টানা বৃষ্টিতে পারদ নেমেছে কলকাতায়, নিম্নচাপের জেরে ভারী বর্ষণের পূর্বাভাস

 

  • বুধবার  শহর ও শহরতলি জুড়ে বৃষ্টির পূর্বাভাস 
  •  সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস  
  • নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের সর্বত্রই বৃষ্টি হবে  
  •  বুধবারও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ 

Ritam Talukder | Published : Aug 5, 2020 2:58 AM IST

বুধবার  শহর ও শহরতলি জুড়ে আকাশ মেঘলা থাকবে। রয়েছে বৃষ্টির পূর্বাভাস। উত্তর বঙ্গোপসাগর উপরে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে সংলগ্ন উপকূলের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে।  এই নিম্নচাপ আরও শক্তি বাড়াবে। এর ফলে ৫ তারিখ বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই বৃষ্টি হবে। এই নিম্নচাপ যেহেতু সমুদ্রের উপর রয়েছে তার জন্য মৎস্যজীবীদের ৫ অগস্ট বুধবারও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  হাওয়া অফিস সূত্রে খবর,বুধবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস এবং এই মুহূর্তে বুধবার সকাল ৮ টা ১২ নাগাদ শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। 

 হাওয়া অফিস সূত্রে খবর,বুধবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৯০ শতাংশ। সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৪ শতাংশ। রবিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬১ শতাংশ। 

অপরদিকে, উত্তর বঙ্গোপসাগর উপরে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে সংলগ্ন উপকূল এর উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে।  এই নিম্নচাপ আরো শক্তি বাড়াবে। এর ফলে ৫ তারিখ বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই বৃষ্টি হবে। ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর হাওড়া, হুগলি,ঝারগ্রাম, পূর্ব বর্ধমান ও বাদবাকি জেলাগুলোতে হালকা বৃষ্টি বৃষ্টি হবে। ৫ তারিখ বৃষ্টি পশ্চিমবঙ্গের পশ্চিমে জেলাগুলোতে হবে। মূলত পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝারগ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এই নিম্নচাপ যেহেতু সমুদ্রের উপর রয়েছে তার জন্য মৎস্যজীবীদের ৫ অগস্ট বুধবারও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ৬ তারিখ থেকে বৃষ্টি ধীরে ধীরে কমে যাবে।

 

Share this article
click me!