চুলে প্রায়ই দুর্গন্ধ হয়? জেনে নিন এর কারণ-কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার

চুলের গন্ধ থেকে মুক্তি পেতে চাইলে চুলের যত্ন নিন এবং সঠিক রুটিন মেনে চলুন, এটি করলে আপনি চুলের গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। কীভাবে মানবেন চুলের যত্নের রুটিন, জেনে নিন এই প্রতিবেদনে।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 2:53 PM IST

আবহাওয়া বদলে যাচ্ছে। সেই সঙ্গে পরিবর্তনশীল ঋতুতে শরীর ও চুলে ঘামের মতো সমস্যা দেখা দেয়। অন্যদিকে নারীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। হ্যাঁ, প্রতিদিন লম্বা চুল ধুতে অসুবিধা হয়, যার কারণে মাথায় দুর্গন্ধ শুরু হয়। এর সঙ্গে চুল সংক্রান্ত সমস্যাও শুরু হয়। যদিও লম্বা চুল প্রতিদিন ধোয়া কঠিন। এমন পরিস্থিতিতে আপনার কিছু পদ্ধতি অবলম্বন করা উচিত। হ্যাঁ, আপনি যদি চুলের গন্ধে বিরক্ত হন তবে এখানে আমরা আপনাকে এমন কিছু উপায় বলব যার মাধ্যমে আপনি চুলের গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। চলুন এখানে বলি কিভাবে আপনি চুলের গন্ধ থেকে মুক্তি পাবেন। ?

চুলের দুর্গন্ধ দূর করুন এই উপায়ে-

চুলের যত্নের রুটিন-

চুলের গন্ধ থেকে মুক্তি পেতে চাইলে চুলের যত্ন নিন এবং সঠিক রুটিন মেনে চলুন, এটি করলে আপনি চুলের গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। কীভাবে মানবেন চুলের যত্নের রুটিন, জেনে নিন এই প্রতিবেদনে। চুল ভাল ও স্বাস্থ্যোজ্বল রাখতে গেলে সপ্তাহে ৩ বার চুলে তেল দিয়ে তারপর চুল ধুয়ে ফেলুন। এছাড়াও মনে রাখবেন যে আপনি যে হেয়ার প্রোডাক্ট ব্যবহার করছেন না কেন, আপনার স্ক্যাল্প অনুযায়ী বেছে নিন। এবং তাজা এবং সিল্কি চুলের জন্য সবসময় সিরাম ব্যবহার করুন।

সঠিক শ্যাম্পু বেছে নিন

সপ্তাহে দুবার চুল ধোয়ার পরও যদি আপনার চুলে দুর্গন্ধ হয়, তাহলে সেটা আপনার শ্যাম্পুর দোষ। মানে আপনি আপনার চুলের প্রয়োজন অনুযায়ী সঠিক শ্যাম্পু ব্যবহার করছেন না। হ্যাঁ, শ্যাম্পু ব্যবহারের আগে আপনার মাথার ত্বক পরীক্ষা করে নিন। আসুন আপনাকে বলি যে চুলের গন্ধ ব্যাকটেরিয়ার কারণে হয়। এ ক্ষেত্রে অ্যান্টি-ফাঙ্গাল শ্যাম্পু ব্যবহার করা উচিত। যার কারণে চুলের গন্ধের সমস্যা হয় না। এই ধরণের শ্যাম্পু ব্যবহার করলে চুলও ভাল থাকবে, দুর্গন্ধের সমস্যাও দূর হবে।

ঘরোয়া উপায় অবলম্বন করুন-

চুলে দুর্গন্ধ হলে আপেল সিডার ভিনেগার ও লেবু নিন, এবার জলে মিশিয়ে চুল ধোয়ার জন্য ব্যবহার করুন। এটি মাথার ত্বক পরিষ্কার রাখবে এবং চুলের ব্যাকটেরিয়া মেরে ফেলবে। ফলে শ্যাম্পু করার পর বা চুলের সঠিক যত্ন নেওয়ার পরেও দুর্গন্ধের জন্য হতাশ হতে হবে না আপনাকে। সেইসঙ্গে বাইরের মানুষের কাছে বিব্রতও হতে হবে না।

Share this article
click me!