শহরে বৃষ্টি না হলে অস্বস্তি বাড়বে, ওদিকে রাত পেরোলেই প্রবল বর্ষণের আশঙ্কা উত্তরবঙ্গে

 

  • শহর কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা 
  • বৃষ্টি না হওয়া পর্যন্ত আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে 
  • নিম্নচাপের জেরে  আবহাওয়ার পরিবর্তন হতে পারে 
  • আবার অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা উত্তরবঙ্গে 

Ritam Talukder | Published : Aug 8, 2020 12:16 PM IST / Updated: Aug 08 2020, 05:50 PM IST

শহর কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হওয়া পর্যন্ত আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা। সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে ওপরের দিকের জেলাগুলিতে। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে বিকেল ৫ টা ৩৬ মিনিটে শহরের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। 


বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা। রবিবার উত্তর ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওড়িশা ,ঝাড়খন্ড ,ছত্রিশগড় ও মধ্যপ্রদেশে। ওড়িশা সংলগ্ন বাংলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া ও দীঘার ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে রবিবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টি। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টি হতে পারে রবিবার। সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে ওপরের দিকের জেলাগুলিতে। রবিবার মালদা ও দুই দিনাজপুরে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

 দক্ষিণবঙ্গের কিছু জেলায় আজ দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর নদীয়া এবং হাওড়াতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত হালকা বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। এই জেলা গুলির মধ্যে সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।


হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭৬ শতাংশ। 
শুক্রবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস।   এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৯১ শতাংশ।


 

Share this article
click me!