আচমকা ঝড় মালদহে, উড়ল বাড়ির চাল, আজ কি কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে

আলিপুর আবহাওয়া দফতরের তরফে স্পষ্ট জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বরং আরও বাড়বে তাপমাত্রার পারদ। কিন্তু, বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। 

Web Desk - ANB | Published : Mar 24, 2022 2:15 AM IST / Updated: Mar 24 2022, 08:09 AM IST

তাপমাত্রার (Temperature) পারদ ক্রমশই চড়ছে। যত দিন যাচ্ছে ততই বেড়ে চলেছে গরম (Hot Weather)। সকাল থেকেই দেখা মিলছে রোদের। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে গরমের প্রভাবও। চাঁদি ফাটা গরমে একেবারে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। এই পরিস্থিতির মধ্যে একটু বৃষ্টি (Rain) জন্য মুখিয়ে রয়েছেন সবাই। কিন্তু, বৃষ্টির দেখা আর পাওয়া যাচ্ছে না। বুধবার সকাল থেকেই আকাশ মেঘলা (Coludy Sky) করেছিল। অনেকেই ভেবেছিলেন তাহলে হয়তো বৃষ্টির দেখা পাওয়া যাবে। কিন্তু, তা আর হয়নি। দক্ষিণবঙ্গে (South Bengal Weather) ছিটে ফোঁটাও বৃষ্টির দেখা পাওয়া যায়নি।  

কলকাতার তাপমাত্রা
আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে স্পষ্ট জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বরং আরও বাড়বে তাপমাত্রার পারদ। কিন্তু, বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে (North Bengal Weather)। এই গরমের হাত থেকে কবে রেহাই পাবেন দক্ষিণবঙ্গবাসী? তার উত্তরে সঠিক করে আশার কোনও কথাই শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হচ্ছে, কলকাতাতে (Rain Forecast in Kolkata) বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। ফলে এখনই ভ্যাপসা গরমের হাত থেকে মুক্তি পাওয়া যাবে না। বরং তাপমাত্রার সঙ্গে সঙ্গে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকবে।

আরও পড়ুন- উপনির্বাচনের আঁচে ফুটছে বালিগঞ্জ, তৃণমূল-বিজেপির পর এবার মনোনয়ন জমা দিলেন বাম প্রার্থী সায়রা হালিম

দক্ষিণবঙ্গের তাপমাত্রা
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বৃষ্টিরপাতের কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আর তার সঙ্গে চড়চড়িয়ে বাড়বে তাপমাত্রা। আপাতত গরমের হাত থেকে রেহাই পাওয়া যাবে না। রাজ্যে আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। মার্চেই গরমে হাঁসফাঁস করছেন রাজ্যবাসী। আর এপ্রিলে সেই গরম আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা। এপ্রিলে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। ফলে খুবই কষ্টের দিন আসতে চলেছে।  

আরও পড়ুন- ‘ষড়যন্ত্র করে পুড়িয়ে মারা হয়েছে আমার গোটা পরিবারকে’, স্বজন হারিয়ে কান্নায় ভেঙে পড়লেন সাজিনা

উত্তরবঙ্গের তাপমাত্রা
দক্ষিণবঙ্গে যেখানে বৃষ্টির নাম মাত্র নেই সেখানে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বৃহস্পতিবার। এদিকে গতকাল রাতে আচমকাই ঝড় ওঠে মালদহে। ঝড়ের দাপট এতটাই বেশি ছিল যে একাধিক বাড়ির চাল পর্যন্ত উড়ে যায়। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন, কলকাতার তাপমাত্রা বাড়বে। বৃষ্টির পরিস্থিতি তৈরি হওয়ার জন্য যা যা প্রয়োজনীয় তা তৈরি হচ্ছে না। বঙ্গোপসাগরেও কোনওরকম নিম্নচাপের পরিস্থিতি নেই। 

আরও পড়ুন- রামপুরহাট গণহত্যায় নয়া মোড়, বীরভূমের পুলিশ সুপারকে চিঠি শিশু অধিকার রক্ষা কমিশনের

Share this article
click me!