায়মন্ড হারবার কেল্লার মাঠে পিকনিক করতে ভিড় জমেছে পর্যটকদের। জেলা সহ রাজ্যের বিস্তীর্ণ এলাকা থেকে পর্যটকরা ভিড় জমাচ্ছেন কেল্লার মাঠে। হুগলি নদীর তীরে মনোরম পরিবেশে গা ভাসাচ্ছেন পর্যটকেরা। গত বছর থেকে পুরসভার উদ্যোগে নতুন রূপে সাজিয়ে তোলা হয়েছে কেল্লার মাঠকে। প্রশাসনিক নজরদারির পাশাপাশি ডায়মন্ড হারবার পুরসভার পক্ষ থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্যদিকে নদীর তীরে পিকনিকের আমেজে সেল্ফি তুলতে মজেছেন পর্যটকের দল।

আরও পড়ুন- বড়দিনের উৎসবে মেতে উঠেছে গোটা বাংলা, মধ্যেরাতে ব্যান্ডেল চার্চে হয়ে গেল বিশেষ প্রার্থনা

অন্যদিকে সুন্দরবনের পাশাপাশি বড়দিন উপলক্ষে সেজে উঠেছে দিঘাও৷ ভিড় বাড়ছে রাজ্যের এই জনপ্রিয় সমুদ্র সৈকতে৷ বড়দিন ও নববর্ষ উপলক্ষে দিঘার নানা স্থানে বসেছে বাতিস্তম্ভ, লাগানো হয়েছে নানা রঙের আলো,পার্কের গায়ে পড়ছে নতুন রঙের প্রলেপ। পর্যটকদের ভিড় দেখা যাচ্ছে মন্দারমণিতেও। অন্যদিকে পুরুলিয়া, বাঁকুড়াতেও ঘুরতে বেরিয়ছেন অনেকে। অন্যদিকে বড়দিনে শীতের আমেজ আরও ভালো করে নিতে পাহাড়ের উদ্দেশ্যে পারি দিয়েছেন অনেকে। ভিড়ে ঠাসা দার্জিলিংও। সব মিলিয়ে করোনা ফাঁস আলগা হতেই নতুন ছন্দে জমে উঠেছে বাঙালির বড়দিন।

Share this article
click me!