শাহ-এর বিরুদ্ধে সুর চড়াতেই ফের ইডির তলব! এনসিআরবি-এর তথ্য তুলে স্বরাষ্ট্র মন্ত্রীকে কটাক্ষ অভিষেকের

মঙ্গলবার কয়লা-কাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তলব করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)। এর পরেই টুইটারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কটাক্ষ করে অভিষেক লেখেন, ‘ইডির সঙ্গে পুতুল খেলার বদলে বাংলার শাসনব্যবস্থা থেকে শিক্ষা নিন।’

Ishanee Dhar | Published : Aug 30, 2022 11:08 AM IST

স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়ানোর একদিনের মধ্যেই ইডির তলব অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। মঙ্গলবার কয়লা-কাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তলব করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)। এর পরেই টুইটারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কটাক্ষ করে অভিষেক লেখেন, ‘ইডির সঙ্গে পুতুল খেলার বদলে বাংলার শাসনব্যবস্থা থেকে শিক্ষা নিন।’
সম্প্রতি ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’(এনসিআরবি)-র একটি পরিসংখ্যানে দ্বিতীয়বারের মত কলকাতাকে সবচেয়ে  ‘নিরাপদ শহর’ হিসেবে উল্লেখ্য করা হয়েছে। বাংলার এই সাফল্যকে সামনে রেখেই অমিত শাহকে তুলোধুনো করলেন অভিষেক। 
উল্লেখ্য, সোমবার মেয়ো রোডে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠাদিবসের অনুষ্ঠানে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ফের ইডির তরফ থেকে ডাকা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন। এক সুর টেনে অভিষেকও বলেছিলেন,‘‘কিছু ঘটবে।’’ আবার সেই দিনই জয় শাহ বিতর্কে অমিত শাহকে কটাক্ষ করেছিলেন তিনি। ঘটনার ২৪ ঘন্টার মধ্যেই ইডির নোটিশ এল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কাছে।
কয়লা-কাণ্ডে অভিষেককে ইডির তলবের পর অমিত শাহকে নিশানা করে ফের বিস্ফোরক মন্তব্য করেন তিনি। ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ লিখলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাতে দু’টি কাজ রয়েছে। বাড়িতে ছেলেকে জাতীয়তাবাদ শেখানো ও তাঁর মন্ত্রকের অধীনে পুলিশকে সাজানো। দিল্লিতে অপরাধের হার আমাদের সকলকে হতবাক করেছে। ইডির সঙ্গে পুতুল খেলার বদলে বাংলার শাসনব্যবস্থা থেকে ওঁর শিক্ষা নেওয়া উচিত।’


রবিবার রাতে ভারত-পাক ম্যাচের মাঠ থেকে উঠে আসা বিতর্কিত ছবি ঘিরে সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। এরই মধ্যে সোমবার ফের বিস্ফোরক মন্তব্য করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
রবিবার এশিয়া কাপে ভারত-পাক ম্যাচ চলাকালীন ক্যামেরায় ধরা পড়ে একটি ছবি। খেলার শেষ মুহূর্তে জিততে হলে তিন বলে বাকি ছয় রান করতে হবে ভারতকে। পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার মহম্মদ নওয়াজের চতুর্থ বল হেলায় গ্যালারিতে ফেলেন হার্দিক পাণ্ডে। গ্যালারি জুড়ে উন্মত্ত জনতার মাঝখানে দেখা যায় গ্যালারিতে দাঁড়িয়ে হাততালি দিচ্ছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। পাশ থেকে এক ব্যক্তি তাঁর দিকে জাতীয় পতাকা বাড়িয়ে দিলে, ইঙ্গিতে তা প্রত্যাখ্যান করেন জয়। এই ভিডিয়ো ছড়িয়ে পড়ার পর থেকে অমিত শাহকে তোপ দাগছেন বিরোধীরা। 

আরও পড়ুন'আশঙ্কা' সত্যি করেই অভিষেককে নোটিশ কয়লাকাণ্ডে, শুক্রবার হাজিরার নির্দেশ ED-র


সোমবার এই প্রসঙ্গ টেনে এনে  তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় অমিত শাহকে উদ্দেশ্য করে বলেন, "একদিকে অমিত শাহ ঘর ঘর তিরঙ্গার কথা বলছেন অন্যদিকে তাঁর ছেলেই ভারতীয় পতাকা হাতে নিতে অস্বীকার করছে।" তিনি আরও বলেন,"আমি অমিত শাহকে চ্যালেঞ্জ করছি, আপনি নিজেকে ভাবেন কী? দেশপ্রেম এবং জাতীয়তাবাদের রক্ষাকর্তা? ধারক ও বাহক? আপনার হৃদয়-বিবেক, মস্তিষ্কে যদি ভারতের প্রতি ন্যূনতম সম্মান থাকে, তা হলে আপনি হয় আপনার পুত্রকে ত্যাজ্যপুত্র করবেন, নইলে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন।"
কয়লা পাচার কাণ্ডে আগামী শুক্রবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠিয়েছে ইডি। 

আরও পড়ুন "ভারতের প্রতি ন্যূনতম সম্মান থাকলে ছেলেকে ত্যাজ্যপুত্র করুন", জয়-বিতর্কে শাহকে চ্যালেঞ্জ অভিষেকের

Read more Articles on
Share this article
click me!