Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, জানুন দেশের কোন শহরে কত দাম জ্বালানির


বুধবার জ্বালানীর নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা ।  আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী চলুন জেনে নেওয়া যাক পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতা সহ দেশের একাধিক শহরে।

 

Asianet News Bangla | Published : Dec 1, 2021 4:56 AM IST

বুধবার জ্বালানীর নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা (Indian Petrol Organisation)। অপরিবর্তিত  আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমে ৭৩ ডলারের নিচে নেমে গিয়েছে। ভারতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দামের প্রভাব পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি এদিনও অপরিবর্তিত রেখেছে পেট্রোল ও ডিজেলেক দাম (Petrol and Diesel Price)। আইওসিএল (Indian Oil Corporation Ltd)-র ওয়েবসাইট অনুযায়ী চলুন জেনে নেওয়া যাক কলকাতা সহ দেশের কোন শহরে পেট্রোল-ডিজেলের কী দাম।

এদিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। তবে দেশের কয়েকটি শহরে পেট্রোলের দাম লিটার পিছু ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।  দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৩ টাকা ৯৭ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। বাণিজ্য নগর মুম্বইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। অপরদিকে, দেশের কয়েকটি শহরে পেট্রোলের দাম লিটার পিছু ১০০ টাকার নিচে নেমে গিয়েছে।  পোর্ট ব্লেয়ারে লিটার প্রতি পেট্রেলের দাম ৮২ টাকা ৯৬ পয়সা এবং ডিজেলের দাম ৭৭ টাকা ১৩ পয়সা। নয়ডায়  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৫১ পয়সা এবং ডিজেলের দাম ৮৭ টাকা ০১পয়সা। চণ্ডীগড়ে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪  টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। লখনউ-তে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ২৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৬  টাকা ৮০ পয়সা।

আরও পড়ুন, Cyclone Jawad: ধেয়ে আসছে ঘূর্ণীঝড় 'জাওয়াদ', অতিভারী বৃষ্টির সর্তকতা কলকাতা সহ উপকূলবর্তী জেলায়

অক্টোবার মাসে লাগাতার জ্বালানীর মূল্য বৃদ্ধির পর চলতি মাসে এদিনেও জ্বালানির দাম অপরিবর্তিত রয়েছে। আন্তর্জাতিক বাজারে এদিন ডবল্ুটিআই ক্রুডের (WTI Crude)-র দাম ১৩.০৬ শতাংশ কমে হয়েছে প্রতি ব্যারেলে ৬৮.১৫ ডলার। সেই সঙ্গে ব্রেন্ট ক্রুডের দাম  ১১.৫৫ শতাংশ কমেছে। এদিন ব্রেন্ট  ক্রুডের দাম কমে হয়েছে ব্যারেল প্রতি ৭২.৭২ ডলার।প্রসঙ্গত, মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও। পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পিছনে পিছনেই ছিল ডিজেলও। পেট্রোল ১০০ পার করতেই সেঞ্চুরি হাঁকিয় ডিজেলেও কলকাতা সহ একাধিক শহরে। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এরপরেই বিজেপিশাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম কমলেও বিজেপি বিরোধী রাজ্যেগুলিতে পেট্রোল-ডিজেলের দাম না কমার ইস্যু চাপ বাড়তে থাকে। কেন্দ্রীয় সরকার তালিকা প্রকাশ করে জানিয়েছে, ২২ রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল কেন্দ্রের শুল্ক কমানোর পর নিজেদের ভ্য়াট কমিয়েছে। যদিও পশ্চিমবঙ্গ সে পথে না হাঁটায় সরব গেরুয়া শিবির।

Read more Articles on
Share this article
click me!