খুব সহজে এবার মুছে ফেলতে পারবেন পার্মানেন্ট ট্যাটু, রইল কার্যকরী কিছু টিপস

যখন স্থায়ী ট্যাটু করানো হয়, তখন সেগুলি অপসারণ করা অসম্ভব বলে মনে হতে পারে, কিন্তু প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে আপনি নিরাপদে এবং কার্যকরভাবে স্থায়ী ট্যাটু মুছে ফেলতে পারেন, জানেন কীভাবে?

Web Desk - ANB | Published : Apr 28, 2023 5:31 PM IST

ট্যাটু সবসময় ফ্যাশনে থাকে, বিদেশ থেকে শুরু হওয়া এই প্রবণতা এখন ভারতেও খুব জনপ্রিয় হয়ে উঠেছে, বিশেষ করে যুবকদের মধ্যে। মানুষ তাদের পছন্দের ট্যাটু তৈরি করে, প্রায়শই নিজেদের ঘাড়, কব্জি, পা, হাতে ট্যাটু করতে পছন্দ করে, কিন্তু সময়ের সাথে সাথে এই ট্যাটুগুলির স্টাইল অবাঞ্ছিত হয়ে যায় এবং যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি তুলে ফেলতে চেষ্টা করেন সবাই। কিন্তু যখন স্থায়ী ট্যাটু করানো হয়, তখন সেগুলি অপসারণ করা অসম্ভব বলে মনে হতে পারে, কিন্তু প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে আপনি নিরাপদে এবং কার্যকরভাবে স্থায়ী ট্যাটু মুছে ফেলতে পারেন, জানেন কীভাবে?

কিভাবে স্থায়ী ট্যাটু অপসারণ

লেজার ট্যাটু অপসারণ

লেজার ট্যাটু অপসারণ স্থায়ী ট্যাটু অপসারণের সবচেয়ে সাধারণ এবং কার্যকর পদ্ধতি। পদ্ধতিটি ত্বকের কালি কণাগুলিকে ভেঙে ফেলার জন্য উচ্চ-তীব্রতার লেজারের আলো ব্যবহার করে কাজ করে, যা শরীরের প্রতিরোধ ব্যবস্থা দ্বারা শোষিত হয় এবং প্রাকৃতিকভাবে নির্মূল হয়। এতে আপনার শরীরের কোনো ক্ষতি হয় না। একই সময়ে, বিভিন্ন রঙের ট্যাটু অপসারণের জন্য বিভিন্ন লেজারের প্রয়োজন হয়। ট্যাটু অপসারণের জন্য রোগীদের বেশ কয়েকটি সেশনের জন্য আসতে হয়। লেজার ট্যাটু অপসারণের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি ন্যূনতম, সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হল অস্থায়ী লালভাব, ফোলাভাব এবং ফোসকা। যাইহোক, এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সাধারণত হালকা হয় এবং কয়েক দিনের মধ্যে নিজেই চলে যায়।

ডার্মাব্রেশন

তিল

ডার্মাব্রেশন এমন একটি প্রক্রিয়া যেখানে একজন চর্মরোগ বিশেষজ্ঞ ট্যাটুর কালি অপসারণের জন্য ত্বকের উপরের স্তরটি সরিয়ে দেন। এই ঘর্ষণ ত্বকের অভ্যন্তরীণ স্তরগুলিতে চলে যায়, যার ফলে ট্যাটুর কালি ত্বক থেকে বেরিয়ে আসে। এই পদ্ধতিটি লেজার ট্যাটু অপসারণের মতো কার্যকর নয় এবং এটি খুব বেদনাদায়ক হতে পারে। দাগ, সংক্রমণ এবং ত্বকের গঠন পরিবর্তনের ঝুঁকিও রয়েছে।

অস্ত্রোপচার পদ্ধতি

চিরস্থায়ী ট্যাটুও অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা যেতে পারে। এ জন্য স্থানীয় অ্যানেস্থেশিয়ার সাহায্যে ত্বককে অসাড় করা হয়। এর পরে একটি সার্জিক্যাল ব্লেডের সাহায্যে ট্যাটু অপসারণ করা হয়। অস্ত্রোপচার ট্যাটু অপসারণ কার্যকর। তবে কখনও কখনও এটি তার চিহ্ন রেখে যায়। এই পদ্ধতিটি সাধারণত ছোট ট্যাটুর জন্য সংরক্ষিত এবং বেশ কার্যকর হতে পারে, তবে এটি সবচেয়ে ঝুঁকিপূর্ণ পদ্ধতিও। দাগ এবং সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে এবং এটি নিরাময় হতে বেশি সময় লাগতে পারে।

উলকি আবরণ আপ

ট্যাটু কভার আপ হল একটি বিকল্প যা লোকেরা এই দিনগুলিতে আরও বেশি করে বেছে নিচ্ছে। এই বিকল্পটি বেছে নেওয়া হয় যখন আপনি উলকিটি সম্পূর্ণরূপে অপসারণ করতে চান না এবং এর নকশা পরিবর্তন করতে চান। এই কৌশলে ছোট ট্যাটু বড় ডিজাইনার ট্যাটু দ্বারা লুকানো হয় এবং এর সাফল্য সম্পূর্ণভাবে ট্যাটু শিল্পীর দক্ষতার উপর নির্ভর করে।

Share this article
click me!