করাচি বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ-নিহত তিন চিনা নাগরিক, দেখুন ঘটনাস্থলের ভিডিও

বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) হামলার দায় স্বীকার করেছে। এটি দাবি করেছে যে একজন মহিলা আত্মঘাতী বোমারু শারি বালোচ ওরফে ব্রামশ এই হামলা চালিয়েছে। 

Parna Sengupta | Published : Apr 26, 2022 11:46 AM IST / Updated: Apr 26 2022, 05:38 PM IST

বিস্ফোরণে কাঁপল পাকিস্তান। প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে মঙ্গলবার করাচি বিশ্ববিদ্যালয়ের চত্ত্বরে একটি গাড়ি বিস্ফোরণে তিন চিনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভারসহ অন্তত চারজন নিহত হয়েছে বলে খবর। এরই সঙ্গে আহত হয়েছেন বেশ কয়েকজন স্থানীয় ব্যক্তি। পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের কাছে একটি ভ্যানে বিস্ফোরণ ঘটে। ।

বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) হামলার দায় স্বীকার করেছে। এটি দাবি করেছে যে একজন মহিলা আত্মঘাতী বোমারু শারি বালোচ ওরফে ব্রামশ এই হামলা চালিয়েছে। ২০২১ সালের জুলাইয়ে উত্তর-পশ্চিমের দাসুতে একটি বাসে বোমা হামলার পর থেকে পাকিস্তানে চিনা নাগরিকদের উপর এটি প্রথম বড় হামলা, ২০২১ সালের ওই বিস্ফোরণে মারা যান নয়জন চিনা নাগরিক। 

করাচির পুলিশ প্রধান গোলাম নবী মেমন বলেছেন, প্রাথমিক তদন্তে ধারণা করা হচ্ছে এটি আত্মঘাতী বোমা হামলা হতে পারে। তিনি বলেন, সাইট থেকে ক্লোজ সার্কিট টেলিভিশনের ফুটেজে দেখা গেছে যে একজন বোরখা পরা মহিলা মাথা থেকে পায়ের পাতা ঢেকে ভ্যানের দিকে হাঁটছেন, এরপরই ভয়ঙ্কর জোরে শব্দ হয়ে বিস্ফোরণ ঘটে। 

মৃত তিন চিনা নাগরিকের মধ্যে কনফুসিয়াস ইনস্টিটিউটের চিনা ভাষায় স্নাতক ক্লাসের পরিচালক এবং দুজন শিক্ষক রয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, চতুর্থ প্রাণঘাতী হলেন ভ্যানের পাকিস্তানি চালক। আব্দুল খালিক নামে এক পুলিশ কর্মকর্তা বলেন, তদন্ত চলছে। 

বেলুচিস্তান প্রদেশের একটি জঙ্গি গোষ্ঠী বেলুচিস্তান লিবারেশন আর্মি অতীতেও হামলায় চিনা নাগরিকদের লক্ষ্যবস্তু করেছে। যে ভ্যানে বিস্ফোরণটি হয়েছিল তার ভিডিওগুলিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। দেখা গিয়েছে আগুনের শিখা গাড়িটিকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দিয়েছে। পুলিশ এবং আধাসামরিক রেঞ্জাররা অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছন। এলাকাগুলিকে ঘিরে ফেলেন। 

পুলিশ সূত্রে জানা গেছে, ভ্যানে সাত থেকে আটজন ছিলেন; তবে, হতাহতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। করাচি বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউট - একটি চিনা ভাষা শিক্ষা কেন্দ্র - এর কাছে একটি ভ্যানে (স্থানীয় সময়) দুপুর ১.৫২ মিনিটে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের পর, উদ্ধারকারী ও নিরাপত্তা সংস্থাগুলো ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে এলাকাগুলো ঘিরে ফেলে বলে জিও নিউজ জানিয়েছে।

সংবাদপত্র দ্য ডন জানিয়েছে যে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ কাউন্টার টেররিজম বিভাগকে অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছানোর নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ মুরাদ আলি শাহের সাথে টেলিফোনে যোগাযোগ করে বিস্ফোরণের জন্য শোক প্রকাশ করেছেন। ডন জানিয়েছে, প্রধানমন্ত্রী এই ধরনের ঘটনা মোকাবিলায় সরকারের পূর্ণ সাহায্য ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন-  টুইটারের সিইও-র পদ থেকে ছাঁটাই হচ্ছেন পরাগ আরওয়াল? কাজ হারালে পাবেন কোটি কোটি টাকা

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

আরও পড়ুন- কলেজে পর্নোগ্রাফি কোর্স চালু নিয়ে উত্তাল সোশ্য়াল মিডিয়া, একসঙ্গে বসে পর্নো-সিনেমা দেখবে ছাত্র-মাস্টার

Share this article
click me!