ফের পরিবর্তন হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি, জরুরি বৈঠক নবান্নে

প্রথমে ঠিক হয়েছিল ২ এপ্রিল শুরু হবে উচ্চ মাধ্যমিক। আর শেষ হবে ২০ এপ্রিল। পাশাপাশি করোনা পরিস্থিতির মধ্যে এবার আর অন্য স্কুলে নয় হোম সেন্টারেই পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। এরপর ৫ মাস পরে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার দিন ঘোষণা করা হয়। 

Web Desk - ANB | Published : Mar 15, 2022 9:47 AM IST / Updated: Mar 15 2022, 03:25 PM IST

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন আগেও একবার পরিবর্তন করা হচ্ছে। আবারও সূচিতে পরিবর্তন হতে পারে বলে ইঙ্গিত। সোমবার জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সূচিতে পরিবর্তন করা হয়েছে। জাতীয় পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থা (ন্যাশনাল টেস্টিং এজেন্সি)-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা ১৬ এপ্রিল থেকে ২১ এপ্রিলের পরিবর্তে ২১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত চলবে। তবে সমস্যা শুধুমাত্র জয়েন্ট্র এন্ট্রাসকে নিয়েই নয়, উপনির্বাচনের (By-Election) জেরেও তৈরি হয়েছে সমস্যা। ফলে আবারও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচিতে পরিবর্তন হবে বলে সম্ভাবনা তৈরি হয়েছে। আর এনিয়ে মুখ্যসচিবের সঙ্গে নবান্নে গুরুত্বপূর্ণ বৈঠকও করেছেন শিক্ষাসচিব। ভোটের দিন বদলের আর্জিও জানানো হয়েছে। 

প্রথমে ঠিক হয়েছিল ২ এপ্রিল শুরু হবে উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam 2022)। আর শেষ হবে ২০ এপ্রিল। পাশাপাশি করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে এবার আর অন্য স্কুলে নয় হোম সেন্টারেই (Home Center) পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। এরপর ৫ মাস পরে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার (Joint Entrance Exam) দিন ঘোষণা করা হয়। আর তখনই শুরু হয় সমস্যা। দেখা যায়, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে একাধিক পরীক্ষা একই দিনে পড়ে গিয়েছে। এরপর সেই সংঘাত এড়াতে সূচি বদল করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই অনুযায়ী পরীক্ষার চারটি দিন বদলের কথা ঘোষণা করা হয়। 

আরও পড়ুন- মাধ্যমিকের শেষ পরীক্ষা দিতে যাওয়ার পথে অ্যাসিড হামলার শিকার ছাত্রী, গ্রেফতার স্বামী

পরিবর্তিত সূচি অনুযায়ী ঠিক হয়

আরও পড়ুন, পাণিহাটির কাউন্সিলর খুনে জড়িত পুলিশের জালে আরও ৩, মূল অভিযুক্তকে আগ্নেয়াস্ত্র সরবারহের অভিযোগ

এদিকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সূচি পরিবর্তন করা হয়েছে। আর তার জেরেই এবার মাথায় হাত শিক্ষা মহলের। এর ফলে আবারও পরীক্ষার দিন পরিবর্তন করা হবে বলে সূত্রের খবর। আর তা নিয়েই নবান্নে চলছে বৈঠক। জয়েন্ট এন্ট্রান্স মেনের নতুন সূচি অনুযায়ী ২১, ২৪, ২৫, ২৯ এপ্রিল, ১ ও ৪ মে পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন- আজ মাধ্যমিকের শেষ দিনেই বনধ পুরুলিয়ায়, কাউন্সিলর হত্যাকাণ্ডে প্রতিবাদ কংগ্রেসের

পাশাপাশি ১২ এপ্রিল বালিগঞ্জ ও আসানসোলে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। এদিকে ১১ ও ১৩ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষাও রয়েছে। তাহলে সেই সময় ভোট হলে পরীক্ষা কেমন করে হবে? তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আর তাই উপনির্বাচন নিয়ে কমিশনকে চিঠি লিখেছে রাজ্য। ভোটের দিনও পরিবর্তন হতে পারে। আর তার সঙ্গেই জয়েন্টের জন্য আবারও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচিতে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। বৈঠক শেষ হওয়ার পরই তা নিয়ে ঘোষণা করতে পারে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। 

Share this article
click me!