NIA-র তল্লাশি অভিযান কলকাতার পার্ক সার্কাসে, দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ শেখ মোক্তারের বিরুদ্ধে

গোটা দেশের সঙ্গে কলকাতাও শুরু হয়েছে জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ-র তল্লাশি অভিযান। পার্ক সার্কাস এলাকায় শেখ মোত্তারের বাড়িতে তল্লাশি অভিযান  হচ্ছে। সূত্রের খবর দেশবিরোধী কার্যকলাপ ও সন্ত্রাবাদী কার্যপকালেরর সঙ্গে যুক্ত  মোক্তার শেখ। আর সেই কারণে তল্লাশি চালাচ্ছে।

Saborni Mitra | Published : Sep 22, 2022 5:44 AM IST / Updated: Sep 22 2022, 11:19 AM IST

গোটা দেশের সঙ্গে কলকাতাও শুরু হয়েছে জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ-র তল্লাশি অভিযান। পার্ক সার্কাস এলাকায় শেখ মোত্তারের বাড়িতে তল্লাশি অভিযান  হচ্ছে। সূত্রের খবর দেশবিরোধী কার্যকলাপ ও সন্ত্রাবাদী কার্যপকালেরর সঙ্গে যুক্ত  মোক্তার শেখ। আর সেই কারণে তল্লাশি চালাচ্ছে। একই সঙ্গে দেশের ১০টি রাজ্যে তল্লাশি অভিযান চালাচ্ছে এনআইএ। ইতিমধ্যেই ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। মূলত পপুলার ফ্রন্ট  বা পিএফআই নেতা-কর্মী ও তাদের সঙ্গে যুক্তদের টার্গেট করেছে এনআইএ। এনআইএ-র সঙ্গে তল্লাশি অভিযানে সামিল হয়েছে এনফোর্স ডিরেক্টরেট  বা ইডি। বেশ কয়েকটি রাজ্যের রাজ্য পুলিশও তল্লাশি অভিযানে সামিল হয়েছে। 

দেশের ১০টি রাজ্যে বুধবার ভোর রাত থেকে শুরু হয়েছে তল্লাশি অভিযান। অন্ধ্র প্রদেশ, তেলাঙ্গলা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, কেরল-সহ একাধিক রাজ্যেই অভিযান শুরু হয়েছে।  স্বরাষ্ট্র মন্ত্রক এই অভিযানের ওপর বিশেষ নজর রাখতে। পপুলার ফ্রন্টের দুই নেতাদের যোগী রাজ্য থেকেও গ্রেফতার করা হয়েছে। দিল্লির শাহিনবাগ ও গাজিপুর এলাকা থেকেও কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। কেরল থেকে গ্রেফতার করা হয়েছে পপুলার ফ্রন্টের শীর্ষ স্থানীয় নেতাদের। অসম এনআইএ-র সঙ্গে তল্লাশি অভিযানে সামিল হয়েছে রাজ্য পুলিশ। ইতিমধ্যেই ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযান চলছে গুয়াহাটির হাতিগাঁও এলাকায়। 

কেন্দ্রীয় সংস্থা সূত্রের খবর, সন্ত্রাসবাদের বিরুদ্ধে অর্থ সংগ্রহ, প্রশিক্ষণ শিবির আয়োদন করা, দেশের সাধারণ মানুষকে সন্ত্রাসবাদের আদর্শে প্রচোরিত করার - এই অভিযোগগুলির ভিত্তিতে এখনও পর্যন্ত এটাই দেশের সব থেকে বড় তল্লাশি অভিযান । ২০০ জন এনআইএ আধিকারিক ও অভিযানকারী দলের সদস্যরা তল্লাশি অভিযানে সামিল হয়েছে। কর্নাটক পুলিশ পপুলার ফ্রন্ট ও এসডিপিআই কর্মীদের আটক করেছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থার এই তল্লাশি অভিযানের বিরুদ্ধে কেরল, কর্নাটক-সহ একাধিক স্থানে অবস্থান বিক্ষোভ শুরু হয়েছে। 

এনআইএ ও ইডি পপুরাল ফ্রন্ট নেতাদের বাড়িতে তল্লাশি অভিযান চালাচ্ছে। যার মধ্যে রয়েছে ওএসএ সালাম, পিএফআই চেয়ারম্যান মাজ্ঞেরি, মালাপ্পুরম জেলার  পপুলার ফ্রন্টের চেয়ারম্যানের বাড়িও রয়েছে তদন্তকারীদের ব়্যাডারে। সেখানেই বিক্ষোভ শুরু হয়েছে। 


তামিলনাড়ু ও কেরলের প্রায় ১৫০টি স্থানে তল্লাশি অভিযান চালিয়েছে এনআইএ ও ইডি- তেমনই জানিয়েছেন পপুলার ফ্রন্ট্রের রাজ্য সাধারণ সম্পাদক আব্দুল সাত্তার। তিনি আরও বলেছেন, নৃশংসতার সর্বশেষ উদাহরণ হল রাজ্যের জনপ্রিয় ফ্রন্ট নেতাদের বাড়িতে কেন্দ্রীয় সংস্থা এনআইএ ও ইডি-র তল্লাশি অভিযান। মধ্যরাত থেকে শুরু হয়েছে এই অভিযান। রাজ্য কমিটির অফিসেও রয়েছে তদন্তকারী সংস্থার আধিকারিকরা। তিনি বলেছেন, ভিন্নমতের কণ্ঠকে স্তব্ধ করার জন্য কেন্দ্রীয় সরকার এজেন্সিকে ব্যবহার করছে। তিনি গোটা বিষয়টিকে ফ্যাসিবাদী কার্যকলাপ বলে চিহ্নিত করেছেন। 

Share this article
click me!