কোভিড রুখতে ফিল্ড হাসপাতাল, এই নম্বরে ফোন করলেই অক্সিজেন নিয়ে বাড়িতে পৌঁছবে অ্য়াম্বুলেন্সও

  •  অক্সিজেন সঙ্কটের মোকাবিলায় অভিনব উদ্য়োগ কলকাতায়  
  •  কোভিডে অক্সিজেন না পেয়ে প্রাণ হারাচ্ছেন অসংখ্য রোগী 
  • কোভিড যুদ্ধে অক্সিজেনের ঘাটতি মেটাতে নিখচরচায় পরিষেবা 
  • কোভিডের মোকাবিলায় গ্রামেই তৈরি হবে ফিল্ড হাসপাতাল 

Ritam Talukder | Published : May 7, 2021 6:46 AM IST / Updated: Jun 01 2021, 01:00 PM IST

কোভিড পরিস্থিতিতে অক্সিজেন সঙ্কটের মোকাবিলায় অভিনব উদ্য়োগ কলকাতায়।  ভয়াবহ কোভিডে অক্সিজেন না পেয়ে প্রাণ হারাচ্ছেন অসংখ্য রোগী। এবার থেকে বাড়িতে মুমূর্ষ রোগীকে অক্সিজেন পৌছে দিতে বড়সড় পদক্ষেপ শহর-শহরতলিতে।  শুক্রবার থেকেই শহরে মিলবে এই পরিষেবা।

আরও পড়ুন, কোভিডে একদিনে রাজ্যে ১১৭ জনের মৃত্যু, মিউটেশনকে হাতিয়ার করে আসছে তৃতীয় ঢেউ, মত কেন্দ্রের 

 

 


কোভিড যুদ্ধে অক্সিজেনের ঘাটতি মেটাতে নিখচরচায় পরিষেবা শুরু কলকাতায়।  শহরবাসীকে বাঁচাতে এবার  একটা ফোন করলেই বাড়িতে হাজির হবে অক্সিজেন।  থাকবে অক্সিজেন কনসেন্ট্রটর। রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালেও পৌছে দেওয়া হবে তাঁকে। তবে শুধু অক্সিজেন নয়, অনেক দেখা দিয়েছে বেড সঙ্কটও। বেডের অভাবে অনেকক্ষেত্রে বাড়িতেই করোনা চিকিৎসা চলছে অনেক রোগীর। শ্বাসকষ্ট শুরু হলে হাতের কাছে অক্সিজেন না পেলেই অক্সিজেন স্য়াচুরেশনের হার নামছে। দ্রুত শারীরিক অবস্থার অবনতি হতেই অনেকেই পাড়ি দিচ্ছেন চিরঘুমের দেশে। তাই আর কাউকে যাতে স্বজনহারা না হতে হয়, সব রোগীদের জন্যই এই বিশেষ পরিষেবা। ফোন পেলেই শ্বাসকষ্টে ভোগা আক্রান্তের বাড়িতে দ্রুত পৌছে যাবে অ্য়াম্বুলেন্স। শহরবাসীর পাশে দাঁড়াতেই উদ্য়োগ নিয়েছে কোভিড কেয়ার নেটওয়ার্ক। আপাতত দুটি অ্য়াম্বুলেন্সে ১৫ টি অক্সিজেন কনসেন্ট্রটর দিয়ে কাজ শুরু হয়েছে 'অক্সিজেন অন হুইলস প্রকল্প'। শুক্রবার থেকেই শহরে মিলবে এই পরিষেবা।  ৭০৪৪০ ৪১০১০ এবং ৭০৪৪০  ৪১০১৫ এই নম্বরে ফোন করলেই মিলবে এই পরিষেবা। 

 

আরও পড়ুন, Live Covid 19- কোভিডে রেকর্ড মৃত্যু বাংলায়, 'আগামী ১৫ দিনে বাড়তে আরও সংক্রমণ', সতর্কবার্তা মুখ্যমন্ত্রী 

 

 

অপরদিকে, কোভিডের মোকাবিলায় গ্রামেই তৈরি হবে ফিল্ড হাসপাতাল। অসুস্থ করোনা রোগীকে প্রাথমিক চিকিৎসক দেওয়া হবে সেখানেই। প্রয়োজন হলে তবে তাঁকে অন্যত্র নিয়ে যাওয়া হবে। গ্রামাঞ্চলের রোগীদের বাঁচাতে কাজে লাগানো হবে গ্রামীণ চিকিৎসকদের। রাজ্য সরকারের সহযোগিতায় প্রথম ফিল্ড হাসপাতাল তৈরি হচ্ছে লাভপুরে। ক্রমে বাঁকুড়া, পুরুলিয়া সহ জঙ্গলমহল এবং দুই ২৪ পরগণাতেও তৈরি হবে ফিল্ড হাসপাতাল। 

 

Share this article
click me!