বোটক্সের বলিরেখা দূর করার সঙ্গে সঙ্গে অনেকাংশে প্রভাব ফেলছে মস্তিষ্কে, জেনে নিন এই গবেষণার ৫টি মারাত্মক তথ্য

নিজের ত্বক-কে ইয়ং রাখতে এই চিকিৎসাই বেছে নেন মহিলারা। এক পরিসংখ্যান অনুযায়ী, ব্রিটেনের ৯ লাখ মহিলা এটি ব্যবহার করেন। সারা বিশ্বের সেই সমস্ত মহিলাদের জন্য এটি একটি চমকপ্রদ গবেষণা।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 9:44 AM IST

বোটক্স ইনজেকশন হাই প্রোফাইল মহিলাদের মধ্যে একটি খুব জনপ্রিয় চিকিত্সা। এর মাধ্যমে মহিলারা সাধারণত তাদের মুখমণ্ডলকে ফুটিয়ে তোলেন। নিজের ত্বক-কে ইয়ং রাখতে এই চিকিৎসাই বেছে নেন মহিলারা। এক পরিসংখ্যান অনুযায়ী, ব্রিটেনের ৯ লাখ মহিলা এটি ব্যবহার করেন। সারা বিশ্বের সেই সমস্ত মহিলাদের জন্য এটি একটি চমকপ্রদ গবেষণা।

বোটক্স ইনজেকশন সম্পর্কে জানা যায় যে এটি সৌন্দর্য বৃদ্ধি করে, সুন্দরীরা এই ইনজেকশনগুলির সাহায্যে নিজেকে আরও তরুন দেখানোর চেষ্টা করে, তবে নতুন এক গবেষণায় দেখা গিয়েছে যে বোটক্স ইনজেকশন মানুষের চিন্তা- ভাবনার উপর প্রভাব ফেলছে। ধীরে ধীরে এই চিন্তা ও ভাবার ক্ষমতা নষ্ট করে দেয়। স্পষ্টতই, এই গবেষণাটি সেই সমস্ত মহিলাদের হতাশ করেছে, যারা শিল্প, ফ্যাশন বা বিনোদনের মতো ক্ষেত্রের সঙ্গে যুক্ত এবং বয়স্ক হওয়া সত্ত্বেও, বাজারের প্রতিযোগিতায় নিজেদেরকে ধরে রাখতে নির্বিচারে বোটক্স ইনজেকশন ব্যবহার করে। চলুন দেখে নেওয়া যাক এই গবেষণার সঙ্গে সম্পর্কিত পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়:-

তথ্য অনুযায়ী, ব্রিটেনে প্রতি বছর প্রায় নয় লাখ মহিলাকে এই ইনজেকশন দেওয়া হয়। এই ইনজেকশনগুলি কপাল, চোখ বা মুখের চারপাশে দেওয়া হয়। এই ইনজেকশনটি ত্বককে সঙ্কুচিত হতে বাধা দেয়, এর উপর গঠিত বলিরেখা দূর করে। এই কারণেই এটি চলচ্চিত্র, মডেলিং এবং কর্পোরেট ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। বটুলিনাম টক্সিনের মতো রাসায়নিক ইনজেকশনের মাধ্যমে মুখের ভেতরে প্রবেশ করানো হয়।

গবেষণায় দেখা গিয়েছে যে বোটক্স ইনজেকশন আপনার চিন্তাশক্তিকে খারাপভাবে নষ্ট করতে শুরু করে। সাধারণত, একজন সংবেদনশীল ব্যক্তি যেভাবে অন্যের অনুভূতির প্রতি পূর্ণ যত্ন নেন, সেই ইনজেকশনটি প্রভাবের পরে একজন মানুষের সেই ক্ষমতা কমিয়ে দিতে পারে।বোটক্স মালিকরাও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী এবং গবেষকদের সঙ্গে গবেষণায় অংশ নিয়েছিলেন। তার তত্ত্বাবধানে তিনি দশজন মহিলার কপালে বোটক্স ইনজেকশন দিয়েছিলেন এবং তারপর দুই থেকে তিন সপ্তাহ পর তাদের মস্তিষ্কের স্ক্যানও করান। ফলাফল দেখায় যে তার অনুভূতি প্রভাবিত হয়েছিল।

আরও পড়ুন- কোনও কসমেটিক্স নয় এই মাটি দিয়েই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- শুধু নারীই নয় পুরুষরাও পেতে পারেন স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক, খাওয়া শুরু করুন ৫টি খাবার ফল পান হাতেনাতে

আরও পড়ুন- নিস্তেজ ত্বকেও এক সপ্তাহের মধ্যে ফুটে উঠবে জৌলুস, শুধু এই কার্যকরী ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখুন

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার গবেষক ডঃ ফার্নান্দো মারমোলেজো-রামোস আরও বলেছেন যে এই ইনজেকশনটি ব্যবহার করে আপনি অন্য কারও অনুভূতি খুব কাছ থেকে অনুভব করতে পারবেন না। অন্যদের মধ্যে নিজেকে নিয়ে অস্বস্তি বোধ করুন। একজন ক্লিনিকের কর্মকর্তা আরও বলেছেন যে 'কোনও সন্দেহ নেই যে বোটক্স আপনার মানসিক বোঝাপড়াকে মারাত্মকভাবে হেরফের করতে পারে। কেউ কেউ ফ্যাশনে এসে তাদের মুখকে আকর্ষণীয় রাখতে চান কিন্তু ফল হয় উল্টো।

Share this article
click me!