গরম জামায় কফির দাগ, সহজ কয়েকটি উপায় কাজে লাগালেই ম্যাজিকের মত দাগ দূর হবে

এই সহজ উপায় জানলে আপনি অনায়াসেই কফির দাগের জন্য জামা বাতিল না করে দাগ তুলে দিতে পারবেন সহজেই। জেনে নিন সহজ উপায়গুলি-

 

deblina dey | Published : Dec 5, 2023 9:02 AM IST

শীতের মরসুমে গরম গরম কফি এক স্বর্গীয় অনুভূতি কফি প্রেমীদের কাছে। শীতকালে কফি পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুব কম আছে। তবে অসাবধানতাবশত এই কফি যদি কোনওভাবে কাপড়ে পড়ে তবে আর রক্ষে নেই। চেষ্টা করেও জামা থেকে কফির জেদি দাগ তোলা মুশকিল হয়ে যায়।

কফির এই নাছোড় দাগ জামা থেকে পুরোপুরি যেতে চায় না কিছুতেই। তবে যতই জেদি দাগ হোক না কেন, কফির নাছোড় দাগ তোলার রয়েছে কিছু সহজ উপায়। এই সহজ উপায় জানলে আপনি অনায়াসেই কফির দাগের জন্য জামা বাতিল না করে দাগ তুলে দিতে পারবেন সহজেই। জেনে নিন সহজ উপায়গুলি-

কাপড়ে কফি পড়ার সঙ্গে সঙ্গে সম্ভব হলে হালকা গরম জলে জামা ঢুবিয়ে রাখুন কিছুক্ষণ, তারপর ডিটারজেন্টে ভিজান। একটি পাত্রে হোয়াইট ভিনিগার ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন দাগের উপর দিয়ে হালকা করে ঘষে নিন। কাপড়ের যেই অংশে কফি পড়েছে সেখানে বেবি পাউডার দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে কিছুটা দাগ পাউডার শুষে নেবে। এরপর পাউডার ঝেড়ে ফেলে দিন।

কাপড়ে কফি শুকিয়ে গেলে দাগ তুলতে সমস্যা হয়। তুলোয় ভিনিগার নিয়ে কফির দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। পরিষ্কার জলে ধুয়ে লিক্যুয়িড ডিটারজেন্ট দিয়ে কেঁচে নিন কাপড়টি। দেখবেন কফির দাগ গায়েব হয়ে যাবে কাপড় থেকে। কাপড়ে পড়া কফি উপর সামান্য বেকিং সোড়া দিয়ে ব্রাশ দিয়ে দাগের উপর হালকা করে ঘষে নিন। এরপর জল দিয়ে ধুয়ে সাধারণভাবে কেঁচে ফেলুন। যেই অংশে কফি পড়েছে সেই অংশে জল দিয়ে ধুয়ে ফেলুন। কাপড়ে কফি শুকোতে দেবেন না।

Share this article
click me!