'সবাই শান্তির পথ অনুসরণ করুক', বুদ্ধ পূর্ণিমায় শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

সোমবার বুদ্ধ পূর্ণিমায় সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

Web Desk - ANB | Published : May 16, 2022 3:34 AM IST / Updated: May 16 2022, 06:37 PM IST

সোমবার বুদ্ধ পূর্ণিমায় সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। এদিন তিনি সকালেই টুইট করে জানিয়েছেন, 'শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা।' এদিন শহরের বৌদ্ধ মন্দিরগুলিতে সাড়ম্বরের সঙ্গে পালিত হবে দিনটি। বৌদ্ধ ধর্মলম্বীর পাশাপাশি এদিন অন্যান্য বৌদ্ধ ধর্মলম্বী মানুষরাও উৎসাহ বোধ করেন। এবং দিনটি অনুসরণের মধ্যে নিয়ে জীবনধারায় শান্তি নিয়ে আসায় ব্রতী হন।

আরও পড়ুন, গত ২৪ ঘন্টায় কোভিডে আক্রান্ত কতজন ? শহরে 'হটস্পট' চিহ্নিত করে কড়া নজরদারি পুরসভার

 

প্রসঙ্গত, বৌদ্ধ ধর্মলম্বীদের জন্য সবচেয়ে বড় এবং পবিত্র ধর্ম অনুষ্ঠান হল এই বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা। ১৬ মে এই পূর্ণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় বলে একে পূর্ণিমা তিথিও বলা হয়। বৈশাখ মাসের পূর্ণিমাকে বলা বুদ্ধ পূর্ণিমা। হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভগবান বুদ্ধ এই পূর্ণিমা দিনে জন্মগ্রহণ করেছিলেন। এবং কঠোর অনুশীলনের পর এই তারিখে বোধি লাভ করেছিলেন। আর এই শুভদিনে সবাইকে  বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি এদিন টুইট করে লিখেছেন,  'শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা। লর্ড বুদ্ধের শিক্ষা আমাদের সকলের জন্য শান্তি, অহিংসা, ঐক্য এবং ভালোবাসার পথ অনুসরণ করতে অনুপ্রাণিত করুক।'

 আরও পড়ুন, লিভইনে ছিলেন পল্লবী, রাতে মোমো খেয়ে ছবিও করেন পোস্ট , 'আত্মহত্যা' মানতে নারাজ সহকর্মীরা

বৈশাখ মাসের শেষ দিন হল বৈশাখ পূর্ণিমা। শাস্ত্র মতে, এই দিন জন্ম হয়েছিল গৌতম বুদ্ধের। সেকারণে দিনটি বুদ্ধ পূর্ণিমা হিসেবে খ্যাত। ইতিহাসে পাতা ঘাঁটলে জানা যায়, বৈশাখ মাসের পূর্ণিমার দিন রাজা শুদ্ধধন ও রানি মায়াদেবীর সন্তান হিসেবে জন্ম হয় ভগবান বুদ্ধের। নেপালের লুম্বিনি নাকম স্থানে ৫৬৩ খ্রিস্টাব্দে জন্ম হয়েছিল গৌতম বুদ্ধের। ২৯ বছর বয়সে সত্য অনুসন্ধানের জন্য তিনি পরিবার ত্যাগ করেন। তারপর তিনি বোধি গাছের নীচে বসে ৪৯ দিন কঠোর তপস্যা করেন। সে কারণে তাঁর আরেক নাম বোধিসত্ত্ব। তিনি ছিলেন একজন আধ্যাত্মিক শিক্ষক। তিনি বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা।

 আরও পড়ুন, আজ থেকেই দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণে ভিজবে কি তিলোত্তমাও

অপরদিকে, নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার আমন্ত্রণে সোমবার বুদ্ধপূর্ণিমার দিনে নেপালে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সাল থেকে এনিয়ে মোদীর পঞ্চমবার নেপাল সফর। মোদী এবং বিজেপির শীর্ষ নের্তৃত্ব উত্তরপ্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ হ্যালিকপ্টারে নেপালে পৌছেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, পবিত্র বুদ্ধজয়ন্তী উপলক্ষে মায়াদেবী মন্দিরে তিনি পূজার্চনায় অংশ নিতে অত্যন্ত আগ্রহী ছিলেন। ভগবান বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে অত্যন্ত সম্মানিত, বলেও জানিয়েছেন তিনি।

Share this article
click me!