Weather Report: আন্দামান সাগরে নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ, ৬০ কিমি বেগে ঝড়, কী খবর কলকাতার

সোমবার সারাদিনই আকাশ পরিষ্কার কলকাতায়।  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  আগামী ২৪ ঘন্টায় আন্দামান সাগরে নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। 

Asianet News Bangla | Published : Nov 29, 2021 12:06 PM IST

সোমবার সারাদিনই আকাশ পরিষ্কার কলকাতায়। নভেম্বরের শেষে এসে শীতের আমেজ বাড়ছে। আলিপুর আবহাওয়া দফতর  (Alipore Weather Office) জানিয়েছে,  আন্দামান সাগরে ৩০ নভেম্বর একটি নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা দেখা দিয়েছে। ৩০ নভেম্বর, ১ এবং ২ ডিসেম্বর আন্দামানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। বইবে ঝোড়ো হাওয়াও। তবে ৪ তারিখ পর থেকে দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টি বৃদ্ধি সম্ভাবনা থাকছে।

আগামী ২ ডিসেম্বর পর্যন্ত কোথাও কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশ প্রধানত পরিষ্কার ও শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী দুই থেকে তিন দিন রাতের তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই ।  তারপর তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। দুই থেকে তিন দিন এখন যে রকম ঠান্ডা রয়েছে সেই রকম ঠান্ডা থাকবে। তবে তাপমাত্রা বাড়তে শুরু করবে ফলে ঠান্ডা একটু কমবে ৩ তারিখ নাগাদ। দুই ২৪ পরগনা, দই মেদিনীপুর কিছুটা ঝাড়গ্রাম এবং হাওড়া এই অঞ্চল গুলির উপর হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে এবং ৪ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে।

আরও পড়ুন, KMC Polls: পুরভোটে ১৪৪ ওয়ার্ডের প্রার্থী ঘোষণা করল BJP, তালিকায় গুরুত্ব পেলেন মহিলারাও

আন্দামানসাগরে ৩০ নভেম্বর একটি নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা দেখা দিয়েছে।এই নিম্নচাপটি প্রথমে পশ্চিম এবং পূর্ব-পশ্চিম দিকে এগিয়ে একটু ক্ষমতা বাড়িয়ে সমুদ্রের উপরে গভীর নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা রয়েছে।ফলে আন্দামানে ৩০ নভেম্বর, ১ ডিসেম্বর এবং ২ ডিসেম্বর এই তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা থাকছে। ফলে আন্দামানের ফেরি সার্ভিসে বিঘ্ন ঘটতে পারে। পশ্চিমবঙ্গ থেকে যারা বেড়াতে যান তাদের জন্য বলা হচ্ছে। ৩০ নভেম্বর, ১ এবং ২ ডিসেম্বর আন্দামানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এবং ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তবে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে কোনও জায়গায় কোনও সতর্কতা নেই এখনও পর্যন্ত। ৪ তারিখ পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বৃদ্ধি সম্ভাবনা থাকছে।

আরও পড়ুন, Nadia Accident: 'চাল চড়েনি হাড়িতে, খাবেটা কে', পরিবারের ১০ জনকে হারিয়ে কেঁদেই চলেছেন নিভা

এদিন আকাশ পরিষ্কার কলকাতায়।  ডিসেম্বরের আগেই ভাল খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর ।  ফের শীতের আমেজ ফিরতে চলেছে রাজ্য়ে। যদিও এদিন  ফের শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের উপরে।   হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৫ ডিগ্রি সেলসিয়ার্স।    সর্বনিম্ন তাপমাত্রা  ১৭.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ।  সর্বনিম্ন ৪০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

 

Share this article
click me!