তুলসী-নিম দিয়ে চলছে স্যানিটেশন, বুধে খুলছে কালীঘাট মন্দির

  • আগামীকাল থেকে খুলে যাচ্ছে কালীঘাট মন্দির
  • সকাল থেকেই চলছে জীবাণুমুক্ত করার কাজ
  • ৫ নম্বর গেট থেকে জীবাণুমুক্ত করার কাজ শুরু 
  • কেমিক্যাল এর মাধ্যমে জীবাণুমুক্ত করার কাজ চলছে 

Asianet News Bangla | Published : Jun 30, 2020 6:14 AM IST

আগামীকাল থেকে খুলে যাচ্ছে কলকাতার কালীঘাট মন্দির। সেই জন্য আজ সকাল থেকেই কালীঘাট মন্দিরের মূল দরজা ও মন্দির প্রাঙ্গন জীবাণুমুক্ত করার কাজ চলছে। কালীঘাটের মন্দিরের ৫ নম্বর গেট থেকে জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। ধীরে ধীরে তা চার নম্বর হয়ে ইতিমধ্যে মায়ের মন্দিরে জীবাণুমুক্ত করার কাজ চলছে। অত্যাধুনিক কেমিক্যাল এর মাধ্যমে জীবাণুমুক্ত করার কাজ চলছে। 

ফিউমোলে নামে এক ধরনের কেমিক্যাল আছে আর যার মধ্যে আছে সোডিয়াম হাইড্রোঅক্সিজেন এবং এর সাথে রয়েছে অ্যালোভেরা ও তুলসী,  নিম।এই পদ্ধতির মাধ্যমে কালীঘাট মন্দির জীবাণুমুক্ত করার কাজ চলছে ।মায়ের মন্দির জীবাণুমুক্ত করতে আরো দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে। সম্পূর্ণ মন্দির জীবাণুমুক্ত করতে লাগবে চার থেকে পাঁচ ঘন্টা। এমনটাই জানিয়েছেন যারা এই কাজ করছেন তারা।

আগে থেকেই  ঠিক ছিল পযেলা জুলাই থেকে কালীঘাট মন্দির দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে,  তবে সামাজিক দূরত্ব বজায় রেখে, সামাজিক বিধি নিয়ম মেনেই কালীঘাট মন্দির খোলা হচ্ছে। ইতিমধ্যে বেলুড় মঠ, দক্ষিণেশ্বর, তারাপীঠ মন্দির খুলে গেছে। শুধুমাত্র বাদ ছিল কালীঘাট মন্দির এবং আগামীকাল অর্থাৎ পয়লা জুলাই থেকে এবার খুলে যাচ্ছে কালীঘাট মন্দির ।মন্দির খোলার আগেই মন্দির প্রাঙ্গণে চলছে জীবাণুমুক্ত করার কাজ।

Share this article
click me!