দিন শুরু করুন এই বিশেষ উপায়, শীতের মরশুমে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা

আজ রইল কয়টি বিশেষ টোটকা। ত্বকের যত্ন নিতে দিন শুরু করুন এই বিশেষ উপায়, শীতের মরশুমে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Nov 8, 2022 7:43 AM IST

ত্বক নিয়ে সারা বছর লেগে থাকে নানান সমস্যা। আলাদা আলাদা ত্বকের আলাদা আলাদা সমস্যা। আর এই মরশুমের সঙ্গে বদলাতে থাকে এই সমস্যা। গরমের সময় ত্বকে এক ধরনের সমস্যা দেখা দেয়, তো শীতের মরশুমে দেখা দেয় অন্য সমস্যা। ত্বক নিয়ে শীতের মরশুমে বাড়তে পারে নানান জটিলতা। আজ রইল কয়টি বিশেষ টোটকা। ত্বকের যত্ন নিতে দিন শুরু করুন এই বিশেষ উপায়, শীতের মরশুমে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। জেনে নিন কী কী করবেন।

প্রতিদিন সকালে ত্বক পরিষ্কার করুন। অধিকাংশ শীতের মরশুমে সেভাবে ত্বকে যত্ন নেন না। এবার থেকে রোজ ঘুম থেকে উঠে ফেসওয়াস দিয়ে ত্বক পরিষ্কার করুন।

তারপর ব্যবহার করুন ময়েশ্চরাইজার। ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করা খুবই প্রয়োজন। শীতের সময় ত্বক রুক্ষ্ম হয়ে যায়। এই সময় ত্বকের ধরন বুঝে ময়েশ্চরাইজার বেছে নিন। ত্বক যদি শুষ্ক হয় তাহলে বেছে নিন শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চরাইজার। তেমনই তৈলাক্ত ত্বকের ময়েশ্চরাইজার হয় আলাদা। যাদের তৈলাক্ত ত্বক তারা অনেকের আবার এই সময় ময়েশ্চরাইজার ব্যবহার করেন না। এই ভুল একেবারেই করবেন না। ত্বকে রোজ সঠিক ময়েশ্চরাইজার ব্যবহার করুন। তা না হলে সমস্যা বৃদ্ধি পাবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাড়ি থেকে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্কিন লাগান। সারা শীতকাল মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের মরশুমে ক্রিম বেসড সানস্কিন বেছে নিন। শীতের আর গরমের সানস্কিন আলাদা হয়। এই সময় সঠিক সানস্কিন না ব্যবহার করলে ত্বকের সমস্যা বেড়েই চলে। মেনে চলুন এই বিশেষ টিপস।

তেমনই শীতের মরশুমে ত্বকে প্যাক লাগালে তা ১৫ থেকে ২০ মিনিটের বেশি রাখবেন না। এতে ত্বক রুক্ষ্ম হয়ে যায়। মেনে চলুন এই বিশেষ টিপস। এই সময় ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। ব্যবহার করতে পারেন এই দুটি ফেসপ্যাক। জেনে নিন কী কী।

কলা ও মধু দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন এই সময়। কলা অর্ধেক চটকে নিন। তাতে মধু মিশিয়ে প্যাক বানান।

দই ও মুলতানি মাটি গিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। দইয়ের সঙ্গে পরিমাণ মতো মুলতানি মাটি মিশিয়ে নিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহারেই ত্বক হবে নরম।

 

আরও পড়ুন- অ্যাংজাইটির সমস্যা থেকে মুক্তি পেতে জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, দ্রুত মিলবে উপকার 

আরও পড়ুন- বাচ্চাকে অবশ্যই এই পাঁচ বিষয় শিক্ষা দিন, তার ভবিষ্যত হবে উন্নত, জেনে নিন উপায় 

আরও পড়ুন- বারে বারে সর্দি-কাশির সমস্যায় ভুগছেন? উপেক্ষা করবেন না, হতে পারে এমন কঠিন রোগ

Share this article
click me!