কামারহাটিতে অক্সিজেন পার্লার উদ্ধোধন মদন মিত্রের, শ্বাসবায়ু উৎপাদনে নজির গড়ল পুরুলিয়াও

  • কামারহাটিতে অক্সিজেন পার্লার উদ্ধোধন করলেন মদন মিত্র
  • সমস্ত রোগীর জন্য ২৪ ঘন্টাই খোলা থাকবে এই পার্লার 
  •  অক্সিজেন উৎপাদন শুরু করে নজির তৈরি করল পুরুলিয়া
  • একটি মেশিনে ঘন্টায় তৈরি হবে ১০লিটার অক্সিজেন  

Asianet News Bangla | Published : May 16, 2021 12:03 PM IST

কামারহাটিতে অক্সিজেন পার্লার উদ্ধোধন মদন মিত্রের। সাময়িকভাবে যে সমস্ত রোগীর  অক্সিজেন দরকার তাদের জন্য ২৪ ঘন্টাই খোলা থাকবে এই পার্লার। পাশাপাশি, রাজ্যে সহ জেলায় জেলায়  যখন অক্সিজেন সংকট চরমে। তখন অক্সিজেন উৎপাদন শুরু করে নজির তৈরি করল পুরুলিয়ার ঝালদা পৌরসভা।

আরও পড়ুন, কাকুতি-মিনতি করেও অক্সিজেন চালু করল না নার্সিংহোম, রোগীর মর্মান্তিক মৃত্যু রাজ্যে  

 

 
কামারহাটি পৌরসভার অন্তর্গত ২২ নম্বর ওয়ার্ডের অভিযাত্রী ক্লাবে কামারহাটি বিধায়ক মদন মিত্রের উদ্যোগে ও ক্লাব উদ্যোক্তাদের সহযোগিতায় , ১০০ বেড বিশিষ্ট করোনা রোগীর  জন্য অক্সিজেন পার্লার চালু হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক মদন মিত্র  ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বজিৎ সাহা। অক্সিজেনের অভাবে যাতে কেউ মারা না যায় তার জন্য এই অক্সিজেন পার্লার এর আয়োজন বলে জানিয়েছেন মদন মিত্র। সাময়িকভাবে যে সমস্ত রোগির  অক্সিজেন দরকার তাদের জন্য ২৪ ঘন্টাই খোলা থাকবে এই পার্লার। তবে সোসাল মিডিয়ায় সরকার বিরোধী কথা অস্বীকার করে কামারহাটির বিধায়ক মদন মিত্র বলেন'যেখানে ১০০ টাকার মদ মানুষ হাজার টাকায় কিনছে, সেখানে মানুষ অক্সিজেন কিনতে পারছে না। সেই প্রসঙ্গে মনের আঘাত থেকে আমি এই কথা বলেছি।' 
আরও পড়ুন, কোভিডে ফের লাগামছাড়া মৃত্যু বাংলায়, লকডাউনে টিকা কেন্দ্রে যাওয়া নিয়ে বাড়ল আশঙ্কা 

 অপরদিকে, রাজ্যে সহ জেলায়-জেলায়  যখন অক্সিজেন সংকট চরমে। তখন অক্সিজেন উৎপাদন শুরু করে নজির তৈরি করল পুরুলিয়ার ঝালদা পৌরসভা।অক্সিজেন ঘাটতি মেটাতে পৌরসভায় বসল তিনটি অক্সিজেন  কনসেনট্রেটর। একটি মেশিনে ঘন্টায় তৈরি হবে ১০লিটার অক্সিজেন। বাঁচবে অক্সিজেন সংকটে থাকা দুইজন রোগীর জীবন। আজ পৌরসভার ভেতরে এরকম তিনটি অক্সিজেন কনসেনট্রেটর বসানো হয়েছে। তৈরি হবে ঘন্টায় ৩০লিটার অক্সিজেন। রাজ্যের প্রান্তিক জেলা পুরুলিয়ার প্রান্তিক শহর  ঝালদা পৌরসভার উদ্যোগে প্রথম অক্সিজেন উৎপাদন শুরু হওয়ায় অক্সিজেন সমস্যা মিটতে চলছে।

আরও পড়ুন, Live Covid 19-বাড়ি বসেই বুকিং দ্বিতীয় ডোজ কলকাতায়, ভ্যাকসিনের ঘাটতি মেটাতে এল স্পুটনিক ভি-র দ্বিতীয় ব্যাচ  

 

 

এদিন ঝালদা পৌরসভার উদ্যোগে তিনটি অক্সিজেন কনসেনট্রেটর মেশিনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উদ্বোধন করেন বাঘমুন্ডির বিধায়ক সুশান্ত মাহাতো। তিনি জানান পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানাই। যেখানে এলাকার মানুষের অক্সিজেনের সমস্যা মেটাবে। একই কথা বলেন ঝালদা ব্লক স্বাস্থ্য আধিকারিক দেবাশীষ মন্ডল। পৌর প্রশাসক সুরেশ আগরওয়াল জানান,' রাজ্য তথা জেলা জুড়ে অক্সিজেনের সংকটের কথা মাথায় রেখে যাতে আমার পৌর এলাকার মানুষ করোনা মহামারীতে অক্সিজেন সমস্যায় না পড়ে। তাই আপাতত তিনটি অক্সিজেন তৈরির মেশিন নেওয়া হয়েছে ।যাতে ছয় জন পরিষেবা পাবে। সাথে করোনা রুগীদের জন্য মেডিসিন থেকে সমস্ত কিছু মজুদ রাখা হয়েছে।'করোনার দ্বিতীয় তরঙ্গের প্রকোপে অক্সিজেন সংকট চরম আকার ধারণ করেছে পুরুলিয়াতেও। আর এই সংকট মেটাতে পুরুলিয়া জেলার পৌরসভার উদ্যোগে প্রথম অক্সিজেন উৎপাদন মেশিন চালু হওয়ার অনেকটাই স্বস্তি। পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

Share this article
click me!