Salt Lake Fraud Case: বিমার টাকা পাইয়ের দেওয়ার নামে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা, ধৃত ২

 শহরে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণার জেরে পুলিশের জালে অভিযুক্তরা। জানা গিয়েছে, পুরনো বিমার টাকা পাইয়ের দেওয়ার নাম করে এক বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা করে ইশ্বর চন্দ্র দাস নামের এক যুবক।  

Web Desk - ANB | Published : Dec 16, 2021 8:36 AM IST / Updated: Dec 16 2021, 02:19 PM IST

 শহরে বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণার জেরে ( Fraud case) পুলিশের জালে দুই অভিযুক্ত। জানা গিয়েছে, পুরনো বিমার টাকা পাইয়ের দেওয়ার নাম করে এক বৃদ্ধের লক্ষাধিক টাকা প্রতারণা করে ইশ্বর চন্দ্র দাস নামের এক যুবক। বৃহস্পতিবার অভিযুক্ত ঈশ্বর চন্দ্র দাসকে গ্রেফতার করল বিধাননগর দক্ষিণ থানার পুলিশ (Bidhannagar Police)। 

পুলিশ সূত্রে খবর, চলতি বছর ফেব্রুয়ারি মাসে সল্টলেকের বাসিন্দা ৬৮ বছরের বৃদ্ধ জয়ন্ত ভট্টাচার্য্য বিধাননগর দক্ষিণ থানায় অভিযোগ করেন যে, তাঁর একটি প্রাইভেট সংস্থার পুরনো লাইফ ইন্স্যুরেন্স পলিসির টাকা ফেরত পাইয়ে দেওয়ার জন্যে সঞ্জু সিকদারের সঙ্গে পরিচয় হয়। যিনি নিজেকে ওই সংস্থার কর্মী হিসাবে পরিচয় দিয়েছিলেন। এরপরই সঞ্জু, বৃদ্ধ ব্যক্তিকে তার পলিসির টাকা ফেরত পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে লক্ষাধিক টাকা দিয়ে আরও ১৭টি অন্য সংস্থার পলিসি করিয়ে দেয়। প্রথমে বিষয়টি ধরা না পড়লেও পরে  বুঝতে পেরে যান তিনি। এরপরেই দেরি না করে জয়ন্ত  ভট্টাচার্য্য পলিসি বন্ধের জন্যে বাগুইহাটি এলাকার বাসিন্দা ঈশ্বর চন্দ্র দাসের সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু তখনও অবধি জানতেন না জয়ন্ত  ভট্টাচার্য্য, যে আরও ভোগান্তি অপেক্ষা করছে। তবে হার মানেননি তিনি।

এদিকে  যোগাযোগ হতেই  ঈশ্বরচন্দ্র পুরো বিষয়টি জেনে পুরনো পলিসি এবং নতুন পলিসির টাকা ফেরত পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। এবং বৃদ্ধের থেকে বারংবার মোট ৬৮ লক্ষ টাকা নিয়ে নেয়। এরপরই বিধাননগর দক্ষিণ থানায় পুরো ঘটনাটি অভিযোগ জানায় সল্টলেকের বাসিন্দা জয়ন্ত ভট্টাচার্য্য। ঘটনার তদন্তে পুলিশ জানতে পারে ওই বৃদ্ধের থেকে নেওয়া টাকা ঈশ্বর বিভিন্ন ব্যাঙ্ক একাউন্টে নিত। তদন্তের শুরুতে ১২ তারিখ বিধাননগর দক্ষিণ থানার পুলিশ সঞ্জু সিকদারকে গ্রেফতার করে। তাঁকে জেরা করে অবশেষে বুধবার রাতে বাগুইহাটি এলাকায় হানা দিয়ে মূল অভিযুক্ত ঈশ্বর চন্দ্র দাসকে গ্রেফতার করে বিধাননগর দক্ষিণ থানার পুলিশ।

বৃহস্পতিবার অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ তাঁকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর। এই ধরনের ঘটনা এই অভিযুক্ত অন্য কোনও ব্যক্তির সঙ্গে ঘটিয়েছে কিনা তা তদন্ত করে দেখছে বিধাননগর দক্ষিণ থানার পুলিশ। প্রসঙ্গত, চলতি মাসেই আরও একটি বিমা প্রতারণার ঘটনা ঘটেছে। পুলিশ সূত্রে খবর, চলতি বছর অর্থাৎ ২০২১ সালের আগস্ট মাসে ৮৬ বছরের বৃদ্ধ রনেন্দ্র নাথ মুখার্জী অভিযোগ দায়ের করে জানান, এক ব্যক্তি তার একটি বন্ধ হয়ে যাওয়া প্রাইভেট লাইফ ইন্সিওরেন্স পলিসির টাকা ফেরত পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। তাঁকে বিশ্বাস করে ২০১৯ সালে বৃদ্ধ অভিযুক্ত ব্যক্তিকে  মোট ৬ লক্ষ ৭৯হাজার ৬৯৬ টাকা দেন। কিন্তু তার পর থেকেই ওই ব্যক্তি সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। সেই সময় প্রতারিত হয়েছেন বুঝতে পেরে বিধাননগর সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন ৮৬ বছরের বৃদ্ধ। ঘটনার তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে রাজারহাট এলাকায় গ্লোবেজ গ্লোবাল টেলিশপিং নামক একটি অফিস খুলে এই ধরনের প্রতারণা চক্র চালাতেন অভিযুক্ত বিরজু বর্নেওয়াল। এরপরেই অভিযুক্ত বিরজু বার্নেওয়ালকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

Share this article
click me!