SSC New Chairman: এসএসসি-র নতুন চেয়ারম্যান হলেন সিদ্বার্থ মজুমদার, হাইকোর্টের সুপারিশেই রদবদল

এসএসসি-র চেয়ারম্যান বদল রাজ্যের। স্কুল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান হলেন সিদ্বার্থ মজুমদার।  এই মুহূর্তে সিটি কলেজে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন সিদ্বার্থ মজুমদার।  

 

Web Desk - ANB | / Updated: Jan 13 2022, 06:00 AM IST

এসএসসি-র চেয়ারম্যান বদল রাজ্যের। স্কুল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান (New Chairman of School Service Commission) হলেন সিদ্বার্থ মজুমদার। এসএসসি-র চেয়ারম্যান পদে নতুন এই নিয়োগের কথা জানিয়েছে রাজ্য সরকার। এই মুহূর্তে সিটি কলেজে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন সিদ্বার্থ মজুমদার। এর পাশাপাশি  স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের দায়িত্বের কথাও তাঁকে জানাল শিক্ষা দফতর। এদিকে স্কুল সার্ভিস কমিশনের  প্রাক্তন  চেয়ারম্যান শুভশঙ্কর সরকারকে নিজের পকেট থেকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার কথা বলেছে কলকাতা হাইকোর্ট।  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সওয়াল করেন, শুভশঙ্কর কোন ধরণের চেয়ারম্যান, কোন যোগ্যতায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে কাজ করছেন। আর তার চব্বিশ ঘন্টা পেরোতে না পেরোতেই   স্কুল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান করা হয়েছে  সিদ্বার্থ মজুমদারকে (Sidhartha Majumdar)। 

সোমবার স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান শুভশঙ্কর সরকারকে পদ থেকে সরানোর প্রস্তাব দিয়েছিল কলকাতা হাইকোর্ট। নিয়ম লঙ্ঘনের তার উপর একাধিক অভিযোগ ছিল।তার উপর আদলতে তিনি ভূল তথ্য দিতে ঘটনার মোড় ঘোড়ে। সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় রায়ে উল্লেখ করেন, এরকম অযোগ্য ব্য়াক্তিকে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে রাখা উচিত কিনা, ভেবে দেখা প্রয়োজন রাজ্যের। ওই রায়ের প্রতিলিপি মুখ্যসচিবকেও পাঠানোর নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর তার ২৪ ঘন্টা পেরোতে না  পেরোতেই   স্কুল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান করা হয়  সিদ্বার্থ মজুমদারকে। প্রসঙ্গত এরাজ্যে শিক্ষক-নিয়োগ মামলার কোনও শেষ নেই। কলকাতা হাইকোর্টে একাধিকবার ভর্ৎসনার মুখে পড়েছে এসএসসি কর্তৃপক্ষ।এমন কি প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও নিয়োগের অভিযোগ উঠেছে গ্রুপ সি এবং গ্রুপ ডি-তে। যারা কাজে যোগ দিয়েছেন, তাঁদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছিল কোর্ট। সেই তালিকায় নতুন সংযোজন এসসি-এসটি নবম-দশম শ্রেণীর নিয়োগে ভূল।

কাউন্সিলিংয়ের আগে কীভাবে এসএমএস বার্তা দেওয়া হল, কীকারণে মেইল বা স্পিড পোস্টে নিয়োগের সুপারিশ পাঠানো হয়নি, সোমবার এই প্রশ্নগুলির মুখে পড়েন এসএসসি-র চেয়ারম্যান। স্রেফ মামলাকারীকে কাউন্সিলিংয়ের সুযোগ দেওয়াই নয়, চেয়ারম্যান শুভশঙ্কর সরকারকে নিজের পকেট থেকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার কথাও বলা হয়েছে হাইকোর্টের তরফে।  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রশ্ন করেন, তিনি কোন ধরণের চেয়ারম্যান, কোন যোগ্যতায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে কাজ করছেন। তবে এমন অযোগ্য ব্যক্তির ওই পদে থাকা উচিত কিনা প্রশ্নের পরেই নতুন মুখের দেখা মিলেছে এসএসসি-র চেয়ারম্যান পদে।

Share this article
click me!