শহরের তাপমাত্রা স্বাভাবিকের ৬ ডিগ্রি উপরে, ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি উত্তর-পশ্চিম ভারতে

  •  জাঁকিয়ে শীতের সম্ভাবনা আগামী কয়েকদিন নেই 
  • কলকাতার নুন্যতম তাপমাত্রা স্বাভাবিকের উপরে 
  • উত্তর-পশ্চিম দিক থেকে আগত ঠান্ডা বাতাসে বাধা
  •  আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে 

Ritam Talukder | Published : Jan 10, 2021 2:47 AM IST / Updated: Jan 10 2021, 08:29 AM IST

রবিবার কলকাতায় সকালে সামান্য কুয়াশা পরে পরিষ্কার আকাশ। রাতে শীত ভাব আর দিনে গরম । আগামী দুইদিন এমনই থাকবে তাপমাত্রা। তারপর দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। জাঁকিয়ে শীতের সম্ভাবনা আগামী কয়েকদিন নেই। রাতে ও সকালে সামান্য শীতের আমেজ থাকলেও দিনের বেলায় গরম ।ঘূর্ণাবর্ত  এর প্রভাবে তামিলনাড়ু পন্ডিচেরি  সহ দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস।

 আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, ঘূর্ণাবর্ত  এর প্রভাবে তামিলনাড়ু পন্ডিচেরি  সহ দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস।আগামী চার পাঁচ দিনে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। শীতল দিনের সম্ভাবনা উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিসহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।আবহাওয়ার দফতরের পূর্বঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, শীত ফেরার সম্ভাবনা এখনই নেই। আগামী ১২ তারিখ পর্যন্ত তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই গোটা রাজ্যে। মূলত কারণ উত্তর-পশ্চিম দিক থেকে আগত ঠান্ডা বাতাস বাধা পেয়েছে, তাই এদিকে ঠান্ডা বাতাস এর প্রভাব কমেছে। এছাড়াও অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে যে গরম হওয়া ঢুকেছে সেটা আমাদের রাজ্যের উপর থেকে যাচ্ছে। তার জন্য দিন ও রাতের তাপমাত্রা অনেকটা বেড়ে গেছে। কারণ প্রচুর পরিমাণে জলীয়বাষ্পও  আমাদের রাজ্যে ঢুকছে।  ১২ তারিখের পর থেকে দিনের ও রাতের আবারও তাপমাত্রা কমতে শুরু করবে। কারণ উত্তর-পশ্চিমের ঠান্ডা হাওয়ার প্রভাব বাড়বে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই,  দার্জিলিং কালিম্পং এর হালকা বৃষ্টির সম্ভাবনা। 


 আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৯.৬ ডিগ্রি  সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি উপরে।  কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.১ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৬ শতাংশ এবং ন্যুনতম ৪৯ শতাংশ। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৯.১ ডিগ্রি  সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  শনিবার কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৪২ শতাংশ। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৮.৬ ডিগ্রি  সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  শুক্রবার কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৬ শতাংশ এবং ন্যুনতম ৪০ শতাংশ।
 

Share this article
click me!