আপনার সঙ্গী কি আপনাকে নিয়ন্ত্রণ করছে জানুন এই ৩ লক্ষণ দেখে

একই সময়ে, আমাদের সঙ্গীরও আমাদের সিদ্ধান্তে মত রয়েছে। এই কারণেই সম্পর্কের ক্ষেত্রে চিন্তার আদান-প্রদান প্রায়শই খুব গুরুত্বপূর্ণ। কিছু পয়েন্টে সঙ্গী আপনার সঙ্গে একমত হন এবং কিছু পয়েন্টে সঙ্গে একমত নাও হতে পারেন, তবে এর অর্থ এই নয় যে আপনার সিদ্ধান্ত পরিবর্তন করা উচিত। 
 

Web Desk - ANB | Published : Apr 27, 2022 9:35 AM IST

আমরা যখন কাউকে ভালবাসি, তখন আমরা চাই যে তার জীবনের সঙ্গে সম্পর্কিত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলিতে আমাদেরও কিছু ভূমিকা রয়েছে। একই সময়ে, আমাদের সঙ্গীরও আমাদের সিদ্ধান্তে মত রয়েছে। এই কারণেই সম্পর্কের ক্ষেত্রে চিন্তার আদান-প্রদান প্রায়শই খুব গুরুত্বপূর্ণ। কিছু পয়েন্টে সঙ্গী আপনার সঙ্গে একমত হন এবং কিছু পয়েন্টে সঙ্গে একমত নাও হতে পারেন, তবে এর অর্থ এই নয় যে আপনার সিদ্ধান্ত পরিবর্তন করা উচিত। 
সম্পর্ক যতই গভীর হোক না কেন, তার মধ্যেও লড়াই আছে। ভিন্ন আচার-আচরণ ও চিন্তাভাবনার কারণে সবকিছুতেই দুজনের একমত হওয়া জরুরি এমমনা নয়। ছোটখাটো ঝগড়া হলেও তারা খুব খুশি থাকে। অনেকের মনেই প্রশ্ন, এত কিছুর পরও মানুষ কীভাবে সুখে-দুঃখে নিজেদের সম্পর্ককে এগিয়ে নিয়ে যায়? চলুন জেনে নেই সম্পর্কের সেই সব কথা যেখান থেকে বুঝতে পারবেন সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করছে।
এই ৩ ভাবে সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করেন
আপনার সঙ্গী যখন চিন্তার পার্থক্যের ক্ষেত্রে আপনার উপর চাপ দেয়, তখন এর অর্থ হতে পারে যে সে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। আজ আমরা এমন কিছু অঙ্গভঙ্গির কথা বলছি, যার সাহায্যে আপনি একজন নিয়ন্ত্রক সঙ্গী পেয়েছেন কি না তা জানা যাবে।
১) বন্ধুদের সঙ্গে দেখা করা বন্ধ করা
যদি আপনার সঙ্গী আপনাকে বন্ধুদের সঙ্গে দেখা করতে বাধা দেয় তবে বুঝুন সে আপনাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। তবে অনেক ক্ষেত্রে এমনও হতে পারে যে আপনার বন্ধুর স্বভাব ভালো নয়, তাই সে আপনার সঙ্গে দেখা করতে নিষেধ করছে। এমতাবস্থায় প্রথমে এর কারণ জিজ্ঞাসা করুন। 
২) রাগের জন্য আপনাকে দায়বদ্ধ রাখা
যে কোনও সম্পর্কের ক্ষেত্রে রাগ হওয়া স্বাভাবিক। এমন পরিস্থিতিতে, আপনার সঙ্গী যদি এই স্বভাবের জন্য আপনাকে দোষারোপ করে, তাহলে তার মানে সে আপনার জন্য সঠিক সঙ্গী নয়। এক্ষেত্রে একটু ভাবতে হবে। 
৩) আপনার ব্যক্তিগত জিনিস সম্পর্কে বিচার
আপনার সঙ্গী যদি আপনার ব্যক্তিগত জিনিস যেমন জামাকাপড়, জুতা, নখ, চুল, ত্বক ইত্যাদি বিচার করে, তাহলে বুঝুন হয় সে আপনার জন্য লজ্জিত নয়তো সে আপনাকে তার মত করে সাজাতে চায়। এমন পরিস্থিতিতে আপনার সঙ্গীর সঙ্গে সরাসরি কথা বলুন এবং তাকে বলুন যে আপনি এটি করতে পছন্দ করেন না।

 

Share this article
click me!