গরম থেকে সাময়িক স্বস্তি পেতে চালু হোক মর্নিং স্কুল, নির্দেশ দিল শিক্ষা দফতর

সাময়িক শান্তি পাওয়ার মর্নিং স্কুল অর্থাৎ সকালে স্কুল চালু করতে হবে। সোমবার এমনই নির্দেশ দিয়েছে বিকাশ ভবন থেকে। গরমে বাচ্চাদের সুস্থ রাখতে প্রাথমিক, এসএসকে, এমএসকে থেকে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক- সব স্তরেই মর্নিং স্কুল চালুর প্রস্তাব দেওয়া হয়েছে। গরমে বহু বাচ্চা ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন। আবার অনেক স্কুলে পানীয় জলের অভাব দেখা যাচ্ছে। সে কারণে, গরমের ছুটি পড়ার আগে পর্যন্ত মর্নিং স্কুল চালুর কথা বলা হয়েছে।  

Web Desk - ANB | Published : Apr 26, 2022 4:32 AM IST / Updated: Apr 26 2022, 10:52 AM IST

তাপমাত্রা ইতিমধ্যে ৪০ ডিগ্রি ছুঁয়েছে। মঙ্গলবারও সকাল থেকে গুমোট ভাব। চড়া রোদ আর এই প্রচন্ড দাববাহে সকলেরই নাভিশ্বাস ওঠার জোগার। গত কয়েকদিন ধরেই এই ভ্যাপসা আবহাওয়া। এরই মাঝে চলছে স্কুল। এই গরমে বাচ্চাদের সুস্থ রাখতে গরমের ছুটি এগিয়ে আনার দাবি উঠেছে রাজ্যের সর্বত্র। তবে, এই দাবি এখনই গ্রহণ হয়নি। ব্রাত্য বসু জানিয়েছেন, এই নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। তাঁকে পুরো পরিস্থিতি জানাব। 
তবে, সাময়িক শান্তি পাওয়ার মর্নিং স্কুল অর্থাৎ সকালে স্কুল চালু করতে হবে। সোমবার এমনই নির্দেশ দিয়েছে বিকাশ ভবন থেকে। গরমে বাচ্চাদের সুস্থ রাখতে প্রাথমিক, এসএসকে, এমএসকে থেকে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক- সব স্তরেই মর্নিং স্কুল চালুর প্রস্তাব দেওয়া হয়েছে। গরমে বহু বাচ্চা ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন। আবার অনেক স্কুলে পানীয় জলের অভাব দেখা যাচ্ছে। সে কারণে, গরমের ছুটি পড়ার আগে পর্যন্ত মর্নিং স্কুল চালুর কথা বলা হয়েছে।  

করোনার জন্য দু বছর স্কুল বন্ধ ছিল। এবার করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে স্কুল খুলেছে। কিন্তু, গরম বাড়ায় আবার স্কুল বন্ধ করে দিয়েছে অনেকে। ২০২৭, ২০১৮, ২-১৯ সালে গরমের ছুটি এগিয়ে এসেছিল। তবে, এই মুহূর্তে গরমের ছুটি এগিয়ে আনার ব্যাপারে অনেক শিক্ষকই আপত্তি জানিয়েছেন। এতে পড়াশোনায় ক্ষতি হবে বলে আশঙ্কা। এখন চলছে উচ্চ মাধ্যমিক। আবার অনেক ক্লাসের ফার্স্ট সামেটিভ চলছে। তাই এখ মুহূর্তে গরমের ছুটি এগিয়ে এলে সমস্যা। তাই গরম থেকে সাময়িক স্বস্তি পেতে মর্নিং স্কুলে প্রস্তাব দেওয়া হয়েছে।  

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, ‘কোনও বারেই এত দেরি করে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয় না। তাই আগাম গরমের ছুটি দিতে অসুবিধা হয় না। প্রথম সামগ্রিক মূল্যায়নও আগে হয়ে যায়। এ বার তো সবই দেরিতে চলছে। তবে প্রথম সামগ্রিক মূল্যায়নের পরেই গরমের ছুটি দিয়ে দেওয়া যায় কি না. সেটা ভেবে দেখা দরকার।’ 

তবে, সব স্কুলের পক্ষ থেকে এখনই মর্নিং স্কুল চালু করা সম্ভব নয়। সে কারণে কোনও স্কুল যদি মর্নিং স্কুল হয়ে উঠতে না পারে তাহলে তারা কী কী করবে, তারও নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। 

আরও পড়ুন- মে মাসের আগে বৃষ্টির সম্ভাবনা কম, আপাতত প্রবল গরমে নাজেহাল হতে হবে বঙ্গবাসীকে

আরও পড়ুন- প্রবল দাবদাহ থেকে মিলবে কি মুক্তি, ঝড়-বৃষ্টি হবে কি কলকাতা-দক্ষিণবঙ্গে

আরও পড়ুন- 'বেসুরো' অর্জুন সিং, কেন্দ্রের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর সঙ্গেই আন্দোলনে নামার হুঁশিয়ারি বিজেপি সাংসদের
  
 

Share this article
click me!