Oil Price Today: সপ্তাহান্তে পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, জানুন দেশের ১০ শহরের জ্বালানীর দর

 শনিবার সকালেই ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা ।   সপ্তাহান্তে এদিন কি দামে বিকোচ্ছে পেট্রোল-ডিজেল কলকাতা সহ দেশের ১০ শহরে, চলুন এবার জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 3:41 AM IST

 শনিবার সকালেই ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। যদিও প্রতিদিনই অপেক্ষায় থাকে রাজ্যবাসী, যে কবে দাম কমবে পেট্রোল-ডিজেলের। আদতে জ্বালানীর দাম অপরিবর্তিত থেকেও নাভিশ্বাস উঠেছে শহরের মধ্যপিত্তদের। কারণ দাম যতই না বাড়ুক, এমন একটা উচ্চতায় গিয়ে পেট্রোল-ডিজেলের দাম আটকে রয়েছে, সেই দামে কিনতে কালঘাম ছুটছে শহরবাসীর। তাই দাম কমার অধীর অপেক্ষায় রয়েছে সবাই। এদিকে জ্বালানীর দাম না কমায় পরোক্ষভাবে সবকিছুতেই তার প্রভাব পড়ছে। সপ্তাহান্তে এদিন কি দামে বিকোচ্ছে পেট্রোল-ডিজেল কলকাতা সহ দেশের ১০ শহরে, চলুন এবার জেনে নেওয়া যাক।

শনিবার আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।

মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।

আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।

দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল।  

 আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। 

শনিবার আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। 

ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। 

এদিন ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। 

ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৬২ পয়সা। 

চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা।

প্রসঙ্গত, দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তারপরেই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। উল্লেখ্য,  আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমলেও দেশিয় বাজারে এখনও তার কোনও প্রভাব পড়েনি।প্রায় দুই মাসের উপরে দেশে  পেট্রোল-ডিজেলের  অপরিবর্তিত রয়েছে। উল্লেখ্য, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। তবে কমেওনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। তাও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। অপরদিকে, দেশের এই চার শহর ছাড়া  তবে দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। আবার পশ্চিমবঙ্গেও রয়েছে সামনেই পুরভোট। এহেন পরিস্থিতিতে নতুন বছরে কমতে পারে কি পেট্রোল-ডিজেলের দর।  আর এবার সেই আশাতেই দিন গুনছে পশ্চিমবঙ্গবাসী।

Share this article
click me!