Kolkata Airport: করোনার নয়া নির্দেশিকা কলকাতা বিমানবন্দরে, বাধ্যতামূলক হল RT-PCR টেস্ট

বুধবার থেকেই করোনার নয়া নির্দেশিকা কলকাতা বিমানবন্দরে। কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের প্রতিটি বিমানবন্দরকে সতর্ক করা হয়েছে যে বিদেশ থেকে যারা আসবে তাদের ক্ষেত্রে আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক।  

Asianet News Bangla | Published : Dec 1, 2021 12:30 PM IST / Updated: Dec 01 2021, 06:04 PM IST

বুধবার থেকেই করোনার (Covid Rules) নয়া নির্দেশিকা কলকাতা বিমানবন্দরে। কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের প্রতিটি বিমানবন্দরকে সতর্ক করা হয়েছে যে বিদেশ থেকে যারা আসবে তাদের ক্ষেত্রে আরটি-পিসিআর ( RT-PCR) পরীক্ষা বাধ্যতামূলক। পাশাপাশি রাজ্য সরকারের (WB Govt)তরফ থেকেও কলকাতা বিমানবন্দরকে (Kolkata Airport) নির্দেশ দেওয়া হয়েছে। আর ইতমধ্যেই পয়লা ডিসেম্বর থেকে কলকাতা বিমানবন্দরে এটি কার্যকর করা হয়েছে।

বিমানবন্দর সূত্রে খবর,  বুধবার সকাল থেকেই কলকাতা বিমানবন্দরে বিদেশ থেকে যারা আসছেন তাদের প্রত্যেকে আরটিপিসিআর ( RT-PCR) টেস্ট করানো হচ্ছে। এবং সেই টেস্টের রিপোর্ট না আসা পর্যন্ত তাদেরকে বসিয়ে রাখা হচ্ছে। প্রয়োজনে তাঁকে কোয়ারেন্টাইনে পাঠানো হতে পারে বলে খবর। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যাত্রীদের জন্য আরটি-পিসিআর ( RT-PCR) পরীক্ষা করতে হবে বিমানবন্দরে। ভারতে প্রবেশের প্রথম দিনেই আরটিপিসিআর ( RT-PCR) টেস্ট করাতে হবে যাত্রীদের। এরপর সফরের অষ্টম দিনে আবার পরীক্ষা করাতে হবে। মন্ত্রক রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য সমস্ত ইতিবাচক নমুনা অবিলম্বে  ল্যাবগুলিতে (INSACOG) পাঠাতে বলেছে। RT-PCR পরীক্ষা করা প্রতিটি যাত্রীর কাছ থেকে প্রায় ১৭০০ টাকা নেওয়া হবে। তারা বলেছে যে RT-PCR পরীক্ষার জন্য চার্জ এবং পরীক্ষার ফলাফল না আসা পর্যন্ত বিমানবন্দরে তাদের থাকার সময় খাবার ও জল অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন, KMC Polls 2021: আচমকাই অপেক্ষায় সুব্রত-র বোন, বিদায়ী কাউন্সিলরকেই কি প্রার্থী করবে তৃণমূল

  সূত্রে খবর, ইতিমধ্য়েই একাধিককে ঘায়েল করেছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। আর তারপরেই  দেশ জুড়ে যেভাবে আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন, সেটা ক্রমশ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বুধবার সংসদে করোনা ভাইরাসের নতুন রূপ বা ভেরিয়েন্ট ওমিক্রন নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।  এহেন পরিস্থিতিতে কেন্দ্র কী কী পদক্ষেপ নিতে চলেছে, এ নিয়েই আলোচনা চলবে বলে খবর। রুল নম্বর ১৯৩-এর আওতায় আলোচনা চলবে। এই আলোচনায় ওমিক্রন সম্পর্কে তথ্য জানতে চাইতে পারেন লোকসভার সদস্যরা। কেন্দ্র সেইসব তথ্য তুলে দেবেন সাংসদদের সামনে।  মূলত এদিনের অধিবেশনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য ওমিক্রন সংক্রান্ত সবরকম প্রশ্নের উত্তর দেবেন সংসদে। তবে সংক্ষিপ্ত সময় ধরে ওমিক্রন সংক্রান্ত প্রশ্নোত্তর পর্ব চলবে বলে সূত্রের খবর। এরআগে, রাজ্যসভায়  অধিবেশন চলাকালীন প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী  মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya) জানিয়েছেন, ভারতে এখনও ওমিক্রনে  আক্রান্ত হওয়ার খবর মেলেনি। তবে সতর্ক হয়ে রয়েছে কেন্দ্রীয় সরকার। ওমিক্রন সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন,'এই নতুন রূপটি ১৪টি দেশে পাওয়া গেছে। ভারতে এখনও ওমিক্রনের কোনও আক্রান্তের খবর মেলেনি।' 

Share this article
click me!