Howrah Train: পেন্টাগ্রাফ ছিঁড়ে বিপত্তি, হাওড়া-ব্যান্ডেল শাখায় বন্ধ ট্রেন চলাচল

বেলুড় স্টেশনে ঢোকার মুখে পেন্টোগ্রাফ ভেঙে পড়ে ঘটে এই বিপত্তি। মুহূর্তে স্টেশন সংলগ্ন এলাকায় এক বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। 

Parna Sengupta | Published : Dec 30, 2021 12:12 PM IST

ট্রেনের পেন্টাগ্রাফ (Pentagraph) ভেঙে তার ছিঁড়ে ঘটল বিপত্তি। হাওড়া মেইন শাখায় (Howrah Main Line) ঘটে ঘটনাটি। দু'নম্বর লাইনে প্লাটফর্মে (platform) ঢোকার আগে পেন্টাগ্রাফের তার ছিঁড়ে যায় ডাউন ব্যান্ডেল লোকাল ট্রেনের (Down Bandel Local)। মুহূর্তের মধ্যে ট্রেন চলাচল ব্যাহত হয়। হাওড়া মেন লাইনের বেলুড় স্টেশনে লাইনের তার ছিঁড়ে যায়। তার ছিঁড়ে যাওয়ার সাথে সাথে বন্ধ করে দেওয়া হয় ওই লাইনের ট্রেন চলাচল।

রেল পরিষেবা কর্মীরা তৎক্ষণাৎ কাজে নেমে পড়ে। বেলুড় স্টেশনে ঢোকার মুখে পেন্টোগ্রাফ ভেঙে পড়ে ঘটে এই বিপত্তি। মুহূর্তে স্টেশন সংলগ্ন এলাকায় এক বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। মাঝপথেই বাধ্য হয়ে ট্রেন থেকে নেমে পড়ে যাত্রীরা। ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার জন্য দুর্ভোগে পড়েন যাত্রীরা। যদিও ঘটনায় ওই স্টেশন চত্বরে উপস্থিত থাকা কোন যাত্রীর কোনরকম সমস্যা বা ক্ষতি হয়নি। পেণ্টোগ্রাফ ভেঙে যাওয়ায় ব্যাহত হয় ট্রেন চলাচল ব্যাবস্থা। 

যদিও ২নম্বর ছাড়া আর কোনো লাইনে ট্রেন চলাচল বিঘ্ন ঘটেনি। রেল পরিষেবা কর্মীরা সাথে সাথে পরিস্থিতি সামাল দিতে নেমে পড়ে। পরিস্থিতি আবার আগের মতো স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে পূর্ব রেল। এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান বেলুড় স্টেশনে ঢোকার মুখে আপ ব্যান্ডেল লোকালের পেন্টাগ্রামের তার ছিঁড়ে যায়। যদিও এর দরুন ট্রেন চলাচলে কোনো ব্যাঘাত ঘটেনি বলেই তিনি দাবি করেন। 

পাশাপাশি তিনি আরও জানান বিকেলের সময়ে ডাউন লাইনে সেরকম বেশি ট্রেন চলে না। আর হাওড়াগামী সমস্ত ট্রেন রিষড়া ও উত্তরপাড়া থেকে ৩ নম্বর লাইনে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। কোনো ট্রেন বিলম্বিত হয়নি বলেই দাবি করেন তিনি। এদিকে, দিন কয়েক আগেই হাওড়া -লিলুয়া ওভারব্রিজের রক্ষণাবেক্ষণের কাজ শুরু হওয়ায় একাধিক ট্রেনের সময়সূচি বদলানো হয়। এরই সঙ্গে একাধিক ট্রেন বাতিলও করা হয়। হাওড়ার বেনারস রোডের কাছে পূর্ব রেলের ওভার ব্রিজে রক্ষণাবেক্ষণের কাজ চলবে বলে জানায় পূর্ব রেল। এই কাজের জন্য মোট ১৫ দিন ওই লাইনে ট্রেন যাতায়াত বন্ধ ও পাওয়ার ব্লক করার কথা ঘোষণা করে পূর্ব রেল। 

রেল সূত্রে খবর ১৫ দিন ওই ওভার ব্রিজে রক্ষণাবেক্ষণের কাজ চলবে। এর জেরে ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকবে রাত্রি ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত। এছাড়াও জানানো হয়েছে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকবে রাত ১২:৩০ মিনিট থেকে বেলা ১০:৩০ মিনিট অব্দি। আগামী বছরের প্রথম দিন অর্থাৎ ১লা জানুয়ারি থেকে ১৬ই জানুয়ারি অব্দি এই রক্ষণাবেক্ষণের কাজ চলবে। শুধুমাত্র ১২ই জানুয়ারি অর্থাৎ বুধবার ওই কাজ বন্ধ রাখা হবে। পাশাপাশি এই রক্ষণাবেক্ষণের কাজের জন্য বেশ কিছু ট্রেন বাতিল করার কথাও জানানো হয়েছে পূর্ব রেলের তরফ থেকে।

Share this article
click me!