Duare Vaccine: নতুন বছরে 'দুয়ারে সরকার' ক্যাম্পেই কোভিড টিকা, জানুন মিলবে আরও কী কী পরিষেবা

নতুন বছরে এবার মিলবে দুয়ারে ভ্যাকসিন। দুয়ারে সরকারের  ক্য়াম্পেই মিলবে কোভিড টিকা।  দ্বিতীয় ডোজের টিকাকরণে গতি আনতেই প্রধানত এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে অনুমান।  

Web Desk - ANB | Published : Dec 29, 2021 12:28 PM IST / Updated: Dec 29 2021, 05:59 PM IST

নতুন বছরে এবার মিলবে দুয়ারে ভ্যাকসিন (Duare Vaccine) । দুয়ারে সরকারের (Duare Sarkar Camp) ক্য়াম্পেই মিলবে কোভিড টিকা। রাজ্যের সরকারি প্রকল্প সংক্রান্ত পরিষেবা যাতে সহজেই চালু হয়, সেজন্য দুয়ারে সরকার প্রকল্প চালু করেছিলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। আর এবার কোভিড পরিস্থিতিতে সবচেয়ে জরুরী পরিষেবাও মিলতে চলেছে দুয়ারে সরকারের ক্যাম্পে। বিধানসভা নির্বাচনের পরে ইতিমধ্যেই রাজ্যে ক্যাম্প চালু হয়েছে। এই সকল ক্যাম্পে যাতে এবার কোভিড ভ্যাকসিনও দেওয়া সম্ভব হয়, সেই নির্দেশিকাই দিল স্বাস্থ্য দফতর (WB Health Department) । 

রাজ্য়ে ইতিমধ্যেই দুয়ারে সরকার ক্যাম্পের সাহায্যে ইতিমধ্যেই সাড়া পাওয়া গিয়েছে। তাই এবার সেই ক্যাম্পেই টিকাকরণের কথা ভাবছে রাজ্য সরকার। মঙ্গলবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। সেখানে উল্লেখ করা হয়েছে দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা দেওয়ার উদ্য়োগ নিতে বলা হয়েছে জেলা প্রশাসনগুলিকে। কার্যত দুয়ারে স্বাস্থ্য পরিষেবা চালাতে চলেছে সরকার। দ্বিতীয় ডোজের টিকাকরণে গতি আনতেই প্রধানত এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে অনুমান। পাশাপাশি ৩০ এর বেশি বয়েসীরা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মুখের ক্যানসারে আক্রান্ত কিনা, তা জানার জন্য ওই ক্যাম্পে চিকিৎসক থাকবেন। যেকোনও বয়সী মহিলা-পুরুষ নির্বিশেষে দৃষ্টি পরীক্ষাও করা  হবে। টিবি-র উপস্বর্গ থাকলেও পরীক্ষা করা হবে।  নতুন বছরের জানুয়ারি মাস থেকে এই সব পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছে। 

প্রসঙ্গত, আগামী বছরের শুরুতেই রাজ্যে জানুয়ারি মাসে শুরু হতে চলেছে দুয়ারে সরকার। এবারের দুয়ারে সরকার কর্মসূচীতে কয়েকটি নয়া প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। মৎসজীবী ক্রেডিট কার্ড, আর্টিশন ক্রেডিট কার্ড, ওয়েভার ক্রেডিট কার্ড অন্তভুক্ত করা হয়েছে নতুন প্রকল্প হিসাবে।খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, তপশিলি বন্ধু, রুপশ্রী, কন্যাশ্রী, মানবিক, লক্ষীর ভান্ডার, জয় জোহার, কৃষক বন্ধু, কিষান ক্রেডিট কার্য়, ১০০ দিনের কাজ,স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাঙ্কিং সংক্রান্ত বিষয়, আধার সংক্রান্ত বিষয়, মিউটেশন সংক্রান্ত কাজ, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড,আর্টিশন ক্রেডিট কার্ড, ওয়েভার ক্রেডিট কার্ড, কিষান ক্রেডিট কার্ড। মূলত এই প্রকল্পগুলি এবার দুয়ারে সরকার প্রকল্প থেকে সুবিধা পাবে রাজ্যবাসী। ইতিমধ্যেই নবান্নের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে প্রত্যেকটি পঞ্চায়েত, পৌরসভা ওয়ার্ডে ক্যাম্প করে এই প্রকল্প করতে হবে। রাজ্যের শুধু সরকারি আধিকারিকরাই এই প্রকল্পে কাজ করতে পারবে। 

Share this article
click me!