তদন্তে অসহযোগিতার অভিযোগ, এসএসসি নিয়োগ দুর্নীতিতে শান্তিপ্রসাদ ও অশোক সাহাকে গ্রেফতার সিবিআই-এর

ইডির পর এবার এসএসসি দুর্নীতি মামলায় গ্রেফতার করল সিবিআই (CBI)। এসএসসির প্রাক্তন দুই উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা (Shantiprasad Sinha) এবং অশোক সাহাকে (Ashoke Saha) গ্রেফতার (Arrest)করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এর আগে এই মামলায় পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। 

Web Desk - ANB | Published : Aug 10, 2022 12:57 PM IST / Updated: Aug 10 2022, 06:52 PM IST

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ফের গ্রেফতার। এর আগে এই মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছিল ইডি। এবার এই মামলায় সিবিআইয়ের জালে এসএসসির প্রাক্তন দুই উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা এবং অশোক সাহা। একাধিকবার এই দুজনকে জিজ্ঞাসাবাদ করেছিল কেন্দরীয় তদন্তকারী সংস্থা। কিন্তি সিবিআইয়ে তদন্তে সহযোগিতা না করার অভিযোগে ও জিজ্ঞাসাবাদের তাদের বক্তব্যে অসঙ্গতি থাকার কারণে  শান্তিপ্রসাদ সিন্‌হা এবং অশোক সাহাকে গ্রেফতার করল সিবিআই। আজই তাদের মেডিক্যাল টেস্ট করা হবে বলে জানা গিয়েছে। তারপর সিবিআই ধৃত ২ জনকে নিজেদের হেফাজতে নিতে জিজ্ঞাসাবাদ চালাবে বলেই খবর। 

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই যে এফআইআর দায়ের করেছিল তাতে প্রথম নামই ছিল শান্তিপ্রসাদের। অশোকের নাম ছিল চতুর্থ স্থানে। রঞ্জিতকুমার বাগের নেতৃত্বাধীন কমিটির রিপোর্টেও এসপি সিনহা এবং অশোক সাহার নাম ছিল। অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে নিযুক্ত করা হয়েছিল সেই সময়। উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে দুই কর্তারও ভূমিকা ছিল এর পিছনে। বুধবার সকাল থেকেই শান্তিপ্রসাদ সিনহা  এবং অশোক সিনহার বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সেখানেই দফায় দফায় জেরা করা হচ্ছিল উপদেষ্টা কমিটির দুই সদস্যকে । অভিযোগ, জেরায় একাধিক তথ্য গোপন করেন এসএসসির প্রাক্তন দুই কর্তা। তদন্তকারীদের বিভ্রান্ত করা চেষ্টাও করেন বলে অভিযোগ। তাই শেষ পর্যন্ত এই দুজনকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেয় সিবিআই।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের নির্দেশ এসএসসি দুর্নীতি মামলার তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। ৯৮ জনের নিয়োগে দুর্নীতির অভিযোগ ওঠে এসএসসির প্রাক্তন উপদেষ্টা কমিটির দিকে। কমিটির প্রধান এসপি সিনহা-সহ ৫ জনকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। তবে এই মামলায় এতদিন কোনও গ্রেফতার করেনি সিবিআই। অপরদিকে, অপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি ইতিমধ্যেই এই মামলায় গ্রেফতার করেছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় ও তার বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে। অর্পিতার দুটি ফ্ল্যাট থেকে উদ্ধার হয় ৫০ কোটি টাকা ও প্রচুর সোনার গয়না, সোনার বাট, বিদেশী মুদ্রা ও সম্পত্তির নথি। বর্তমানে দুজনেই জেল হেফাজতে রয়েছেন। 

Share this article
click me!