মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে উদ্বোধন, কাউন্টডাউন শুরু কলকাতা আন্তর্জাতিক বইমেলার

প্রায় ৬০০টি স্টল এবং ২০০টি লিটল ম্যাগাজিন স্টল থাকবে। মেলা প্রাঙ্গণে ঢোকা এবং বেরোনোর জন্য নটি গেট থাকবে।

Parna Sengupta | Published : Feb 22, 2022 12:37 PM IST / Updated: Feb 23 2022, 08:42 AM IST

কোভিড বিধি (Covid Rule) মেনে আগামী ২৮শে ফেব্রুয়ারি (28th February) কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Book Fair 2022) শুরু হচ্ছে। ওই দিন বিকেল সাড়ে তিনটের (3.30 PM) সময় সল্টলেকের সেন্ট্রাল পার্কে (Central Park of Saltlake) মেলা কমপ্লেক্সে বইমেলার (BookFair) উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উপস্থিত থাকবেন কে এম খালিদ কালচারাল অ্যাফেয়ার্স বাংলাদেশ। এছাড়াও লেখক সঞ্জীব চট্টোপাধ্যায়, বাংলাদেশের লেখিকা সেলিনা হোসেন ও রাজ্যের অন্যান্য মন্ত্রীরা মেলা প্রাঙ্গণে উপস্থিত থাকবেন।

২৮শে ফেব্রুয়ারি থেকে ১৩ই মার্চ পর্যন্ত বই মেলা চলবে। সময়সীমা ১২ টা থেকে ৮ টা অবধি। প্রায় ৬০০টি স্টল এবং ২০০টি লিটল ম্যাগাজিন স্টল থাকবে। মেলা প্রাঙ্গণে ঢোকা এবং বেরোনোর জন্য নটি গেট থাকবে। বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন,আর্জেন্টিনা, মেক্সিকো এবং অন্যান্য লাতিন আমেরিকার দেশ। রাজ্যের এবং দেশের ভিন্ন প্রকাশকরাও অংশগ্রহণ করছেন। ৩ এবং ৪ মার্চ কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত হবে। ৬ মার্চ উদযাপন হবে শিশু দিবস। ১১ এবং ১২ মার্চ কলকাতা লিটারেচর ফেস্টিভ্যাল উদযাপন হবে।

করোনার কারণে গত দু'বছর বইমেলা হয়নি। মেলার তিনটি গেট- শেখ মুজিবুর রহমানের লেখা তিনটি বইয়ের রেপ্লিকার আদলে তৈরি হবে। এছাড়াও থাকবে বিশ্ব বাংলা গেট, সত্যজিৎ রায় এবং অবনীন্দ্রনাথ গেট। মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গনে ঢোকা যাবে না। আগের ঘোষণা অনুসারে এই বছর থিম কান্ট্রি বাংলাদেশ। এই বছর বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করা হবে।

গত বছরের নভেম্বরের শুরুতে বইমেলার আয়োজক সংস্থা ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর তরফে ঘোষণা করা হয়েছিল, কোভিড-১৯ বিধি সম্পূর্ণ মেনে ৩১ জানুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে হবে ২০২২ সালের মেলার আয়োজন। কিন্তু পুরনিগমের ভোট পড়ে যাওয়াতে সমস্যা তৈরি হয়। বিগত ২ বছর ধরে কোভিড অতিমারী বারবার বাধা হয়ে দাঁড়াচ্ছে বইমেলার পথে। শেষবার সাফল্যের সঙ্গে বইমেলা দেখেছিল শহরবাসী ২০২০ সালে। ২০২১ সালে করোনার কারণে বইমেলা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

চলতি বছরেও করোনার বাড়বাড়ন্তে বইমেলার আয়োজন নিয়ে জটিলতা তৈরি হয়। ১৮ই জানুয়ারি বইমেলার আয়োজক সংস্থা ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর তরফে ঘোষণা করা হয় ৩১ জানুয়ারির বদলে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে সল্ট লেকের সেন্ট্রাল পার্কে শুরু হবে বইমেলা (Kolkata Book Fair 2022) । সেই সময় না নির্বাচনের সমস্যা থাকবে, কোভিডের বাড়বাড়ন্তও অনেকটা নিয়ন্ত্রণে আসবে বলে মনে করা হচ্ছে। সম্পূর্ণ কোভিড বিধি মেনেই আয়োজিত হবে কলকাতা বইমেলা। গত বছর করোনার কারণে বইমেলা না হওয়ায় হতাশ ছিলেন বইপ্রেমিরা। তবে এখন সকলের মুখেই হাসি।

Share this article
click me!