বাঁচতে ঢাল ভারতের পতাকা, 'ভারত মাতা কি জয়' স্লোগান পাকিস্তানি পড়ুয়াদের মুখে

ইউক্রেনে আটকে রয়েছেন বহু পাকিস্তানিও। কিন্তু, সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, ইউক্রেন থেকে কাউকে উদ্ধার করা সম্ভব নয়। যে কোনওভাবে সীমান্ত এলাকায় পৌঁছাতে হবে নাগরিকদের। তারপর সেখান থেকে তাঁদের উদ্ধার করা হবে।

Web Desk - ANB | Published : Mar 1, 2022 5:07 PM IST / Updated: Mar 02 2022, 12:08 AM IST

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine)। আতঙ্ক ছড়িয়ে রয়েছে সব প্রান্তেই। এই পরিস্থিতিতে নিজের দেশের নাগরিকদের উদ্ধার করতে তৎপর কেন্দ্রীয় সরকার (Central Govt)। কোনও পথ বন্ধ হয়ে গেলে বিকল্প পথ খুঁজে বের করা হচ্ছে। তারপর সেই পথ দিয়েই উদ্ধার করা হচ্ছে ভারতীয়দের (Indian)। আটকে থাকা ভারতীয়দের ইউক্রেন থেকে উদ্ধার করার জন্য 'অপারেশন গঙ্গা' (Operation Ganga) শুরু করেছে। এই মিশনের কথা গোটা বিশ্বের প্রায় সবারই জানা রয়েছে। আর এই মিশনের ফায়দা তুলছে পাকিস্তানও (Pakistan)। 

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দূতাবাসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ইউক্রেনের যে কোনও প্রান্ত থেকে সীমান্ত এলাকায় যাওয়ার সময় বাস বা গাড়িতে ভারতের জাতীয় পতাকা (National Flag) লাগিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আর তা লাগানো থাকলে কোনও ভয় থাকবে না। ইউক্রেনের যে কোনও প্রান্তেই যেতে পারবেন তাঁরা। সেই মতোই অনেক ভারতীয় পৌঁছে গিয়েছেন একাধিক সীমান্ত এলাকায়। আর সেখান থেকেই তাঁদের উদ্ধার করে ফেরানো হচ্ছে দেশে। তবে শুধুমাত্র ভারতীয়রাই নন, এভাবে একাধিক সীমান্ত এলাকায় পৌঁছে যাচ্ছেন পাকিস্তানের একাধিক বাসিন্দাও। 

আরও পড়ুন- ফের আশায় বুক বাঁধছে ইউক্রেন, কিয়েভ-মস্কো দ্বিতীয় বৈঠকে নজর গোটা বিশ্বের

ইউক্রেনে আটকে রয়েছেন বহু পাকিস্তানিও। কিন্তু, সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, ইউক্রেন থেকে কাউকে উদ্ধার করা সম্ভব নয়। যে কোনওভাবে সীমান্ত এলাকায় পৌঁছাতে হবে নাগরিকদের। তারপর সেখান থেকে তাঁদের উদ্ধার করা হবে। আর তাই সীমান্ত এলাকায় পৌঁছানোর জন্য পাকিস্তানিরা শরণাপন্ন ভারতের। তবে সরাসরি নয়। 

আরও পড়ুন- 'কেউ ভাঙতে পারবে না, আমরা শক্তিশালী', ইউরোপিয়ান পার্লামেন্টে কড়া বার্তা জেলেনস্কির

একটি ভিডিওতে দাবি করা হয়েছে, ভারতীয়দের মতো পাকিস্তানিরাও ইউক্রেন সীমান্তে পৌঁছানোর জন্য গাড়ির সামনে লাগিয়ে নিচ্ছেন ভারতের পতাকা। ফলে বাস বা গাড়িতে কে রয়েছে তা দেখা হচ্ছে না। তবে শুধুমাত্র ভারতের পতাকাই নয়, 'ভারত মাতা কি জয়' স্লোগানও দিতে দেখা গিয়েছে তাঁদের। আর এভাবে অনায়াসেই ইউক্রেন সীমান্তে পৌঁছে সেখান থেকে পাড়ি দিচ্ছেন নিজের দেশে। যদিও একথা প্রকাশ্যে স্বীকার করেনি পাকিস্তান।    

আরও পড়ুন- রাশিয়ার ইউক্রেন যুদ্ধ, রুশ সেনার কিয়েভ-খারকিভ হামলার সঙ্গে তুলনা হিটলারের নাৎসি বাহিনীর

রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরু করার সময় সেখানে আটকে ছিলেন প্রায় ২০ হাজার ভারতীয়। এরপর উদ্ধারকাজ শুরু করে ভারত। ইতিমধ্যেই বহু ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত সেখানে প্রায় 8 হাজার জন আটকে রয়েছেন বলে জানিয়েছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শৃংলা। বাকিদেরও খুব শীঘ্রই উদ্ধার করা হবে বলে জানিয়েছেন তিনি।   

Share this article
click me!