পাকিস্তানের হাসপাতালে পচাগলা ২০০ দেহ কি বালোচ বা পাশতুনদের? উত্তাল সোশ্যাল মিডিয়া

পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুলতানের একটি হাসপাতালের ছাদ থেকে ২০০টিরও বেশি পচাগলা মৃতদেহ উদ্ধার হয়েছে। যা নিয়ে রীতিমত উত্তাল পাকিস্তানের সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে মুলতানের নিশতার হাসপাতালের একটি পরিত্যক্ত ছাদে পড়ে রয়েছে শত শত মৃতদেহ

Web Desk - ANB | Published : Oct 15, 2022 12:48 PM IST

পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুলতানের একটি হাসপাতালের ছাদ থেকে ২০০টিরও বেশি পচাগলা মৃতদেহ উদ্ধার হয়েছে। যা নিয়ে রীতিমত উত্তাল পাকিস্তানের সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে মুলতানের নিশতার হাসপাতালের একটি পরিত্যক্ত ছাদে পড়ে রয়েছে শত শত মৃতদেহ। এই ঘটনা সামনে আসতেই পাকিস্তান সরকার তদন্তের নির্দেশ দিয়েছে। পাশাপাশি উদ্ধার করেছে দেহ ও দেহাংশগুলি। কারণ অনেকগুলি দেহ এমনভাবে পচে গেছে যেগুলি আর গোটা উদ্ধার করা সম্ভব নয়। তেমনই জানিয়েছেন পাকিস্তানের বহুল প্রচলিত জিও নিউজ।

সূত্রের খবর শিচতার হাসপতালের ছাদে একটি নির্মিত ঘরেই দেহ গুলি পড়েছিল। মৃতের সংখ্যা নিয়ে সরকার বা হাসপাতাল কর্তৃপক্ষ এখনও পর্যন্ত কিছুই জানায়নি। তারিক জামান গুজ্জার  পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা বলেছেন, একদন হুইসেলব্লোয়ার তাঁকে জানিয়েছিলেন হাসপাতালের ছাদে রয়েছে পচা গলা দেহ। তারপরই তিনি হাসপাতাল পরিদর্শনে যান। তখনই তাঁকে এক ব্যক্তি মর্গে যেতে বলেন। কিন্তু সেখানে যেতে তাঁকে বাধা দেওয়া হয় বলেও অভিযোগ করেন তিনি। বলেন দায়িত্বপ্রাপ্ত কর্মীরা তাঁকে মর্গে ঢুকতে দিয়ে রাজি হয়নি। জোর করে মর্গে ঢুকে ছাদ থেকে তিনি প্রথম ২০০টি দেশ উদ্ধার করে। সেখানে নারী ও পুরুষ উভয়েরই দেহ রয়েছে বলেও দাবি তাঁর। উভয়ই উলঙ্গ অবস্থায় ছিল। মহিলাদের দেহতেও ঢাকা দেওয়া ছিল না। দেহগুলি বিক্রি করা হয়নি কিনা তাও তিনি হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে জানতে চান। তবে হসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন মেডিক্যাল ছাত্রদের কাজে লাগে এই দেহগুলি। তিনি আরও বলেছেন , মর্গের ছাদে যে দেহগুলি পড়েছিল সেগুলি চিল আর শকুন খাচ্ছিল। বেশ কিছু দেহ পোকাও হয়ে গিয়েছিল। 


নিখোঁজ হয়ে যাওয়ার মানুষের সংখ্যার বিচারি বিশ্বে শীর্ষস্থান অধিকার করেছে পাকিস্তান। এই দেশে প্রতি বছরই গড়ে ২ হাজারের ওপর মানুষ নিখোঁজ হয়ে যায়। ২০২১ সালে এই সংখ্যাটা ছিল ৮ হাজার। পাকিস্তানের মানবাধিকার কমিশন বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বেসরকারি হিসেব অনুযায়ী ৬৫০০ বালোচ ও ৫ হাজার পাশতুন নিখোঁজ হয়েছে এক বছরে। অনেক খোঁজের পরেও তাদের কোনও সন্ধান পাওয়া যায়নি। তবে মৃতদেরগুলি বালোচ বা পাশতুনদেরও হতে পারে বলে অনুমান। কারণ পাকিস্তান নিরাপত্তারক্ষীরা দীর্ঘদিন  ধরেই বালোচ বা পাশতুনদের গুম করে আসছে বলে অভিযোগ। পাশাপাশি দেহগুলির গঠন অনেকটা পাহাড়ি মানুষের মত হওয়ায় সন্দেহ আরও বাড়িয়ে দিয়েছে। তবে পাক প্রশাসন জানিয়েছে ডিএনএ পরীক্ষার পরই সমস্ত কিছু জানা যাবে। 

'তুমি মিথ্যাবাদী, চোর', মার্কিন মুলুকে চরম হেনস্থা পাকিস্তানের অর্থমন্ত্রীকে- দেখুন ভিডিও

ক্ষুধার রাজ্যে 'ভারত' গদ্যমান, গ্লোবাল হাঙ্গার ইনডেক্স রিপোর্ট পেশ হতেই মোদীকে তোপ কংগ্রেসের
'পাকিস্তান বিশ্বের সবথেকে বিপজ্জন দেশ', রাশিয়া ও চিনের তীব্র সমালোচনা করে অবাক করা মন্তব্য বাইডেনের

Share this article
click me!