ব্রণ দূর করতে বেকিং সোডা ব্যবহার করছেন? জেনে নিন এটি কতটা নিরাপদ আপনার জন্য

ব্রণ কিংবা ব্রণ-র দাগ নিয়ে সকলেই হয়ে ওঠেন নাজেহাল। হাজার চেষ্টার করেও অনেক সময় মেলে উপকার। এই ব্রণ দূর করতে অনেকে ব্যবহার করে থাকেন বেকিং সোডা। জেনে নিন এটি আদৌ নিরাপদ কি না।

Sayanita Chakraborty | Published : Jan 28, 2023 10:00 AM IST

110

বিশেষজ্ঞের মতে, বেকিং সোডাতে আছে প্রদাহ বিরোধী উপাদান। যা ফোলাভাব কমায়। তেমনই ফুসকুড়ি, জ্বালা, রোদে পোড়ার সমস্যা দূর করে। ত্বকে জমে থাকা মৃত কোষ অপসারণে বেশ উপকারী এই উপাদান। সেই সঙ্গে কমায় ব্রণ। যারা ব্রণর সমস্যায় ভুগছেন তারাও ব্যবহার করতে পারেন এই উপাদান। 

210

ব্রণ দূর করার সঙ্গে পিগমেন্টেশন দূর করে থাকে এই উপাদান। শরীরিক এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে বেকিং সোডা। ফলে, ত্বকে জমে থাকা নোংরা দূর হয়। আর এই নোংরা থেকে যেহেতু ব্রণ বাড়ে, ফলে ব্রণ হয় না। এরই সঙ্গে ত্বকের অধিক তেলা ভাব দূর হয় এর গুণে। তাই ব্রণ দূর করতে ব্যবহার করুন বেকিং সোডা। 

310

বেকিং সোডা ও লেবুর রস দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ২ টেবিল চামচ জল। সঙ্গে মেশান ১ চা চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক পুরো মুখে লাগাতে পারেন। যাদের ত্বক অধিক তৈলাক্ত, তারা পাবেন উপকার। 

410

বেকিং সোডা ও জল গিয়ে বানিয়ে নিন প্যাক।  একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ২ টেবিল চামচ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 

510

বেকিং সোডা ও অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। একটি পাত্রে ১ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ১ টেবিল চামচ জল। সঙ্গে মেশান ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 

610

বেকিং সোডা ও মধু দিয়ে বানিয়ে নিন প্যাক। একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ২ টেবিল চামচ মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি একটি টিস্যু পেপার ডোবান। ওই পেপার লাগান মুখে। ১০ মিনিট রেখে নিন। তারপর মুধ ধুয়ে নিন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহারে মিলবে উপকার। 

710

বেকিং সোডা ও অ্যালোভেরা জেল দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। দূর হবে ব্রণ। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহারে মিলবে উপকার। 

810

বেকিং সোডা ও দই গিয়ে বানিয়ে নিন প্যাক। একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান ২ টেবিল চামচ দই। দিতে পারেন ১ ফোঁটা লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। 

910

বেকিং সোডা ও অ্যাসপিরিন ট্যাবলেট দিয়ে বানাতে পারেন প্যাক।  একটি পাত্রে ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। মেশান সামান্য জল। এবার ২টো অ্যাসপিরিন ট্যাবলেট ভেঙে মিশিয়ে নিন। তুয়ো করে এই মিশ্রণ মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 

1010

এইভাবে ত্বকে যত্নে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডার সঙ্গে একাধিক উপাদান মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ব্রণ দূর করতে অনেকে ব্যবহার করে থাকেন বেকিং সোডা। ব্রণ দূর করার সঙ্গে পিগমেন্টেশন দূর হবে এর গুণে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos