আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত এই জেলাগুলিতে, জানুন কী বলছে হাওয়া অফিস

সোমবারও গুমোট ভাব শহর এবং শহরতলিতে। দেখতে দেখতে এপ্রিল মাসের এদিন চারে পা।  মাঝের কয়েকটা দিন পাহাড়ে কম বেশি বৃষ্টির দেখা মিললেও সেভাবে দক্ষিণবঙ্গে দেখা মেলেনি। এহেন পরিস্থিতিতেই কী পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

Web Desk - ANB | Published : Apr 3, 2022 1:33 PM IST

সোমবারও গুমোট ভাব শহর এবং শহরতলিতে। দেখতে দেখতে এপ্রিল মাসের এদিন চারে পা।  মাঝের কয়েকটা দিন পাহাড়ে কম বেশি বৃষ্টির দেখা মিললেও সেভাবে দক্ষিণবঙ্গে দেখা মেলেনি। তার উপর ক্রমশ তাপমাত্রা-আদ্রতা বেড়েই চলেছে। ভোরের ঠান্ডা হাওয়াটাও নিয়েছে বিদায়। যদিও ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশকিছু জেলায় তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। গত কয়েকদিন ধরেই তাপমাত্রা বাড়তেই অস্বস্থি বেড়েছে।  দক্ষিণবঙ্গে সন্ধ্যের পর হালকা হাওয়া দিয়েছে। তবুও আদ্রতা আর পারদ চড়ে বেশ অস্বস্থি লাগছে। পাখা চালিয়েও খুব একটা শান্তি নেই। এহেন পরিস্থিতিতেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  

 আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দিয়েছে। যা ফলে আগামী সপ্তাহের মাঝামাঝি বিস্তীর্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ ছাড়াও উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি নামবে। উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টি হবে।  বেশি বৃষ্টি হবে উত্তরবঙ্গের তিনটি জেলায়  দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহারে।তবে গত দুই দিন ধরেই সকালে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা বেশি ছিল কোচবিহার এবং আলিপুরদুয়ারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ১৫ দিন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। নেই সেভাবে বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও।  তাপমাত্রা কী থাকবে খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন নেই।শুধুমাত্র পশ্চিমের চার জেলা পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গাম এবং পশ্চিম মেদিনীপুরে তাপু প্রবাহের সর্তকতা। তাপমাত্রা পৌঁছাবে চল্লিশের ঘরে। বৃষ্টি শুধুমাত্র বীরভূম, নদীয়া এবং মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা।  এখন কোনও নতুন  ওয়েদার সিস্টেম নেই। শুধুমাত্র বিহারের ওপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে এর প্রভাব পড়বে সরাসরি উত্তরবঙ্গে। তাই উত্তরবঙ্গে বৃষ্টি হবে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশে পাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গিয়ে ২৭ ডিগ্রি কাছাকাছি থাকবে।

 আরও পড়ুন, উপাচার্যকে গালিগালাজের ২ দিন পর গ্রেফতার ছাত্রনেতা গিয়াসউদ্দীন, সরব বাম-বিজেপি-রাজ্যপাল

 অপরদিকে, হাওয়া অফিস সূত্রে খবর,  সব রাজ্যে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে । তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুধুমাত্র   দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। পশ্চিম রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি থাকলেও   দেশের আর কোথাও তাপ-প্রবাহের পরিস্থিতি থাকবে না। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন রাজ্য জম্মু কাশ্মীর মুজাফরাবাদ হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে কেরালা ,তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকাল ,অন্ধপ্রদেশের উপকূল অংশ এবং কর্ণাটক ও রায়েলসীমাতে।   বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।  আসাম, মেঘালয় ,মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টিপাতের পূর্বাভাস। 

Share this article
click me!