Municipal Election 2021: বকেয়া পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর পরামর্শ, কমিশনারকে কী বার্তা রাজ্যপালের

রাজ্যের বকেয়া পুরভোট নিয়েই আলোচনা করতে রাজ্য নির্বাচন কমিশনারকে ফের ডেকে পাঠান রাজ্যপাল জগদীপ ধনখড়। এরপরেই রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করেন  রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস।  

 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 2:31 AM IST / Updated: Dec 25 2021, 08:02 AM IST

রাজ্যের বকেয়া পুরভোট নিয়েই আলোচনা করতে রাজ্য নির্বাচন কমিশনারকে ফের ডেকে পাঠান রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar) । এরপরেই রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করেন  রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। রাজ্যের বকেয়া ভোট যাতে অবাধ এবং শান্তিপূর্ণভাবে হয়, তার জন্য (WB State Election Commission) কমিশনের নেওয়ার পদক্ষেপের সওয়াল-জবাবের ইস্যুতেই এই বৈঠক বলে জানা গিয়েছে।

 

 

রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের সঙ্গে রাজ্য়পাল জগদীপ ধনখড়ের ছবি ইতিমধ্য়েই রাজভবনের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ্যে এসেছে। শুক্রবার টুইট করে রাজ্যপাল জানিয়েছেন, রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের সঙ্গে বৈঠক হয়েছে রাজ্যপাল জগদীপ ধনখড়ের। পুরভোট বিষয় সংক্রান্ত নিয়ে আলোচনা হয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার রাজ্যের ১১৪ টি বকেয়া পুরভোটের দিনক্ষণ সম্বন্ধে কলকাতা হাইকোর্টকে জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। এরপরেই শুক্রবার সৌরভকে ডেকে পাঠান ধনখড়। প্রসঙ্গত, রবিবার কলকাতায় পুরভোট চলাকালীন একাধিক বুথের সামনে ঝামেলা হয়, বোমাবাজির ঘটনা ঘটে। অসংখ্য বুথে ছাপ্পা রিগিংয়ের অভিযোগ ওঠে। এর মধ্যে একটি বুথের ইভিএম কারচুপির সিসিটিভি ফুটেজ ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। তাই এসবের পর শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের সঙ্গে ঘন্টা খানেকের বৈঠকে পুরভোটের অশান্তি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন রাজ্যপাল।

সূত্র মারফত দাবি করা হয়েছে, রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে রাজ্যপাল জগদীপ ধনখড়ের পরামর্শ, যাতে কলকাতা পুরভোটের থেকে অভিজ্ঞতা নিয়ে রাজ্য নির্বাচন কমিশন যাতে ভবিষ্যতে স্বাধীন এবং স্বতন্ত্র ভাবে কাজ করে। পাশাপাশি বকেয়া পুরভোট যাতে অবাধ এবং সুষ্ঠভাবে হয়, তা নিশ্চিত করতে কেন্দ্রীয়বাহিনীকে আনার পরামর্শও দেন রাজ্যপাল। মূলত, পুরভোটের আগে প্রথম থেকেই কেন্দ্রীয় বাহিনীর দাবি জানিয়ে এসেছিল বিজেপি। কিন্তু তা নিয়ে মামলা হলেও শেষ অবধি কমিশনের যুক্তি শুনে কলকাতা হাইকোর্ট রাজ্য পুলিশের উপরেই ভরসা করে। এদিকে সেই রায়কে চ্যালেঞ্জ করে গেরুয়া শিবির। রবিবার পুরভোট হওয়ার আগের দিন দুপুরেও সুপ্রিম কোর্টে শেষ চেষ্টা চালায় কেন্দ্রীয়বাহিনী আনার জন্য বিজেপি। তবে শেষ অবধি তা আর হয়নি। এদিকে রাজ্য পুলিশের দায়িত্বে ভোট হতেই একাধিক অভিযোগ উঠতেই ফের কথা বলার সুযোগ পেল বিজেপি।অপরদিকে, কলকাতা পুরভোটে অশান্তির ঘটনার ছবি, ভিডিও সংরক্ষণের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের কাছ থেকে ওই বিষয়টিও বিস্তারিত জানতে চান রাজ্যপাল জগদীপ ধনখড়।

Read more Articles on
Share this article
click me!