শীতে ত্বকে জেল্লা আসবে কলার গুণে, রইল কলার ফেসপ্যাকে হদিশ, জেনে নিন কীভাবে বানাবেন

শীতের মরশুমে বিশেষ উপায় ব্যবহার করুন কলা। শীতে ত্বকে জেল্লা আনতে হাতিয়ার করুন এই ফল। রইল ফেসপ্যাকে হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক।

 

Sayanita Chakraborty | Published : Nov 5, 2022 9:50 AM IST

ইতিমধ্যেই ত্বকে দেখা দিচ্ছে রুক্ষ্ম ভাব। বিশেষ শুষ্ক ত্বকে দেখা দিচ্ছে চুলকানির সমস্যা। তেমনই হাতে ও পায়ের ত্বক ফাটতে শুরু করেছে। এই সময় ত্বকের যাবতীয় সমস্যা সমাধানে হাতিয়ার করুন কলা। কলা দিয়ে ত্বকের চর্চা নতুন কথা নয়। এবার শীতের মরশুমে বিশেষ উপায় ব্যবহার করুন কলা। শীতে ত্বকে জেল্লা আনতে হাতিয়ার করুন এই ফল। রইল ফেসপ্যাকে হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক।

কলা ও নারকেল দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান পরিমাণ মতো নারকেল তেল। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেল ধুয়ে নিন। দূর হবে রুক্ষ্ম ভাব।

কলা ও মধু দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান পরিমাণ মতো মধু। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেল ধুয়ে নিন। দূর হবে রুক্ষ্ম ভাব। যাদের শুষ্ক ত্বক তারা অবশ্যই ব্যবহার করুন এই ফেসপ্যাক। এতে দ্রুত মিলবে উপকার।

কলা, দুধ ও চন্দন দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। তার সঙ্গে মেশান পরিমাণ মতো দুধ। এবার মেশান চন্দন গুঁড়ো। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে ত্বকের রুক্ষ্ম ভাব তো দূর হবেই সঙ্গে ত্বকে আসবে জেল্লা।

অ্যালোভেরা জেল ও কলা দিয়ে বানাতে পারে ফেসপ্যাক। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার একটি অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। অ্যালোভেরা জেল ও কলা এক সঙ্গে মিশিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। এই প্যাক ব্যবহার বলিরেখাও দূর হয়।

তেমনই কলা ও পেঁপে দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। অন্যদিকে, পাকা পেঁপে চটকে নিন। কলা ও পেঁপে এক সঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে। মিলবে উপকার। ত্বকের জন্য বেশ উপকারী এই প্যাক। সপ্তাহে ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

 

আরও পড়ুন- মেনোপজ মানেই যৌনমিলনে বাধা নয়, শরীরে সঙ্গমের প্রভাব জানলে চমকে যাবেন

আরও পড়ুন- ঘুমের দোষে বাড়ছে অ্যাসিডিটির সমস্যা, জেনে নিন এই সমস্যা থেকে মুক্তির উপায়

আরও পড়ুন- ডেঙ্গুর রোগীদের জন্য রইল বিশেষ পানীয়ের হদিশ, আয়ুর্বেদিক উপায় দ্রুত মিলবে উপকার

Share this article
click me!