কলকাতা পৌরসভার নতুন দিগন্তের উন্মোচন, হোয়াটসঅ্যাপেই হবে বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের পুণর্নবীকরণ

বকেয়া পুরকর হোক বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণ অনলাইনে করতে হলে শুধু ৮৩৩৫৯৯৯১১১-এই নম্বরে হাই লিখে পাঠাতে হবে। তারপরই নির্দেশ অনুযায়ী কাজ করলে অনলাইনেই হয়ে যাবে বকেয়া পুরকর ও ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণ। 

Kasturi Kundu | Published : Jan 15, 2022 10:50 PM IST / Updated: Jan 16 2022, 07:38 AM IST


উন্নত প্রযুক্তির যুগে প্রায় প্রত্যেকের হাতেই দেখা যায় স্মার্টফোন। আর স্মার্টফোনের এক ক্লিকেই হয়ে যায় অনেক সমস্যার সমাধান। এবার আরও একটি মুশকিল আসানের পন্থা নিয়ে হাজির এই স্মার্টফোন। এবার থেকে বকেয়া পুরকর হোক বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণ, সবটাই সম্ভব হয়ে উঠবে এই স্মার্টফোনের মাধ্যমে। হাতে স্মার্টফোন আর হোয়াটসঅ্যাপ(Whatsapp) পরিষেবার নেই এইরকম ঘটনা সচরাসর চোখে পড়ে না। তাই আপনি আপনার স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ থেকেই বকেয়া পুরকর হোক বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণের পদ্ধতিটি সম্পূর্ণ করতে পারবেন। কলকাতাবাসীদের জন্য এই বিশেষ পরিষেবা নিয়ে হাজির হয়েছে কলকাতা পুরসভা (KMC) । আজকাল অনলাইনের মাধ্যমেই বিভিন্ন ধরনের জরুরি কাজকর্ম বাড়ি বসেই অতি সহজে করে ফেলা যায়। এবার সেই তালিকায় যুক্ত হল আরও একটি পরিষেবা, বকেয়া পুরকর (Arrears) হোক বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণ (Renewal Trade License)। অনলাইন পরিষেবা যাতে আরও বেশি মাত্রায় সকলের মধ্যে পৌঁছে দেওয়া যায় সেই জন্যই এই ব্যবস্থা চালু করা হয়েছে। 

আপনি কি একজন কলকাতাবাসী? তাহলে এবার থেকে বকেয়া পুরকর বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণের দুশ্চিন্তা দূর করে ফেলুন। কারন হোয়াটস অ্যাপের এক ক্লিকেই হয়ে যাবে আপনার সমস্যার সমাধান। কী ভাবে হোয়াটস অ্যাপের মাধ্যমে এই কাজগুলো করবেন জেনে নিন।  বকেয়া পুরকর হোক বা ট্রেন্ড লাইসেন্সের পুণর্নবীকরণ অনলাইনে করতে হলে শুধু ৮৩৩৫৯৯৯১১১-এই নম্বরে হাই লিখে পাঠাতে হবে। হাই লিখে পাঠালেই পুরসভা আপনার প্রয়োজনীয় বিষয়টা জানতে চাইবে। এরপর সম্পত্তিকর জমা দিতে চাইছেন এই বিষয়টি জানিয়ে যদি অ্যাসেসি নম্বর পাঠান তাহলে সঙ্গে সঙ্গে বকেয়া পুরকর সংক্রান্ত যাবতীয় তথ্য আপনাকে জানিয়ে দেবে হোয়াটসঅ্যাপ চ্যাট-বুট পরিষেবা। এরপর হোয়াটস অ্যাপেই চলে আসবে টাকা জমা দেওয়ার লিঙ্ক। সেখানে ক্লিক করলেই পুরসভার ওয়েবসাইটে ঢুকে সরাসরি বকেয়া সম্পত্তি কর জমা দিতে পারবেন নাগরিকরা। 

আরও পড়ুন-COVID-19: করোনা সংক্রমণে রাশ টানতে কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়াল, বড় সিদ্ধান্ত পুরসভার

আরও পড়ুন-'দাবি' না মানা হলে ফের আদালতে যাওয়ার হুঁশিয়ারি হকার সংগঠনের, কী বার্তা দেবাশিষ কুমারের

আরও পড়ুন-Gangasagar Mela: করোনা কামড়ের মধ্যে শুরু গঙ্গাসাগর মেলা, সারাদিন মুখ ভার আকাশের

শনিবার মেয়র ফিরহাদ হাকিমের (Firhad Hakim) উপস্থিতিতে পুরসভার নয়া এই পরিষেবার কথা  জানিয়েছেন তথ্য প্রযুক্তি বিভাগের মেয়র পারিষদ সন্দীপন সাহা। তাঁর কথায় প্রতি ঘণ্টায় ৬ টি বিল-ডেস্ক গেটওয়ে আছে। আপাতত একটি বেসরকারি বহুজাতিক ব্যাংকের অ্যাকাউন্ট খোলা হচ্ছে। সেটা দিয়েই পেটিএম, গুগল পে-এর মতো সমস্ত আধুনিক আর্থিক লেনদেনের পরিষেবা চালু করছে পুরসভা। ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতে জয়লাভ করে কলকাতা পুরসভার ক্ষমতায় এসেছে তৃণমূল। তৈরি করা হয়েছে একটি নতুন বোর্ড। দশ দিগন্ত অর্থাৎ ১০ দিক থেকে মহানগরকে আরও সুন্দর করে তোলার লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ শাসকদল। মেয়র পদে শপথ নিয়েই সে কথা জানিয়েছিলেন ফিরহাদ হাকিম। এবার সময় এসেছে সেই লক্ষপূরণের। সেই কাজই শুরু করেছে কলকাতা পুরসভা।


 

Read more Articles on
Share this article
click me!