পায়ের আঙ্গুলের জেদি কালছে ছোপ না লুকিয়ে সহজ ঘরোয়া উপায়ে পরিষ্কার করে ফেলুন

আমাদের শরীরের যে অঙ্গে সবথেকে বেশি ধূলো ময়লা বেশি জমে তা হল পা। আর ঠিক এই কারণেই পা-এর আঙ্গুলগুলো কালো হওয়া শুরু করে।

deblina dey | Published : Jan 8, 2024 10:41 AM IST

যখন পায়ের আঙ্গুল কালো হয়ে যায়, তখন আপনি সামনের দিক থেকে খোলা জুতো পরতে পারবেন না বা কালো ভাব লুকানোর জন্য মোজা পরতে হয়। আমাদের শরীরের যে অঙ্গে সবথেকে বেশি ধূলো ময়লা বেশি জমে তা হল পা। আর ঠিক এই কারণেই পা-এর আঙ্গুলগুলো কালো হওয়া শুরু করে। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলো কি যার সাহায্যে আপনি পায়ের আঙ্গুলের কালচে দূর করতে পারবেন।

যদি আপনার পায়ের আঙ্গুল অতিরিক্ত কালো হয়ে যায়, তাহলে গ্লিসারিন আপনার জন্য অনেক সাহায্য করতে পারে। এ জন্য গ্লিসারিন ও লেবু ভালো করে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। যেখানেই পরিষ্কার করা হোক না কেন, লেবু আমাদের কাজে আসে। একটি লেবুর রস ছেঁকে নিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন এবং তাতে মধু ভালো করে মিশিয়ে নিন। এবার এটি পায়ের আঙুলে লাগান, প্রায় আধা ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আপনি অবশ্যই আপনার মুখে বেসন পেস্ট অনেকবার প্রয়োগ করেছেন, একবার এটি আপনার পায়ের কালো আঙ্গুলেও প্রয়োগ করার চেষ্টা করুন। এর জন্য একটি পাত্রে বেসন, মধু এবং ডিমের সাদা অংশ মিশিয়ে এই পেস্টটি পায়ের আঙুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ধোওয়ার পরেই তফাতটা দেখতে পারবেন।

চিনির সাহায্যে আপনি পায়ের আঙ্গুলের কালো দাগ দূর করতে পারেন, এর জন্য আপনি একটি পাত্রে চিনি নিয়ে তাতে লেবুর রস ছেঁকে নিন, এবার এই মিশ্রণটি আক্রান্ত স্থানে লাগিয়ে প্রায় ১৫ মিনিট রেখে দিন এবং তারপর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, এটি ত্বকের দাগ দূর করতে পারে। এর জন্য অ্যালোভেরার পাতা ভেঙে সেখান থেকে জেল বের করে পায়ের আঙুলে ১৫ মিনিট লাগিয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

Share this article
click me!