কোন বয়সে পুরুষদের মেনোপজ হয় জানেন, লক্ষণই বা কী? জেনে নিন বিস্তারিত


মেয়েদের ক্ষেত্রে মেনোপজ একটা বড় সমস্যা। তবে শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। গবেষণা বলছে, ৫০-এর কোটায় বয়স্ক দম্পতিরা মিলনের পর কম বয়সিদের চেয়ে অনেক বেশি তৃপ্তি অনুভব করেন। কিন্তু মেনোপজ নিয়ে বর্তমানে অধিকাংশরাই সমস্যায় ভুগছেন।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 10:03 AM IST

মেয়েদের ক্ষেত্রে মেনোপজ একটা বড় সমস্যা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকেরই  শরীরেই  পরিবর্তন হয়। এবং সেই সঙ্গে সঙ্গে মেনোপজের পর শারীরিক সমস্যায় জেরবার হয় অনেকেই। তবে জানেন কি, শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। কীভাবে বুঝবেন আপনার পার্টনার এই রোগে আক্রান্ত। বিশেষ উপায় বাতলালেন বিশেষজ্ঞরা। 

সমীক্ষায় দেখা যাচ্ছে যত দিন যাচ্ছে ততই যেন যৌনমিলনের প্রতি আগ্রহ কমে যাচ্ছে। সঙ্গমের প্রতি অনীহা আসার কারণটা কী, তা নিয়ে সার্ভে করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে সঙ্গীর সঙ্গে একসঙ্গে থাকার পর শারীরিক সম্পর্কের প্রতি আগ্রহ দেখাচ্ছেন না যুবকরা। সমীক্ষায় দেখা যাচ্ছে মহিলাদের সংখ্যাটাই এক্ষেত্রে পুরুষদের থেকে অনেকটাই বেসি। নারীরা অনেকেই বহু বছর ধরে যৌনমিলন করেননি। একসঙ্গে এক বিছানাতেই ঘুমানোর পরও সঙ্গমে লিপ্ত হননি একে অপরের সঙ্গে।ব্যক্তিগত কারণে হোক কিংবা অন্য কোনও কারণেই যৌনমিলনের প্রতি বিবাহিতরাও আগ্রহ হারাচ্ছে। তবে করোনাকালে অনেকেরই যৌনজীবনে  পরিবর্তন এসেছে। কারণে করোনাকালে একসঙ্গে থাকার পর যৌনতার ইচ্ছা অনেকটাই বেড়েছে কাপলদের মধ্যে।

Latest Videos

 

 

সমীক্ষা আরও বলছে যারা দীর্ঘদিন কোনও সম্পর্কে থাকছেন না, বিয়ে কিংবা রিলেশনশিপ থেকে অনেকটা দূরে রয়েছেন, সোশ্যাল মিডিয়ার প্রতি বেশি আসক্ত তাদের যৌনজীবন ব্যাহত হচ্ছে। এছাড়াও অতিরিক্ত মদ্যপান, ভিডিও গেমের প্রতি আসক্তিও যৌনজীবন নষ্টের অন্যতম প্রধান কারণ। তবে শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরই হতে পারে এই মেনোপজ, যা এনড্রপজ নামে পরিচিত। গবেষণা বলছে, ৫০-এর কোটায় বয়স্ক দম্পতিরা মিলনের পর কম বয়সিদের চেয়ে অনেক বেশি তৃপ্তি অনুভব করেন। কিন্তু মেনোপজ নিয়ে বর্তমানে অধিকাংশরাই সমস্যায় ভুগছেন। একটা বয়সের পর ছেলেদেরও মুড অফ, মাথা গরম, অবসাদ ঘিরে ধরে। যা থেকে যৌনমিলনেও অনীহা দেখা যায় ছেলেদের মধ্যে। এর জন্য প্রধান কারণই টেস্টোস্টেরন হরমোন, যা পুরুষকে শারীরিক ও মানসিক ভাবে সতেজ রাখে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তন হয়। সেখান থেকেই যৌনক্ষমতা কমে যায়। নির্দিষ্ট বয়সের পর শরীরে বেশ কিছু লক্ষণ  যেমন বিরক্ত লাগা, খিদে কমে যাওয়া, কাজ করতে ভাল না লাগা, মুড সুইং দেখলেই ডাক্তারের কাছে যান এবং সমস্যা সম্পর্কে সচেতন হোন। তবে সামান্য কয়েকটি খাবার এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আপনার পার্টনারকে। যেমন মধু, বাঁধাকপি, ডিম, কাঠবাদাম, পালং শাক, আঙুর ফল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

Share this article
click me!

Latest Videos

‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা
দীপ্সিতাকে টেনে-হিঁচড়ে নিয়ে যেতেই তুলকালাম! Jaynagar কাণ্ডের আঁচ কলকাতায় | Jaynagar News | CPM | BJP
Sukanta Majumdar Live: কুলতলীতে থানা ঘেরাও কর্মসূচী সুকান্ত মজুমদারের, দেখুন সরাসরি
‘হাজার টাকা দিয়ে মহিলাদের ইজ্জত কিনে নেন আপনি’ Dilip Ghosh-এর সরাসরি তোপ Mamata-কে! দেখুন কী বললেন
বড় পদক্ষেপ সিনিয়র চিকিৎসকদের, কুলতলিতে যাওয়ার পাশাপাশি যোগ দেবেন রিলে অনশনে | Doctor Strike