পুজো শুরুর সপ্তাহান্তে হতে পারে বৃষ্টি , কপালে হাত বস্ত্র ব্যাবসায়ীদের

 দুর্গাপুজোর শুরুর  সপ্তাহান্তে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি , এমনি পূর্বাভাস জারি করলো কলকাতার হাওয়া অফিস।শনি-রবি দু’দিনই উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।মুখভার শপিঙপ্রিয় কলকাতাবাসীর।

Bhaswati Mukherjee | Published : Sep 24, 2022 8:57 AM IST

পুজো আর মাত্র কয়েকটা দিন। তার আগেই অশনি সংকেত দিলো আলিপুর আবহাওয়া দপ্তর।  দুর্গাপুজোর শুরুর  সপ্তাহান্তে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি , এমনি পূর্বাভাস জারি করলো কলকাতার হাওয়া অফিস।  তবে যদিও ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই। কিন্তু তাতেও স্বস্তির নিঃস্বাস ফেলতে পারছেন না কলকাতাবাসি।  পুজোর মুখে সপ্তাহান্তের  এমন বৃষ্টি হলে  কেনাকাটায়  পড়তে পারে ছেদ।  তাই এখন মুখভার শপিঙপ্রিয় কলকাতাবাসীর। 

মহালয়া সামনেই আর কিছুদিনের  মধ্যেই শুরু হবে পুজো।  শেষ মুহূর্তের প্রস্তুতির আগে  এমন অকালবৃষ্টির পূর্বাভাসে চিন্তার ভাঁজ পড়েছে পুজো উদ্যোক্তাদের কপালে।  মণ্ডপসজ্জা যাদের এখনও বাকি তারা কি পারবে এই বৃষ্টির মধ্যে শেষ মুহূতের  কাজগুলো  শেষ করতে  ? উদ্বিগ্নেই কাটাচ্ছেন পুজো কমিটির সদস্যরা। আর শনি রবিবার গড়িয়াহাট থেকে এসপ্ল্যানেড বিভিন্ন পুজোর বাজারগুলিতে যে উপচে পড়া ভিড় দেখা যেত এই বৃষ্টির পূর্বাভাসে তাতেও ছেদ পড়তে পারে বলে আশংকা ব্যবসায়ীদের। 

হাওয়া অফিসের রিপোর্ট জানাচ্ছে, শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশে হালকা মেঘের সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে আর্দ্রতাজনিত গরমও অনুভূত হতে পারে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে ।

অন্য দিকে, শনি-রবি দু’দিনই উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। লাগাতার বৃষ্টিতে ওই জেলাগুলির বিস্তীর্ণ এলাকায় জনজীবন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।বেশ কয়েক বছর ধরেই পুজোতে ভারী বৃষ্টিপাত দেখা দিচ্ছে ।  কিন্তু বৃষ্টির ভ্রূকুটি এড়িয়েই রাস্তায় দেখা বেরোতে দেখা গেছে মানুষজনকে।  পুজোর আগে উত্তরবঙ্গে বন্যা - এরকম ঘটনারও সাক্ষী  পশ্চিমবঙ্গ বাসি ।  এবছরও সেই সম্ভাবনা উদ্বেগ বাড়িয়েছে অনেকের ।  গত দু  বছর  কোরোনার ছোবলে পুজো মাটি হয়েছে পশ্চিমবঙ্গ বাসীর। এবারে যেন বৃষ্টির জন্য পুজোর আনন্দ পন্ড না হয়ে মায়ের কাছে সেই প্রার্থনাই করছেন এখন  সবাই। 
 

Share this article
click me!