এক লকডাউনে তিনবার দিন বদল, ফের নতুন তালিকা প্রকাশ করল নবান্ন

  •  ফের অগস্টের লকডাউনের তারিখ বদল
  •  চলতি মাসে কবে রাজ্য জুড়ে পূর্ণ লকডাউন
  • তা জানিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল নবান্ন
  •  বিজ্ঞপ্তি বলছে ৫ ও ৮ অগস্ট লকডাউন থাকছে 

Asianet News Bangla | Published : Aug 3, 2020 1:51 PM IST / Updated: Aug 03 2020, 07:33 PM IST

একে-দুয়ে শেষ নেই, ফের অগস্টের লকডাউনের তারিখ বদল করল মমতা বন্দ্য়োপাধ্যায়ের সরকার। চলতি মাসে কবে রাজ্য জুড়ে পূর্ণ লকডাউন থাকবে তা জানিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, ৫ ও ৮ অগস্ট পূর্ব ঘোষণা মতোই লকডাউন থাকবে। তবে ১৬, ১৭, ২৩, ২৪ তারিখের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে।

আগে বলা হয়েছিল, অগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে রাজ্যে। এবারও সেই একই  কথা বলেছে রাজ্য় সরকার। নবান্নের বিজ্ঞ্প্তি বলছে, বিভিন্ন মহল থেকে লকডাউনের তারিখ বদল করার জন্য  আবেদন এসেছে। সেখানে উৎসব পার্বণের দিনের কথা উল্লেখ করেছেন তারা। তাই  লকডাউনের দিন বদল করা হয়েছে।

রাজ্য়ে পূর্ণ লকডাউন ঘোষণা করতে গিয়ে 'হিমশিম' খেল মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের সরকার। গত মঙ্গলবার বিকেল থেকে রাতের মধ্য়ে তিন বার ঘোষণা করা হলয় অগস্টের পূর্ণ  লকডাউনের তারিখ। মুখ্য়মন্ত্রী ঠিক করার পরেও রাতে নবান্ন থেকে ফের বদল করা হল পূর্ণ লকডাউনের দিনক্ষণ। যা দেখে খোঁচা দিতে ছাড়লেন না বিরোধীরা।

 নবান্নে একদফা অগস্টের লকডাউনের তারিখ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তার এক ঘণ্টার মধ্যে ফের সেই তালিকা বদল করেন তিনি। রাতে আরও একবার তালিকায় বদল করা হয়। স্বরাষ্ট্র দফতর থেকে টুইট করে জানিয়ে দেওয়া হল, ২ আর ৯ তারিখ লকডাউন হচ্ছে না রাজ্য়ে। অর্থাৎ বকরি ইদের পরের দিনও রাজ্য়ে পূর্ণ লকডাউন থাকছে না। স্বাভাবিকভাবেই মমতা সরকারের এই ঘোষণায় বিভ্রান্তি বেড়েছে রাজ্য়বাসীর। 

স্বরাষ্ট্র দফতরের টুইটে বলা হয়েছে, ২ ও ৯ অগস্ট লকডাউন হবে না রাজ্য়ে। এর কারণ স্বরূপ রাজ্য় সরকার জানিয়েছে,  লকডাউনের তালিকা ঘোষণা করার পরই বিভিন্ন গোষ্ঠীর তরফে এই তারিখ বদলের অনুরোধ আসতে থাকে সরকারের কাছে। অনেকেই জানায় বেশকিছু  সম্প্রদায়ের উৎসব পড়েছে ওই দুদিন। সেকারণে সাধারণ মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিয়ে ২ ও ৯ অগস্ট  লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য় সরকার। 

রাজ্য় রাজনৈতিক মহল বলছে, ৩ অগস্ট রাখি পূর্ণিমা। সেকারণে ২ তারিখের লকডাউন তুলে নিচ্ছে রাজ্য। যদিও কারও কারও যুক্তি ১অগস্ট এমনিতেই বকরি  ইদের জন্য বকডাউনের তারিখ পরিবর্তন করেছে রাজ্য় সরকার। তাই ২ তারিখও সেই একই কারণে লকডাউন করা হল না। 

নতুন তালিকা অনুযায়ী, ৫ অগস্ট বুধবার, ৮ অগস্ট শনিবার, ১৬ অগস্ট রবিবার, ১৭ অগস্ট সোমবার, ২৩ অগস্ট রবিবার, ২৪ অগস্ট সোমবার এবং ৩১ অগস্ট সোমবার লকডাউন হবে রাজ্য়ে। অর্থাৎ ৯ দিনের জায়গায় সাতদিন। প্রথমবার তালিকা পরিবর্তনের সময় মুখ্যমন্ত্রী বলেছিলেন,গণেশ চতুর্থীর মতো কিছু উৎসব ক্যালেন্ডারে মার্ক করা ছিল না। তাই প্রথম তালিকা করতে ভুল হয়েছিল। এবার সেই তালিকাতেও বদল করল নবান্ন।

Share this article
click me!